shono
Advertisement

‘আইন প্রত্যাহার করো, নয়তো ক্ষমতা ছাড়ো’, কৃষক আন্দোলনকে সমর্থন করে কেন্দ্রকে হুমকি মমতার

ধান ছুঁয়ে শপথ করে একথা জানান মুখ্যমন্ত্রী।
Posted: 02:03 PM Dec 07, 2020Updated: 07:54 PM Dec 07, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতায় সরব কৃষকরা (Farmer)। আন্দোলনরত কৃষকদের পাশে থাকার আশ্বাস বারবার দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার সদ্য মন্ত্রিত্ব ত্যাগ করা শুভেন্দু অধিকারীর গড়ে সভায় আবারও কৃষকদের আন্দোলনকেই সমর্থন করলেন মুখ্যমন্ত্রী। কড়া ভাষায় বিঁধলেন বিরোধী বিজেপিকেও।

Advertisement

সোমবার সভামঞ্চে উঠেই কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে সুর চড়াতে শুরু করেন মুখ্যমন্ত্রী। দ্রব্যমূল্য নিয়ে একের পর এক কেন্দ্রকে নিশানা করেন তিনি। রাজ্যের হাত থেকে আলু, পিঁয়াজের মূল্য নিয়ন্ত্রণের ক্ষমতা কেড়ে নেওয়া হয়েছে বলেও অভিযোগ করেন মুখ্যমন্ত্রী। আর তারপরই ধান ছুঁয়ে প্রতিজ্ঞা করে কৃষকদের পাশে থাকার আশ্বাস দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাঁর কথায়, “কৃষকদের পাশে আছি, ছিলাম, থাকব। কৃষকদের আন্দোলনকে সমর্থন করি।” কৃষি আইন প্রত্যাহার নিয়েও বিরোধী বিজেপি শিবিরকে জোরাল ভাষায় বিঁধলেন তিনি। কৃষি আইন প্রত্যাহার না করলে ক্ষমতা ছাড়ার হুঁশিয়ারি দেন তৃণমূল নেত্রী।

উল্লেখ্য, প্রথম থেকে কৃষক আন্দোলনকে সমর্থন করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রয়োজনে দিল্লিতে গিয়ে আন্দোলনে অংশ নেবেন বলেও একবার সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন তিনি। এমনকী একাধিকবার টুইটে কেন্দ্রের কৃষি আইনকে কৃষকবিরোধী বলেও আক্রমণ করেছেন মুখ্যমন্ত্রী। কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতায় মঙ্গলবার থেকে ব্লকে ব্লকে ধরনা কর্মসূচি হবে। আগামী ৮ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত গান্ধীমূর্তির পাদদেশে ধরনায় বসবে তৃণমূল। আগামী সপ্তাহে একই কর্মসূচি পালন করা হবে উত্তরবঙ্গে। যদিও কৃষকদের ডাকা ভারত বন্‌ধকে সমর্থন নিয়ে রাজ্য সরকারকে তোপ দেগেছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। তাঁর কটাক্ষ, “তৃণমূল এখন পারলে যমকেও সমর্থন করবে।” 

[আরও পড়ুন: উত্তরবঙ্গ উন্নয়নে কত টাকা দেওয়া হয়েছে? উত্তরকন্যা অভিযানে শ্বেতপত্র প্রকাশের দাবি মুকুলের]

বিধানসভা নির্বাচন যত এগিয়ে আসছে ততই গেরুয়া শিবিরই যেন গলার কাঁটা হয়ে উঠছে শাসকদল তৃণমূলের (TMC)। এদিনের সভা থেকে বিজেপিকে তাই জোরাল ভাষায় বিঁধলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সাম্প্রদায়িক রাজনীতি করার পাশাপাশি নির্বাচনের আগে টাকা দিয়ে বিজেপি ভোট কেনার চেষ্টা করছে বলেও অভিযোগ করেছেন তিনি। তাঁর তোপ, “তৃণমূল বিক্রি হওয়ার নয়।” পিএম কেয়ারসের টাকা নিয়েও খোঁচা দেন মুখ্যমন্ত্রী। বিজেপিকে রুখতে প্রয়োজনে বাংলার মা, বোনেরা হাতা, খুন্তি হাতে রাস্তায় বেরবেন বলেও জানান। মন্ত্রিত্ব ত্যাগের পর শুভেন্দু অধিকারীর (Subhendu Adhikary) গড়ে মমতার সভার দিকে নজর ছিল রাজনৈতিক মহলের। তবে এদিনের সভা থেকে সেরকম তাৎপর্যপূর্ণ কিছু পাওয়া যায়নি বলেই মত ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: সরডিহা স্টেশনে দাঁড়াল না স্টিল এক্সপ্রেস, প্রতিবাদে রেল অবরোধ নিত্যযাত্রীদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার