shono
Advertisement

‘আরএসএস ও নেতাজির চিন্তাধারা একই’, বারাসতে বললেন মোহন ভাগবত

'নেতাজির স্বপ্ন এখনও অধরা ', বলছেন সংঘের প্রধান।
Posted: 09:59 AM Jan 24, 2024Updated: 09:59 AM Jan 24, 2024

অর্ণব দাস, বারাসত: রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের উত্তর ২৪ পরগনা বিভাগের পক্ষ থেকে নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) ১২৭তম জন্মজয়ন্তীতে বারাসত সত্যভারতী বিদ্যাপীঠের মাঠে ‘নেতাজি লহ প্রণাম’ অনুষ্ঠানে আসেন সংঘের প্রধান মোহন ভাগবত (Mohan Bhagwat)। এছাড়াও ছিলেন জয়ন্ত রায়চৌধুরী, রামদেওজি চক্রধর-সহ উত্তর, দক্ষিণ এবং কলকাতার প্রায় হাজারখানেক স্বয়ংসেবকেরা।

Advertisement

রামমন্দিরের উদ্বোধনের ২৪ ঘণ্টার ব্যবধানে বারাসত আসলেও এদিন রামমন্দির নিয়ে একটি কথাও শোনা যায়নি সংঘ প্রধান মোহন ভগবতের গলায়। বক্তব্যের শুরুতেই তিনি বলেন, ”নেতাজি সুভাষচন্দ্র বসুর চিন্তনের সঙ্গে আমাদের চিন্তাধারার কোন পার্থক্য নেই। উনি চাইতেন, সমাজের সবাইকে একসঙ্গে নিয়ে কাজ করতে, সব ধর্মের মানুষকে নিয়ে কাজ করতে। আমরাও সেটাই চাই।”

[আরও পড়ুন: বন্দে ভারতের পর শতাব্দী, এবার হাওড়া NJP-গামী ট্রেন লক্ষ্য করে পাথর! আতঙ্কে যাত্রীরা]

ব্রিটিশ সাম্রাজ্য থেকে দেশকে স্বাধীন করার ক্ষেত্রে নেতাজির চিন্তাভাবনা, দেশের জন্য অবদান থেকে তাঁর জীবনের আদর্শের কথাই এদিন স্বয়ংসেবকদের সামনে তুলে ধরেন তিনি। বলেন, ”ভারত গড়ার ক্ষেত্রে নেতাজির স্বপ্ন এখনও অধরা রয়েছে। এটা আমরা জানি। কিন্তু নেতাজির সেই অধরা স্বপ্ন পূরণ আমাদেরই করতে হবে।” সবার ঊর্ধ্বে দেশ, নেতাজির এই চিন্তাধারাকে এদিন স্বয়ংসেবকদের সামনে তুলে ধরেন সংঘপ্রধান। নেতৃত্বদের সঙ্গে মতবিরোধের কারণেই নেতাজি সুভাষচন্দ্র বসুকে কংগ্রেস ছাড়তে হয়েছিল। সেকথাও এদিন তুলে ধরেছেন মোহন ভগবত।

[আরও পড়ুন: অশুচি মিলনে বাড়ছে জরায়ুমুখের ক্যানসার? কীভাবে হবে রক্ষা? জানালেন বিশেষজ্ঞ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement