Advertisement

বিতর্কের মুখে পিছু হঠল বিশ্বভারতী, বাতিল ‘বিজেপির হারের কারণ’নিয়ে আলোচনা সভা

06:48 PM May 12, 2021 |
Advertisement
Advertisement

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: বাংলায় বিজেপির পরাজয়ের কারণ কী? তা নিয়ে লেকচার সিরিজ আয়োজন করে ফের বিতর্ক জড়াল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Visva-Bharati University)। যা নিয়ে বিস্তর জলঘোলা হয়। এই পরিস্থিতিতে বক্তৃতা মালা বাতিল করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Advertisement

বাংলা দখলের মরিয়া চেষ্টা করেও লক্ষ্যে পৌঁছতে পারেনি বিজেপি (BJP)। ২০১৬-র নির্বাচনের নিরিখে আসন কয়েকগুণ বাড়লেও ২০০ তো দূর, বাংলায় আশিটি আসনও পায়নি গেরুয়া শিবির। কিন্তু এত সভা, প্রচারের পর কেন এই পরাজয়? তা নিয়েই বক্তৃতা মালার আয়োজন করেছিল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করে কর্তৃপক্ষ। সেখানে জানানো হয়েছিল, ভারচুয়ালি অনুষ্ঠিত হবে এই লেকচার সিরিজ। সেখানে বিজেপির পরাজয়ের কারণ নিয়ে বক্তৃতা দেবেন নীতি আয়োগের যুগ্ম পরামর্শদাতা অধ্যাপক কুমার। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী।

[আরও পড়ুন: জলে ডুবেছে ধান-পাট, ঝড়-বৃষ্টিতে ক্ষতি কয়েক কোটি টাকার, মাথায় হাত চাষিদের]

আগে বহুবার বিশ্বভারতীর উপাচার্যের সঙ্গে রাজ্যের দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে। বিজেপির হারের কারণ নিয়ে বক্তৃতা মালার আয়োজন করায় ফের নতুন করে বিতর্ক দানা বাঁধে। কোনও বিশ্ববিদ্যালয়ে এহেন বিষয় নিয়ে আলোচনা করা যায় কি না, তা নিয়ে প্রশ্ন তোলেন অনেকেই। একটি বিশেষ রাজনৈতিক মতাদর্শকে গুরুত্ব দেওয়া হচ্ছে বলেও অভিযোগ করেন অনেকে। এসবের মাঝেই বুধবার বিজ্ঞপ্তি দিয়ে বিশ্বভারতীর তরফে লেকচার সভা বাতিল ঘোষণা করা হয়েছে। মনে করা হচ্ছে, বিতর্কের কারণেই সিদ্ধান্ত।প্রতিবছরই বিশ্বভারতীর তরফে আয়োজন করা হয় বিতর্কসভার। এবছর আপাতত তা স্থগিত করা হলেও, পরে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য, বিশ্বভারতীর মেলার মাঠে পাঁচিল তোলা নিয়ে শুরু হয়েছিল অশান্তি। বিতর্কে জড়িয়েছিল বিশ্বভারতী। তারপর একাধিক ঘটনায় নাম জড়ায় বিদ্যুৎ চক্রবর্তীর। সমাবর্তনে শামিল হননি মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

[আরও পড়ুন: শিলিগুড়িতে বাম শিবিরে বড়সড় ভাঙন, গৌতম দেবের হাত ধরে তৃণমূলে দুই প্রভাবশালী নেতা]

Advertisement
Next