shono
Advertisement

পাহাড়ের রানির কোলে বিদেশি ব্যাঘ্র দম্পতি, কবে থেকে দেখা দেবে পর্যটকদের?

দেখে নিন ছবি।
Posted: 02:44 PM Dec 11, 2023Updated: 02:45 PM Dec 11, 2023

অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: দীর্ঘ অপেক্ষার অবসান। অবশেষে দার্জিলিং (Darjeeling) চিড়িয়াখানায় হাজির দুই বিদেশি অতিথি। তাদের আগমনে উচ্ছ্বসিত চিড়িয়াখানা কর্তৃপক্ষ ও বনদপ্তর।

Advertisement

রবিবার রাতে সাইপ্রাসের পাফোস চিড়িয়াখানা থেকে দার্জিলিংয়ের পদ্মজা নাইডু হিমালয়ান জুওলজিকাল পার্কে এসে পৌঁছায় সাইবেরিয়ার ব্যাঘ্র দম্পতি। এক যুগের বেশি সময় পর এই দম্পতিই ভারতের ‘একমাত্র’ সাইবেরিয়ান টাইগার হতে চলেছে। নৈনিতালের চিড়িয়াখানায় থাকা শেষ সাইবেরিয়ান বাঘটির মৃত্যু হয়েছিল ২০১১ সালে।

 

[আরও পড়ুন: মানসিক অবসাদ, মানিকতলার বাড়ি থেকে উদ্ধার নবম শ্রেণির ছাত্রীর দেহ]

একজনের নাম লারা ও অন্যজন আকামাস। দুজনেরই বয়স প্রায় দেড় বছর। তাদের বিশেষ নজরদারিতে রাখা হয়েছে। রবিবার রাতে চিড়িয়াখানার নাইট শেল্টারে রাখা হয় দুজনকে। আগামী একমাস তাদের কোয়ারেন্টাইনে রাখা হবে।

 

দুজনের জন্য বিশেষ ডায়েটের ব্য়বস্থা করা হয়েছে। চলবে ভিটামিন। সব ঠিক থাকলে ইংরেজি নতুন বছরে তাদের পর্যটকদের জন্য প্রকাশ্যে আনা হবে।

 

[আরও পড়ুন: নিয়ন্ত্রণ হারিয়ে অটো-বাইকে ধাক্কা বাসের, দুর্ঘটনা লেক মলের কাছে]

রাজ্য জু অথরিটির সদস্য সচিব সৌরভ চৌধুরী বলেন, “সাইপ্রাসের পাফোস চিড়িয়াখানা থেকে ওই দুই সাইবেরিয়ান টাইগারকে আনা হয়েছে। লারা ও আকামাস। দুজনেই সম্পূর্ণ সুস্থ রয়েছে। কর্তৃপক্ষকে নজরদারি ও অতিরিক্ত দেখভালের নির্দেশ দেওয়া হয়েছে।” দার্জিলিং চিড়িয়াখানার ডিরেক্টর বাসবরাজ হোলেইয়াচি বলেন, “লারা ও আকামাস শনিবার বিশেষ বিমানে কলকাতা পৌঁছায়। সেখান থেকে শীতাতপ নিয়ন্ত্রিত অ্যাম্বুল্য়ান্সে করে চিড়িয়াখানায় নিয়ে আসা হয়েছে।”

ডিসেম্বর মাসে বেঙ্গল সাফারি পার্কে সিংহ দম্পতির আসার কথা থাকলেও তা প্রক্রিয়াগত কারণে একমাস পিছিয়ে গিয়েছে। জানা গিয়েছে, জানুয়ারি মাসের শেষের দিকে আসবে তারা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার