shono
Advertisement

‘৪ বছর নয়, অগ্নিবীররা ৬০ বছর পর্যন্ত চাকরি করবেন’, অগ্নিপথ প্রকল্প নিয়ে ফের সরব মমতা

লোকসভা ভোটের জন্য চাকরি দিচ্ছে কেন্দ্র, দাবি মুখ্যমন্ত্রীর।
Posted: 04:48 PM Jun 27, 2022Updated: 05:09 PM Jun 27, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প নিয়ে ফের সরব বাংলার মুখ্যমন্ত্রী। তাঁর দাবি, অগ্নিবীরদের চাকরির মেয়াদ ৪ বছর নয়, ৬০-৬৫ বছর পর্যন্ত চাকরি করতে দিতে হবে। বর্ধমানের মাটি সৃষ্টি উৎসবের মঞ্চ থেকে এই দাবি জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রাজ্যের কর্মসংস্থান প্রসঙ্গে বলতে গিয়ে অগ্নিপথ প্রকল্প নিয়ে কেন্দ্রের বিজেপি (BJP) সরকারের বিরুদ্ধে তোপ দাগেন তিনি। মুখ্যমন্ত্রীর খোঁচা, উজ্জ্বলা প্রকল্পের মতো লোকসভা ভোটকে সামনে রেখে ৪ বছরের চাকরি দিচ্ছে বিজেপি সরকার।

Advertisement

এদিনের সভা থেকে মুখ্যমন্ত্রী কর্মসংস্থানের উপর জোর দেন। বলেন, “আমি এখন কর্মসংস্থানে জোর দিয়েছি। ওটাই আমার পাখির চোখ।” এরপরই মমতার খোঁচা, আর ওদের দেখুন, চার বছরের চাকরি দিচ্ছে। তারপর কী? ললিপপ চুষবে? চার বছরের চাকরি দিয়ে সারাজীবন চলবে তো?” ২০২৪ সালে লোকসভা নির্বাচন। সেই ভোটকে সামনে রেখে বিজেপি সরকার এই লোক দেখানো কর্মসংস্থান তৈরি করছে বলেও কটাক্ষ করেন মমতা।

[আরও পড়ুন: চাষিদের থেকে ধান না কিনলে FIR, কিষান মান্ডির বেনিয়ম নিয়ে ফের কড়া হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর]

মুখ্যমন্ত্রীর অভিযোগ, ভোটের আগে উজ্বলা প্রকল্পে কয়েকজনকে গ্যাস দিয়েছিল। ভোটের পর থেকে বিজেপি সাংসদের চেহারা দেখতে পেয়েছেন? আমার দলের লোক হলে চড় মারতাম। ওরা জানে, অন্যায় করলে দিদি মারতেও পারে। কিন্তু বিজেপির লোক ভুলভাল বললেও কেউ কিছু বলে না। এর পরই অগ্নিপথ প্রকল্প নিয়ে সরব হন মুখ্যমন্ত্রী। বলেন, “প্রশিক্ষণ নিয়ে ৪ বছরের চাকরি। বাকি জীবন কীভাবে চলবে? আমরা দাবি জানাচ্ছি, যাতে এই প্রকল্পের মেয়াদ ৪ বছর নয়। ৬০-৬৫ বছর পর্যন্ত তাঁদের চাকরি করতে দিতে হবে।”

ইতিপূর্বে বিধানসভায় কেন্দ্রীয় অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী। বলেন, ”এই প্রকল্প তো আর্মি ডিপার্টমেন্ট থেকে ঘোষণা হয়নি। স্বরাষ্ট্রমন্ত্রক করেছে। অগ্নিবীর তৈরির নামে আসলে বিজেপির ক্যাডার তৈরি করা হবে। চার বছর পর চাকরি চলে গেলে তোমাদের বাড়ির লোকেরও চাকরি চলে যাবে। কীসের অগ্নিপথ? আমি কারও চাকরি খেতে দেব না।”

[আরও পড়ুন: বর্ধমানে লাইনচ্যুত ট্রেন, বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা, তদন্তের নির্দেশ রেলের]

 

কী এই অগ্নিপথ প্রকল্প? সেনাবাহিনীর (Indian Army) লোকবল অক্ষুন্ন রেখে আধুনিকীকরণের স্বার্থে কেন্দ্রের নতুন প্রকল্প অগ্নিপথ। এর মাধ্যমে সেনায় অস্থায়ীভাবে ৪ বছরের জন্য কর্মী নিয়োগ হবে। যাদের পোশাকি নাম ‘অগ্নিবীর’। বার্ষিক বেতন ৪.৭৬ লক্ষ টাকা থেকে ৬.৯২ লক্ষ টাকা পর্যন্ত। আয়ের ৩০ শতাংশ ‘সেবা নিধি’তে জমানো যাবে। সমপরিমাণ টাকা দেবে সরকারও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার