shono
Advertisement

সব করোনা রোগীকে ICU-তে পাঠানো যাবে না, কোভিড হাসপাতালগুলিকে নয়া নির্দেশ রাজ্যের

আর কী বলল রাজ্য স্বাস্থ্যদপ্তর। The post সব করোনা রোগীকে ICU-তে পাঠানো যাবে না, কোভিড হাসপাতালগুলিকে নয়া নির্দেশ রাজ্যের appeared first on Sangbad Pratidin.
Posted: 07:59 PM Jul 03, 2020Updated: 09:19 PM Jul 03, 2020

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: করোনার (Covid-19) দিকে নজর দিতে গিয়ে অন্য রোগের চিকিৎসা হচ্ছে না। ফলে অনেক ক্ষেত্রেই সেই সমস্ত রোগের কারণে (Co-morbid Condition) অনেকের মৃত্যু হচ্ছে। করোনার চিকিৎসা করতে গিয়ে সেই সমস্ত রোগের চিকিৎসা করা হচ্ছে না। দীর্ঘদিন ধরে হাসপাতালগুলির বিরুদ্ধে এই অভিযোগ করছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার এ নিয়ে নয়া নির্দেশিকা জারি করল রাজ্য রাস্থ্য দপ্তর। শুক্রবারের নির্দেশিকায় বলা হয়েছে, আগে কো-মর্বিডের চিকিৎসা করতে হবে। তারপর করোনার চিকিৎসা হবে। সমস্ত করোনা রোগীকে আইসিইউতে পাঠানো যাবে না।

Advertisement

সম্প্রতি স্বাস্থ্য দপ্তরের বিশেষজ্ঞদের একটি দল বিভিন্ন কোভিড হাসপাতালে যাচ্ছেন। সেখানকার পরিস্থিতি, চিকিৎসা পরিকাঠামো খতিয়ে দেখছেন। কথা বলছেন চিকিৎসকদের সঙ্গে। সেই পরিদর্শনে হাসপাতালগুলিতে বেশকিছু খামতি ওই বিশেষজ্ঞ দলের চোখে পড়েছে। দ্রুত সেই সমস্ত খামতি দূর করার নির্দেশ দেওয়া হয়েছে। শুধু তাই নয়, নির্দেশিকায় বলা হয়েছে অনেক হাসপাতালই কোভিড টপশিটে গুরুত্ব দিচ্ছেন না। এবার সেদিকে নজর রাখতে হবে। একইসঙ্গে কো-মর্বিডের (Co morbid) চিকিৎসা আগে করতে হবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন : রাতে পিকনিক করতে বেরিয়ে আত্মঘাতী পরিযায়ী শ্রমিক, গড়বেতায় উদ্ধার ঝুলন্ত দেহ]

অন্য রোগ নিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পর দেখা যাচ্ছে রোগী করোনা আক্রান্ত। অনেক সময় সেক্ষেত্রে করোনার চিকিৎসা করা হয় আগে। দ্রুত আইসিইউতে ভর্তি করার প্রবণতা দেখা যায়। ফলে মৃত্যুও হয় সেই রোগীর। নির্দেশিকায় বলা হয়েছে, ওই রোগী যে রোগ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন, তার চিকিৎসা আগে করতে হবে। পরে করোনার চিকিৎসা হবে। আর আইসিইউয়ের বদলে এইচডিইউতেও রাখার পরামর্শ দেওয়া হয়েছে। প্রয়োজনে বিশেষজ্ঞদেরও পরামর্শ নিতে হবে। কীভাবে কতটা অক্সিজেন দেওয়া হবে, তারও নির্দিষ্ট প্রেসক্রিপশন রাখতে হবে।

[আরও পড়ুন : আমফানের ত্রাণ ‘দুর্নীতি’র প্রতিবাদ ঘিরে পুলিশ-জনতা খণ্ডযুদ্ধ, রণক্ষেত্র পটাশপুর]

The post সব করোনা রোগীকে ICU-তে পাঠানো যাবে না, কোভিড হাসপাতালগুলিকে নয়া নির্দেশ রাজ্যের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার