shono
Advertisement

Primary TET 2022: প্রাথমিক টেটে প্রশ্নফাঁস রুখতে কড়া প্রশাসন, ৭ জেলায় ‘বন্ধ’ইন্টারনেট পরিষেবা

টেট বানচালের আশঙ্কা করেছিল পর্ষদ।
Posted: 09:02 AM Dec 11, 2022Updated: 12:08 PM Dec 11, 2022

দীপালি সেন: প্রাইমারি টেট (Primary TET 2022) নিয়ে চরম সতর্ক পর্ষদ। প্রশ্নফাঁস রুখতে এবার ৭ জেলায় সাময়িকভাবে ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত নিল প্রশাসন। পরীক্ষা চলাকালীন কয়েকটি স্পর্শকাতর জেলার যে সমস্ত এলাকায় টেট পরীক্ষাকেন্দ্র রয়েছে, সেখানে ইন্টারনেট পরিষেবা নিয়ন্ত্রণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদহ, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম। দুপুর ১২টা থেকে বেলা ২ টো ৩০ মিনিট পর্যন্ত নিয়ন্ত্রিত হবে ইন্টারনেট পরিষেবা।

Advertisement

এর আগে একাধিক জেলায় পরীক্ষা চলাকালীন ইন্টারনেট ব্য়বহার করে প্রশ্নফাঁস, নকল করার মতো ঘটনা ঘটতে দেখা গিয়েছে। হাইটেক প্রযুক্ত ব্যবহার করে অসদুপায় পরীক্ষা দিতে দেখা গিয়েছে বহু পরীক্ষার্থীকে। এই প্রক্রিয়া রুখতেই এবার কড়া পদক্ষেপ করল প্রশাসন। প্রশাসনিক সূত্রে খবর, প্রাথমিক শিক্ষা পর্ষদের সচিবের তরফে ইন্টারনেট নিয়ন্ত্রণের আরজি জানানো হয়েছিল। উপরোক্ত ৭ জেলায় এর আগেও ইন্টারনেট ব্যবহার করে পরীক্ষায় নকল করার ঘটনা ঘটেছে। তাই সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে এবার সাত জেলায় ইন্টারনেট পরিষেবা নিয়ন্ত্রণ করা হল। 

 

[আরও পড়ুন: টেট বানচালের আশঙ্কা পর্ষদ সভাপতির, প্রশ্নফাঁসের ‘বিভ্রান্তিকর’ অভিযোগ শুভেন্দুর]

আজ অর্থাৎ রবিবার বেলা ১২টায় শুরু হবে পরীক্ষা। চলবে দুপুর আড়াইটে পর্যন্ত। ১ হাজার ৪৫৩টি পরীক্ষাকেন্দ্রে এই পরীক্ষায় অংশগ্রহণ করতে চলেছেন ৬ লক্ষ ৯০ হাজার ৯৩১ জন। বলা হয়েছে, পরীক্ষার্থী বা অন্য যে কেউ যদি গাইডলাইন লঙ্ঘন করেন বা পরীক্ষা সংক্রান্ত কোনও তথ্য বা নথি ডিজিট্যাল বা বৈদ্যুতিন মাধ্যমে আদানপ্রদান করেন, তার বিরুদ্ধে উপযুক্ত আইনি পদক্ষেপ নেবে পর্ষদ। প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফেও চালু রয়েছে কন্ট্রোল রুম।

টেট পরীক্ষাকেন্দ্রের বাইরে পরীক্ষার্থী। ছবি: অরিজিৎ সাহা।

প্রায় ৬ বছর পর রাজ্যে ফের প্রাথমিক টেট। নিরাপত্তার ঘেরাটোপে নেওয়া হচ্ছে পরীক্ষা। যাতে কোনও বিঘ্ন না ঘটে, সে কারণে সতর্ক পর্ষদ। তা সত্ত্বেও পরীক্ষা বানচালের চেষ্টা হতে পারে বলেই আশঙ্কা প্রকাশ করেন প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতি গৌতম পাল। 

[আরও পড়ুন: পেটের ভিতরে ফুটবলের সাইজের টিউমার, SSKM-এ জটিল অস্ত্রোপচার, যন্ত্রণামুক্তি মহিলার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার