Advertisement

Durga Puja 2021: কালনার এই পুজোয় দশমীতে মৃন্ময়ী মূর্তির সঙ্গেই আরাধনা জীবন্ত ‘দুর্গা’রও! জানেন কেন?

09:09 PM Oct 15, 2021 |

অভিষেক চৌধুরী, কালনা: একদিকে মৃন্ময়ী মূর্তি, অন্যদিকে জীবন্ত ‘দুর্গা’! নিয়ম মেনে দশমীতে পাশাপাশি দুই ‘দুর্গা’কে রেখে চলল আরাধনা। শুক্রবার পূর্বস্থলী ১ ব্লকের দামোদরপাড়ার অনাথ আশ্রমের এই পুজোয় সামিল হলেন মন্ত্রী স্বপন দেবনাথ।

Advertisement

জানা গিয়েছে, মন্ত্রী স্বপন দেবনাথের (Swapan Debnath) উদ্যোগে অনাথ শিশুদের নিয়ে শুরু হয়েছিল এই পুজো। পূর্বস্থলীর বিদ্যানগরের সেই পুজো আজও আয়োজিত হয় রীতি মেনে। এই পুজোর বিশেষত্ব হল, এখানে দশমীর দিন অনাথ শিশুদের মধ্যেই কেউ সাজে দুর্গা, আবার কেউ লক্ষ্মী, কেউ সরস্বতী, কেউ গণেশ, কেউ আবার কার্তিক। মৃন্ময়ী দুর্গা প্রতিমার পাশে রেখেই জীবন্ত দুর্গা-সহ অন্যান্যদের পুজো করতে দেখা যায় পুরোহিতদের।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: দশমীর সকালে মর্মান্তিক দুর্ঘটনা, পুজো মণ্ডপের পাশে থাকা তুবড়ি ফেটে ঝলসে গেল খুদে]

স্বপন দেবনাথ জানান, “মাটির প্রতিমাকে দেবীরূপে যেমন পূজা করা হয়, ঠিক তেমনই আবাসিকদের দেবীমূর্তির পাশে রেখে পুজো করা হয়। কারণ, অনাথ আশ্রমে থাকা ছেলেমেয়েদের মধ্যেই হয়তো কেউ দুর্গা, লক্ষ্মী, সরস্বতী, কার্তিক, গণেশ লুকিয়ে রয়েছেন।” তিনি আরও বলেন, “আমার সহযোগীরা মাটির প্রতিমার সামনে যেমন অঞ্জলি দেন, তেমনই এই শিশুদের সামনেও আমরা অঞ্জলি দিই।” অনাথদের এই পুজো একসময় অনাড়ম্বরভাবে কাটলেও বর্তমানে এই পুজোয় উপস্থিত হন পুলিশ প্রশাসনের কর্তারা-সহ সেলিব্রিটিরা।

[আরও পড়ুন: পুজোর সন্ধেয় ভিড়ে ঠাসা বাসে পকেটমারি, পুলিশের জালে ৩ মহিলা]

Advertisement
Next