shono
Advertisement

বুলডোজ করার চেষ্টা হচ্ছে! বিশ্বভারতীতে দাঁড়িয়ে উপাচার্যকে তোপ মমতার

‘ওদের হৃদয় নেই, বিশ্বভারতীতে যা যা হচ্ছে কাম্য নয়’, ফের উপাচার্যকে নিশানা মুখ্যমন্ত্রীর
Posted: 05:44 PM Jan 31, 2023Updated: 07:19 PM Jan 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অভিযোগের পাহাড়। কখনও অধ্যাপকদের সাসপেন্ড করা হচ্ছে। কখনও পড়ুয়াদের হেনস্তা করা হচ্ছে। বিশ্বভারতী (Visva Bharati) কর্তৃপক্ষর বিরুদ্ধে অভিযোগের পাহাড়। বুধবার বিশ্বভারতীর পড়ুয়া, আশ্রমিক এবং অধ্যাপকদের সঙ্গে কথা বলতে গিয়ে সব অব্যবস্থার কথা শুনলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সব শোনার পর মমতার অভিযোগ, ‘ওদের হৃদয় নেই।’ গৈরিকিকরণের জন্য বুলডোজ করার চেষ্টা হচ্ছে।

Advertisement

আশ্রমিকদের সঙ্গে দেখা করার পর বিশ্বভারতী কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ওদের হৃদয় নেই, বিশ্বভারতীতে যা যা হচ্ছে এগুলি কাম্য নয়। মমতা বলেন, বিশ্বভারতী আন্তর্জাতিক সংস্থা। কিন্তু আজ আমি যা যা শুনলাম। সেটা কোনওভাবেই কাম্য নয়। এ ব্যাপারে ছাত্রছাত্রী শিক্ষক, প্রাক্তনী, আশ্রমিক সবার সঙ্গেই কথা হয়েছে।

[আরও পড়ুন: শেয়ারে বিপুল ধসের ধাক্কা, বিশ্বের ধনীর তালিকায় প্রথম ১০ থেকে ছিটকে গেলেন গৌতম আদানি]

সম্প্রতি একাধিক অভিযোগে বিশ্বভারতীর বহু পড়ুয়াকে সাসপেন্ড করা হয়েছে। পড়ুয়াদের ১৩ সদস্যের একটি প্রতিনিধিদল এদিন মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে নিজেদের অভিযোগের কথা জানান। তাঁরা অভিযোগ করেন নানাভাবে তাঁদের হেনস্তা করা হচ্ছে। অধ্যাপকদের সাসপেন্ড করা নিয়েও সরব হয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “যাদের সাসপেন্ড করা হয়েছে তাদের যাতে কেরিয়ারের অসুবিধা না হয় তা তিনি দেখবেন।

[আরও পড়ুন: শিষ্যাকে ধর্ষণে যাবজ্জীবন কারাদণ্ড স্বঘোষিত ধর্মগুরু আসারাম বাপুর, দিতে হবে জরিমানাও]

মমতার কথায়, “আমি চাই ছাত্রছাত্রীরা পড়াশোনা করুক। অধ্যাপকদের সাসপেন্ড করা হচ্ছে। নানারকম ভাবে অত্যাচার চলছে। এগুলি নিয়ে আলোচনা করতে দেখি না। জনমত নির্বিশেষে সবার বিশ্বভারতীকে রক্ষা করার দায়িত্ব। শুধু পুঁথি পড়েই সবকিছু জানা যায় না।” তিনি বলেন, আমি ছাত্র আন্দোলন থেকে উঠে আসা লোক। বিশ্বভারতী আন্তর্জাতিক ক্ষেত্র। মমতা এদিন আশ্বাস দিয়েছেন, আশ্রমিক -সহ সকলের সঙ্গে যোগাযোগ রাখবেন তিনি। যে ভাবে ছাত্রছাত্রীদের বঞ্চিত করা হচ্ছে তা ঠিক হয়নি। তাদের উপর অত্যাচার চলছে। রবীন্দ্রনাথ ঠাকুরের (Ravindra Nath Tagore) আদর্শ নষ্ট হচ্ছে। গৈরিকীকরণের জন্য কেউ যদি চাপ দিতে থাকে মেরুকরণের জন্য বুলডোজ করার চেষ্টা করে, তাহলে জানবেন আমি প্রতিবাদীদের পাশে আছি।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার