shono
Advertisement

মন্ত্রী বীরবাহার উপর হামলার প্রতিবাদ, ৮ জুন রাজ্যজুড়ে ধর্মঘটের ডাক আদিবাসীদের

কী দাবিতে এই ধর্মঘট?
Posted: 06:04 PM May 28, 2023Updated: 08:32 PM May 28, 2023

সংবাদ প্রতিদিন ব্যুরো: মন্ত্রী বীরবাহা হাঁসদার (Bibaha Hansda) উপর হামলার ঘটনার প্রতিবাদ। ৮ জুন রাজ্যজুড়ে ২৪ ঘণ্টা ধর্মঘটের ডাক দিল ১৪ টি আদিবাসী সংগঠন। ‘ইউনাইটেড ফোরাম অফ অল আদিবাসী অর্গানাইজেশনস অফ ওয়েস্ট বেঙ্গল’-র ব্যানারে এই ধর্মঘটে রেল ও সড়ক অবরোধ হবে বলেই খবর।

Advertisement

ঘটনার সূত্রপাত শুক্রবার। ওইদিন বিকেলে গড় শালবনি এলাকায় অবরোধ শুরু করেন কুড়মি সম্প্রদায়ের মানুষজন। সন্ধে সাড়ে সাতটা নাগাদ ওই এলাকা দিয়ে যায় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কনভয়। অভিষেকের গাড়ির পরে ছিল মন্ত্রী বীরবাহা হাঁসদা, বিনপুরের বিধায়কের দেবনাথ হাঁসদার গাড়ি। অভিযোগ, বীরবাহা এবং দেবনাথের গাড়ি লক্ষ্য করে ইট ছোঁড়া হয়। বীরবাহার গাড়ির কাচ ভেঙে যায়। পুলিশের গাড়ি লক্ষ্য করেও পাথর বৃষ্টি  হয়। বাইকে থাকা তৃণমূল কর্মীদের উপরেও লাঠি, বাঁশ হাতে হামলা চালানো হয় বলেও অভিযোগ। ঘটনার জল গড়ায় অনেকদূর।

[আরও পড়ুন: নাবালিকাকে খুনের হুমকি দিয়ে লাগাতার ধর্ষণের অভিযোগ, কাঠগড়ায় বিজেপি কর্মী]

হামলার ঘটনায় স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে পুলিশ। প্রত্যেকের বিরুদ্ধে সরকারি সম্পত্তি ভাঙচুর এবং খুনের চেষ্টা-সহ একাধিক ধারায় মামলা শুরু করেন তদন্তকারীরা। মোট চারজনকে গ্রেপ্তার করা হয়। সেই হামলার ঘটনার প্রতিবাদে ১৪ টি আদিবাসী সংগঠন মিলে যৌথ মঞ্চ গড়ে ধর্মঘটের ডাক দিল। আগামী ৮ জুন রাজ্যজুড়ে বনধের ডাক দিয়েছে তাঁরা। ঝাড়গ্রাম জেলা পরগনার ডাংরা হাঁসদা বলেন, “আন্দোলন করার অধিকার সবার রয়েছে। কিন্তু কোনও গণতান্ত্রিক পদ্ধতিতে এভাবে মারধর, হামলার ঘটনা মেনে নেওয়া যায় না। এরই প্রতিবাদে আমরা ধর্মঘটের ডাক দিয়েছি।”

[আরও পড়ুন: বাড়িতে আসা নয়া ভাড়াটিয়া আফ্রিকার অপরাধী নয়তো? সতর্ক করছে কলকাতা পুলিশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার