shono
Advertisement

ডিজিটাল স্লেটে হাতেখড়ি! সরস্বতী পুজোর বাজারে ওয়াইট বোর্ডের বিক্রি জমজমাট

ডিজিটাল স্লেট মুম্বই থেকে আসছে পুরুলিয়ায়। কলকাতা থেকে নিয়ে আসা হয় কাঠের স্লেট, চক, পেনসিল।
Posted: 02:10 PM Feb 11, 2024Updated: 04:06 PM Feb 11, 2024

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: হাতেখড়ি এবার ডিজিটাল স্লেটে! অবাক হচ্ছেন? কিন্তু পুরুলিয়ায় সরস্বতী পুজোর (Saraswati Puja) বাজার কাঁপাচ্ছে শিশুর হাতেখড়ি দেওয়ার জন্য এই স্লেট। কাঠের স্লেটের মতোই কালো রঙের বোর্ড। চারপাশে প্লাস্টিক দেওয়া সবুজ রঙের গার্ড। আর ওই স্লেটেই থাকছে প্লাস্টিকের পাতলা একটি কলম। ওই কলম দিয়েই সরস্বতীর কাছে শিশুটির হাতেখড়ি করাবেন পুরোহিত। লিখতে গিয়ে শিশুর হাত যদি কেঁপে আঁকিবুকি হয়ে যায়, তবুও কোনও ব্যাপার না। মোবাইলের মেসেজ, হোয়াটসঅ্যাপের (WhatsApp) মতো যেমন ডিলিট অপশন থাকে। এই স্লেটেও ঠিক তেমনই। লেখা হলে ওই অপশনের চিহ্নতে স্পর্শ করলেই মুছে যাবে লেখা। অনলাইনে এই স্লেটের দাম ১২০ থেকে ১৩০ টাকা হলেও পুরুলিয়ার (Purulia) বাজারে সাড়ে ৮ ইঞ্চির এই ডিজিটাল স্লেট বিক্রি হচ্ছে ৯০ টাকায়। এই স্লেটকে আবার LCD স্লেট বা ডিজিটাল ট্যাবলেটও বলা হয়। সবমিলিয়ে শিশুর হাতেখড়ির জন্য এই ডিজিটাল স্লেটের বিকিকিনি বেশ জমজমাট।

Advertisement

অতীতে বিদ্যার দেবীর কাছে হাতেখড়ির জন্য স্লেটে পেনসিল দিয়ে অ, আ, ক, খ লেখা হতো। সময়ের সঙ্গে সঙ্গে বদলে গেছে স্লেটের ছবিটা। পেনসিলের বদলে ডিজিটাল স্লেটের (Digital Slate) সঙ্গেই থাকছে কলম। শিশুর হাত একেবারে পেনসিল, চকে স্পর্শ না হয়ে সরাসরি কলমেই হাত পড়ছে। তাহলে কি বাগদেবীর আরাধনায় কাঠের স্লেট, পেনসিল, চকের বিক্রি একদমই নেই। শহর পুরুলিয়ার স্টেশনারি দোকানের মালিক ভবানীশংকর দীক্ষিত বলেন, “কাঠের স্লেটের বিক্রি এখন অনেকটাই কমে গিয়েছে। কমে গিয়েছে চক, পেনসিলও। এবার সরস্বতী পুজোয় শিশুদের হাতেখড়ির জন্য ডিজিটাল স্লেটের বিক্রি সবচেয়ে বেশি। অনলাইনেও মিলছে। কিন্তু সেখানে দাম বেশি। আমরা খানিকটা কমে এই স্লেট দিচ্ছি।”

[আরও পড়ুন: মনুয়া কাণ্ডের ছায়া অশোকনগরে, প্রেমিকের সঙ্গে ফন্দি এঁটে স্বামীকে ‘খুন’ যুবতীর!]

শহর পুরুলিয়ার একাধিক খাতা, কলমের দোকানে এই স্লেট বিক্রি হচ্ছে। পুরুলিয়া শহরের চকবাজারের একটি স্টেশনারি দোকানে এই স্লেট কিনতে এসেছিলেন রতন কুম্ভকার। তিনি জানাচ্ছেন, “বাচ্চাদের ভীষণই পছন্দ এই ডিজিটাল স্লেট। কষ্ট করে মুছতে হয় না। ডিলিট অপশনে হাত স্পর্শ করলেই আপনা আপনি মুছে যাই। একেবারে খেলার ছলে এই স্লেটে লেখাপড়া হয়। টেকসইও ভালো। তাই বিক্রি বেশি।” সরস্বতী পুজোর সময় স্লেট, পেনসিল, চকের বাণিজ্য বেশ ভালোই হয়ে থাকে। এই ডিজিটাল স্লেট মুম্বই (Mumbai) থেকে পুরুলিয়ায় আসছে। কলকাতা থেকে নিয়ে আসা হয় কাঠের স্লেট, চক, পেনসিল।

[আরও পড়ুন: ‘মতপার্থক্য থাকলেও নেত্রী মুখ্যমন্ত্রীই’, দলের একতা নিয়ে স্পষ্ট মত অভিষেকের]

পুরুলিয়ায় এই ডিজিটাল স্লেট ছাড়াও সাদা ওয়াইট বোর্ড (White Board) স্লেটও বিক্রি হচ্ছে। সেখানেও থাকছে একটি কলম। সঙ্গে ম্যাগনেটিক ক্লিপ। এই ক্লিপে আটকানো যাবে কোনও কাগজ। এই ছোট্ট হোয়াইট বোর্ডের দাম ১৩০ টাকা। একটু বড় বিক্রি হচ্ছে ১৭০ টাকায়। এই স্লেট বোর্ড নোটিস বোর্ড হিসাবেও ব্যবহার হচ্ছে।

দেখুন ভিডিও:

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার