shono
Advertisement
TMC

'লক্ষ্মীর ভাণ্ডার' ভরাল ভোট ভাণ্ডার, বাংলার ১৫ কেন্দ্রেই মহিলা ভোটে জয়ী তৃণমূল প্রার্থীরা

Published By: Sucheta SenguptaPosted: 07:24 PM Jun 06, 2024Updated: 07:24 PM Jun 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উনিশে কম 'নম্বর' পাওয়ার জ্বালা ভুলিয়েছে চব্বিশের প্রাপ্তি। এবারের লোকসভা নির্বাচনে বঙ্গে কার্যত সবুজ ঝড়। বিয়াল্লিশ আসনের মধ্যে ২৯টিতেই তৃণমূল প্রার্থীদের জয়জয়কার। তার মধ্যে আবার ১১ জন মহিলা প্রার্থী, শতকরা হিসেবে যা ৩৮ শতাংশ। দেশের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রীর রাজ্যেই এমন ঘটনা নিঃসন্দেহে চমকপ্রদ। ভোটের এই ফলাফলের গ্রাউন্ড রিপোর্ট বলছে, রাজ্যের অন্তত ১৫ টি আসনে মহিলা ভোটেই জিতেছেন শাসক শিবিরের প্রার্থীরা। আর তার নেপথ্যে রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের একাধিক নারীকল্যাণমূলক সামাজিক প্রকল্প। বিশেষত 'লক্ষ্ণীর ভাণ্ডার'। এছাড়া রয়েছে কন্যাশ্রী, রূপশ্রী, সবুজশ্রীর মতো প্রকল্প। যার উপর নির্ভর করে বাংলার বহু নারীর মানোন্নয়ন হয়েছে। আর তারই পুরস্কার পেল তৃণমূল (TMC)। এছাড়া মোট ২৫ কেন্দ্রে পুরুষদের তুলনায় মহিলাদের ভোট বেশি পেলেও হারের মুখে পড়তে হয়েছে।

Advertisement

ছোট থেকে বড় - সববয়সি মহিলাদের জন্য নির্দিষ্ট সামাজিক প্রকল্প রয়েছে পশ্চিমবঙ্গে। সদ্যোজাত কন্যার নামে চারাগাছ দেওয়ার সবুজশ্রী প্রকল্প থেকে স্কুলশিক্ষা ও উচ্চশিক্ষা পর্যন্ত দায়িত্ব সরকারি প্রকল্প কন্যাশ্রীর। এছাড়া দরিদ্র পরিবারের মেয়ের বিয়ের জন্য রয়েছে রূপশ্রী প্রকল্প। এতে ২৫ হাজার টাকা পর্যন্ত অনুদান পাওয়া যায়। রাজ্যের মহিলা মুখ্যমন্ত্রীর পরিকল্পনামাফিক এসব প্রকল্পের সুবিধা পেয়েছেন বহু নারীই। তবে সবচেয়ে চমক একুশের বিধানসভা ভোটের পর মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) প্রতিশ্রুতিমতো 'লক্ষ্মীর ভাণ্ডার' প্রকল্প। এতে প্রতি মাসে পরিবারের মহিলারা পেয়ে থাকেন ১০০০ টাকা, তফসিলি জাতি ও উপজাতিদের (SC-ST) জন্য তা ১২০০ টাকা। আর এই প্রকল্প খুব কম দিনের মধ্যেই ব্যাপক জনপ্রিয় হয়েছে।

[আরও পড়ুন: এবার EMI-তে ঘুষ দিন! আজব কাণ্ডে চক্ষু চড়কগাছ দুর্নীতি দমন শাখার

স্রেফ নারীদের কথা ভেবে এতগুলি প্রকল্প একটি রাজ্যে। এবারের লোকসভা ভোটে (Lok Sabha Election 2024) তারই ফসল ঘরে তুলল তৃণমূল। ২৫ টি লোকসভা কেন্দ্রে পুরুষদের তুলনা মহিলা ভোট বেশি পড়েছে তৃণমূলের পক্ষে। একনজরে দেখে নেওয়া যাক -

কোচবিহার
আলিপুরদুয়ার
রায়গঞ্জ
বালুরঘাট
মালদহ উত্তর
মালদহ দক্ষিণ
জঙ্গিপুর
বহরমপুর
মুর্শিদাবাদ
কৃষ্ণনগর
মথুরাপুর
উলুবেড়িয়া
আরামবাগ
হুগলি
ঘাটাল
মেদিনীপুর
বর্ধমান পূর্ব
বোলপুর
বীরভূম
বনগাঁ
রানাঘাট
তমলুক
কাঁথি
পুরুলিয়া
কলকাতা উত্তর

এর মধ্যে ১৫টিতেই জিতেছেন তৃণমূল প্রার্থীরা। উত্তরে অবশ্য কোচবিহার ছাড়া বাকি সবকটিই গিয়েছে বিজেপির দখলে। আর দক্ষিণবঙ্গের বনগাঁ, রানাঘাট, তমলুক, কাঁথি, পুরুলিয়ায় জিতেছেন বিজেপি প্রার্থীরা। তবে মহিলা ভোটের নিরিখে ঘাসফুলের জনসমর্থনের কাছে ডাহা ফেল পদ্মব্রিগেড।

[আরও পড়ুন: বিমানবন্দরে কঙ্গনাকে ‘চড়’ মহিলা জওয়ানের, কৃষক আন্দোলনকে ‘খলিস্তানি’ বলার জের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement