shono
Advertisement

WBJEE Result: প্রথম হিমাংশু, দ্বিতীয়ও হিমাংশু! জয়েন্ট এন্ট্রান্সের মেধাতালিকা দেখে হতবাক পড়ুয়া

মেধাতালিকায় কবে এমন হয়েছে, তা মনে করতে পারছেন না প্রায় কেউই।
Posted: 08:31 PM Jun 17, 2022Updated: 10:55 PM Jun 17, 2022

অর্ণব দাস ও তারক চক্রবর্তী: সকাল থেকে বাড়ছিল দুশ্চিন্তা। ঘড়ির কাঁটায় তিনটে। হৃদস্পন্দন আরও বাড়তে থাকে। হ্যাঁ, ঠিকই ধরেছেন। কথা হচ্ছে রাজ্য জয়েন্ট এন্ট্রান্সে অংশ নেওয়া পড়ুয়াদের। বোর্ডের চেয়ারম্যানের সাংবাদিক বৈঠকের দিকে নজর ছিল সকলের। তবে মেধাতালিকায় থাকা প্রথম দু’জনের নাম শোনার পর বিস্মিত প্রায় সকলেই। কারণ, নজিরবিহীনভাবে জয়েন্ট এন্ট্রান্সে (WBJEE) প্রথম ও দ্বিতীয় স্থানাধিকারীর নাম হিমাংশু শেখর। মেধাতালিকায় কবে এমন নেমসেক হয়েছে, তা মনে করতে পারছেন না প্রায় কেউই।

Advertisement

মেধাতালিকায় প্রথম স্থান দখল করেছেন বারাকপুর সেন্ট্রাল মডেল স্কুলের ছাত্র হিমাংশু শেখর। তাঁর বাবা উপেন্দ্র প্রসাদ পেশায় রেলের আধিকারিক। তিনি হওড়ায় কর্মরত। কাজের সূত্রেই তিনি বালির দেবাং গাজি রোড এলাকায় পরিবারের সঙ্গে থাকেন। আইসিএসসি পরীক্ষাতেও ভাল ফলাফল করেছিলেন হিমাংশু। তাঁর প্রাপ্ত নম্বর ছিল ৯৮.৪ শতাংশ। এরপর তিনি সিবিএসসি বোর্ডের বারাকপুর সেন্ট্রাল মডেল স্কুলে ভরতি হন।

[আরও পড়ুন: প্রকাশিত রাজ্য জয়েন্ট এন্ট্রান্সের ফলাফল, দাপট দেখাল কলকাতা-সহ পাঁচ জেলা]

ফলাফল জানার পর বেজায় খুশি তাঁর পরিবারের লোকজন। আপাতত আগামী জেইই পরীক্ষার প্রস্তুতি নিতেই ব্যস্ত। এদিন হিমাংশু বলেন, “রাজ্যের মধ্যে প্রথম হতে পেরে ভাল লাগছে। তবে সামনেই জেইই পরীক্ষা রয়েছে। তারই প্রস্তুতি নিচ্ছি। ভবিষ্যতে একজন উদ্যোগপতি হওয়ায় ইচ্ছে রয়েছে।” ছেলের সাফল্যে অত্যন্ত গর্বিত বাবা উপেন্দ্র প্রসাদ। তিনি বলেন,” অল ইন্ডিয়া জয়েন্টের প্রস্তুতি নিতেই ব্যস্ত রয়েছে হিমাংশু। সেখানে ভাল ফল করে আইআইটি খড়গপুর, আইআইটি কানপুর কিংবা আইআইটি মুম্বইয়ে পড়তে চায় ছেলে।”

মেধাতালিকায় দ্বিতীয় স্থানাধিকারী হিমাংশু শেখর শিলিগুড়ির বাসিন্দা। সরকার পাড়ার বাসিন্দা ছাত্রটি নির্মান বিদ্যা জ্যোতি স্কুলের পড়ুয়া। ছোট থেকে পড়াশোনায় অত্যন্ত আগ্রহী হিমাংশু। তবে গানবাজনাও ভীষণ পছন্দ তাঁর। মেধাতালিকায় নেমসেকের ফলে কিছুটা বিপাকে পড়েছিলেন হিমাংশু। আদৌ তিনিই দ্বিতীয় হয়েছেন কিনা, তা বুঝতে বেশ বেগই পেতে হয়েছিল। এই সাফল্যে অত্যন্ত খুশি হিমাংশু। আপাতত কম্পিউটার সায়েন্স নিয়ে পড়াশোনার স্বপ্ন দেখছেন তিনি।

উল্লেখ্য, এবার মোট পরীক্ষা দিয়েছিলেন ১ লক্ষ ১,৪১৩ জন। যার মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৫৮,৬২৩ জন পুরুষ পরীক্ষার্থী এবং ২১, ৫৯৮ জন মহিলা পরীক্ষার্থী। সবচেয়ে ভাল ফল করেছে উত্তর ২৪ পরগনা, কলকাতা, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর এবং হুগলি- এই পাঁচ জেলা। ISC বোর্ডের পরীক্ষার্থীদের পাশের হার ২.৬৮ শতাংশ। CBSE বোর্ডের পড়ুয়াদের পাশের হার ২৭.৭৪ শতাংশ। অন্যান্য পাশের হার ১৭.৩৭ শতাংশ। আগস্টের তৃতীয় সপ্তাহে অনলাইন কাউন্সিলিংয়ের জন্য রেজিস্ট্রেশন করা যাবে বলে জানানো হয়েছে।

[আরও পড়ুন: রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীরা প্রার্থী দিতে না পারলে প্রধানমন্ত্রী পদে কী হবে? প্রশ্ন শিব সেনার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার