shono
Advertisement

চোরাপথে পদ্মার ইলিশ পাচারের ছক! ২৯০ কেজি মাছ-সহ বিএসএফের জালে ১

উদ্ধার হওয়া ইলিশের বাজারমূল্য প্রায় ৪ লক্ষ ৩৫ হাজার টাকা।
Posted: 09:27 PM Sep 10, 2023Updated: 09:39 PM Sep 10, 2023

অতুলচন্দ্র নাগ, ডোমকল: চোরাপথে বাংলাদেশ (Bangladesh) থেকে ভারতে পদ্মার ইলিশ পাচারের ছক! এদেশে ইলিশ নিয়ে আসার পথে ২৯০ কেজি ইলিশ মাছ-সহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করল বিএসএফ (BSF)। ঘটনাটি ঘটেছে মুর্শিদাবাদের (Murshidabad)জলঙ্গির চরভদ্রা সীমান্তে। বিএসএফের ১৪৬ ব্যাটেলিয়ন সূত্রে জানা গিয়েছে ধৃত ব্যক্তির নাম নিতাই হালদার, বয়স ৬২ বছর। তাঁর বাড়ি টলটলি গ্রামে। ধৃতের দাবি, তিনি পাট নিয়ে নদীপথ পেরচ্ছিলেন, জানতেই না যে ওই ব্যাগে রয়েছে ইলিশ। যদিও এসব মানতে নারাজ বিএসএফ জওয়ানরা।

Advertisement

ধৃত ব্যক্তির কথায়, “ওই মাছ জলঙ্গির দুই ব্যক্তির। তারা ওই পাটের জাগ ৩০০ টাকার বিনিময়ে নদী পাড় করে এপাড়ে ফরাজিপাড়ায় নিয়ে আসতে বলেছিল। কিন্তু জানতাম না যে ওই পাটের জাগের মধ্যে ইলিশ (Hilsa)মাছের বস্তা আছে। জানলে আনতাম না।” বিএসএফ সূত্রে খবর, উদ্ধার হওয়া মাছের বাজার মূল্য প্রায় ৪ লক্ষ ৩৫ হাজার টাকা।

[আরও পড়ুন: INDIA’র প্রথম কো-অর্ডিনেশন বৈঠকের দিনই তলব! ইডি-র নোটিস অভিষেককে]

গত ৬ সেপ্টেম্বর বিকেলেও বিএসএফ ১১৮ কেজি ইলিশ মাছ ধরেছিল ওই সীমান্তে। ওই ঘটনায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। জানা গিয়েছে, ওই মাছগুলি ৯ টি বস্তায় ভরে পাটের জাগের নিচে বাঁধা ছিল। বিএসএফ জানায় সূত্রের দেওয়া খবরের ভিত্তিতে ওই জাগ আটকে তল্লাশি করতেই মাছ উদ্ধার হয়। স্থানীয়রা জানান, এর আগেও পাটের  (Jute)জাগের নিচে করে মাছ বা অন্য জিনিস বাংলাদেশ থেকে আনা হয়েছে। কিন্তু ১৪৬ ব্যাটেলিয়নের কাছে বিষয়টি নতুন। কারন এলাকায় তারা নতুন এসেছে।

[আরও পড়ুন: ‘ঘৃণা ও হিংসার বিরুদ্ধে কানাডা’, জি-২০তে মোদির সঙ্গে বৈঠকের পর খলিস্তানি প্রসঙ্গে সরব ট্রুডো]

স্থানীয় মানুষ জানাচ্ছেন, যখনই কোনও ব্যাটেলিয়ন এলাকায় নতুন আসে, তখনই নতুন নতুন পদ্ধতি ব্যবহার করে পাচারের চেষ্টা করে পাচারকারীরা। এদিনও সেই চেষ্টা করেছিল। কিন্তু বিএসএফ তৎপর থাকায় ওই পদ্ধতিও ধরা পড়ে গিয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার