shono
Advertisement

Weather Update: আরও গভীর নিম্নচাপ, পুজোর আগে বৃষ্টিতে ভিজছে দক্ষিণবঙ্গ, আর কতদিন দুর্যোগ?

ঝোড়ো হাওয়ার কারণে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।
Posted: 09:16 AM Sep 12, 2022Updated: 09:43 AM Sep 12, 2022

নব্যেন্দু হাজরা: বঙ্গোপসাগরে নিম্নচাপ হয়েছে আরও গভীর। তাতেই আকাশের মুখভার। অতিভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। বৃষ্টি চলবে বুধবার পর্যন্ত। এমনটাই জানানো হয়েছে আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে। বৃষ্টির সঙ্গেই ঝোড়ো হাওয়া রয়েছে। তাই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 

Advertisement

কলকাতার আকাশ আজ মূলত মেঘলাই থাকবে। সঙ্গে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। অবশ্য সকাল থেকে বৃষ্টি হয়ে চলেছে। বৃষ্টি মাথায় করে স্কুল-অফিসে যাচ্ছেন নিত্যযাত্রীরা। কয়েকটি জায়গায় সামান্য জল জমার খবর রয়েছে। দিনভরই এমন আবহাওয়া থাকবে বলে খবর। গতকাল অর্থাৎ রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৫ শতাংশ। শহরে বৃষ্টি হয়েছে ৩৭.১ মিলিমিটার। নিম্নচাপের বৃষ্টির কারণে চিন্তিত কুমোরটুলির শিল্পীরা। দুর্গাপুজো সামনে। এমন সময় প্রতিমা তৈরির কাজ জোরকদমে চলে। বৃষ্টির কারণে তা বিঘ্নিত হচ্ছে। এদিকে পুজোর কেনাকাটা ভাল হচ্ছে না বলেও মনখারাপ ব্যবসায়ীদের। 

ছবি: পিন্টু প্রধান

[আরও পড়ুন: চারদিন পর হদিশ মিলল হৃদয়পুরের নিখোঁজ পর্বতারোহীর, ঘরে ফেরার অপেক্ষায় পরিবার]

দক্ষিণ ওড়িশা উপকূল দিয়ে স্থলভাগে প্রবেশ করেছেন শক্তিশালী নিম্নচাপ। তার প্রভাবেই বৃষ্টিস্নাত বঙ্গ। আপাতত নিম্নচাপের অবস্থান ওড়িশা ও দক্ষিণ ছত্তিশগড় এলাকায়। তাই বাংলার পাশাপাশি ওড়িশাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, এই নিম্নচাপই আরও শক্তি সঞ্চয় করবে। যার প্রভাবে উত্তাল হবে উত্তর বঙ্গোপসাগর। সমুদ্রের ভেতরে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে। ফলে মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের উত্তর বঙ্গোপসাগরে মাছ ধরতে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  সৈকতে বেড়াতে যাওয়া পর্যটকদেরও সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। সমুদ্র তীরবর্তী বিনোদনমুলক কাজকর্ম বন্ধ রাখার কথাও বলা হয়েছে। 

সোমবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কলকাতার পাশাপাশি  ভারী বৃষ্টি হতে পারে হুগলি, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, হাওড়া এবং নদিয়া জেলায়। মঙ্গলবারেও ভারী বৃষ্টির সতর্কতা। ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, মালদা, পূর্ব বর্ধমান, বীরভূম এবং পূর্ব মেদিনীপুরে। এই বৃষ্টি বুধবার জারি থাকবে নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়।

[আরও পড়ুন: মাঝরাতে ইডি দপ্তরে অভিষেকের শ্যালিকা, তলব করেও অফিসে ছিলেন না আধিকারিকরা!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার