shono
Advertisement

মাধ্যমিকের প্রথম দিনেই ‘প্রশ্নফাঁস’! পরীক্ষা শুরুর পরই সোশাল মিডিয়ায় ভাইরাল ছবি

কিউআরকোডের সূত্র ধরে চিহ্নিত দুই ছাত্র। তাদের পরীক্ষা বাতিল করল পর্ষদ।
Posted: 01:32 PM Feb 02, 2024Updated: 02:44 PM Feb 02, 2024

দিপালী সেন: এত আঁটসাঁট ব্যবস্থা সত্ত্বেও ফের মাধ্যমিকের ‘প্রশ্নফাঁস’। প্রথম ভাষার পরীক্ষা শুরুর কিছুক্ষণের মধ্যেই সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়ল প্রশ্নপত্র। পরীক্ষা শেষে দেখা গেল, আসলের সঙ্গে হুবহু মিলে গিয়েছে ভাইরাল প্রশ্ন। জানা গিয়েছে, মালদহ থেকে ছড়িয়েছিল এই ছবি। ইতিমধ্যেই প্রশ্নফাঁসের অভিযোগে দুই পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করল পর্ষদ।

Advertisement

মাধ্যমিকে (Madhyamik 2024) প্রশ্ন ফাঁস রুখতে প্রথম থেকেই বদ্ধ পরিকর ছিল মধ্যশিক্ষা পর্ষদ। একাধিক পদক্ষেপ করা হয়েছিল। তা সত্ত্বেও শেষরক্ষা হল না। শুক্রবার মাধ্যমিকের প্রথম ভাষার পরীক্ষা শুরুর কিছুক্ষণের মধ্যেই সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে একটি প্রশ্নের ছবি। সেখানে দেখা যাচ্ছিল ১.১৩-২.১.২ পর্যন্ত প্রশ্ন। তবে তখনও সন্দেহ ছিল যে ভাইরাল প্রশ্ন আর আসল প্রশ্ন এক কি না।

[আরও পড়ুন: শান্তি রক্ষায় ‘সঙ্গী’, ভারতকে ৩১টি শিকারি ড্রোন বিক্রিতে সায় আমেরিকার]

পরীক্ষা শেষ হতেই দেখা গেল ভাইরাল ছবিটি আসল প্রশ্নপত্রের দ্বিতীয়পাতার। জানা গিয়েছে, ইতিমধ্যেই প্রশ্নে থাকা কিউআরকোড থেকে থেকে মালদহের দুই ছাত্রকে শনাক্ত করেছে পর্ষদ। তারাই সম্ভবত এই প্রশ্নফাঁসের নেপথ্যে। ইতিমধ্যেই তাদের পরীক্ষা বাতিল করেছে পর্ষদ। প্রসঙ্গত, প্রশ্ন ফাঁস রুখতেই এবছর প্রশ্নপত্রে কিআরকোডের পদ্ধতি চালু করেছে পর্ষদ। যাতে কোনওভাবে প্রশ্ন ছড়িয়ে পড়লে সহজেই জানা যায় কে এর নেপথ্যে। সেই কোডের সূত্র ধরেই প্রশ্ন ফাঁসের কিছুক্ষণের মধ্যেই চিহ্তি হয় ২ ছাত্র।  

[আরও পড়ুন: ৪৩ বিধায়ককে হায়দরাবাদে সরানোর ছক কষেও ব্যর্থ চম্পাই! শেষ মুহূর্তে বাতিল বিমান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার