shono
Advertisement

Saraswati Puja 2022: অদম্য ইচ্ছেশক্তি! পিচবোর্ড ও নানারকম বীজে সরস্বতী প্রতিমা তৈরি করে তাক লাগালেন কালনার বধূ

ছেলে-বউমা সহযোগিতা করেছে বধূকে।
Posted: 04:22 PM Feb 04, 2022Updated: 04:49 PM Feb 04, 2022

অভিষেক চৌধুরী, কালনা: ছেলে, বউমা, নাতি ও স্বামীকে নিয়ে ভরপুর সংসার। এতবড় সংসার সামাল দিয়ে নিজের জন্য সময় থাকে না বললেই চলে। কিন্তু ইচ্ছে থাকলে কী না হয়! অদম্য ইচ্ছেশক্তির জোরে সরস্বতী প্রতিমা (Saraswati Idol) তৈরি করে তাক লাগালেন কালনার কাঁসারীপাড়ার বাসিন্দা সুস্মিতা গঙ্গোপাধ্যায়। তাঁর শিল্পকর্মে মুগ্ধ সকলে।

Advertisement

জানা গিয়েছে, পিচবোর্ড, ধুতুরা ফুলের বীজ, কুমড়োর বীজ, খেজুরের বীজ, খড়ের কাঠি, দেশলাই কাঠি দিয়ে মাস চারেক আগে সরস্বতী প্রতিমা শুরু করেন সুস্মিতা দেবী। তাঁকে সহযোগিতা করেছেন তাঁর ছেলে অরিজিৎ, বউমা সুমনা ও জা। ছেলে আর্ট কলেজে পড়াশোনা করেছেন। বর্তমানে প্রতিমা তৈরির কাজেই যুক্ত। যার ফলে অনেকটাই সাহায্য পেয়েছেন সুস্মিতাদেবী। তৈরি করেছেন অত্যন্ত সুন্দর প্রতিমা। সেই প্রতিমাই এবার শোভা বাড়াবে কালনা শহরের বীণাপানি সংঘের মণ্ডপের।

[আরও পড়ুন: ট্রাক ও গাড়ির মুখোমুখি সংঘর্ষ, দুর্ঘটনা এড়াতে গিয়ে পুকুরে রোগী-সহ অ্যাম্বুল্যান্স, চাঞ্চল্য বর্ধমানে ]

এ বিষয়ে সুস্মিতা গঙ্গোপাধ্যায় বলেন, “দিনরাত এক করে প্রতিমার কাজ করত ছেলে। ওকে কাজে সহযোগিতা করতাম। দেখাদেখি নিজেরও ইচ্ছে করত প্রতিমা তৈরি করার। সাহস করে নিজেও প্রতিমা তৈরির কাজে নেমে পড়ি সকলকে নিয়ে। একদিকে যেমন ইচ্ছেপূরণ হল, তেমনই কিছুটা হলেও আয় হল।” অন্যদিকে, সুস্মিতাদেবীর বড় ছেলে অরিজিৎ গঙ্গোপাধ্যায়ও এইবছর কালনা শহরের ১০৮ শিবমন্দির সংলগ্ন এলাকায় থাকা স্পুটনিক ৭০ ক্লাবের নজরকাড়া প্রতিমা তৈরি করছেন। এর আগে শিল্পী অরিজিৎ অচল পয়সা, ব্লেড, সাবান দিয়ে বিভিন্ন প্রতিমা তৈরী করে নজর কেড়েছিলেন।

[আরও পড়ুন:  ৩ নদী পেরিয়ে জঙ্গল থেকে ৭ কিমি দূরের গ্রামে বাঘ! রহস্যে ঘেরা যাত্রাপথ দেখে হতবাক বনকর্মীরাও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার