shono
Advertisement

হিন্দুস্তানে ‘সংখ্যালঘু’হিন্দুরাই, সুপ্রিম কোর্টের দ্বারস্থ বিজেপি নেতা 

'দেশের আটটি রাজ্যে সংখ্যালঘু হিন্দুরা।' The post হিন্দুস্তানে ‘সংখ্যালঘু’ হিন্দুরাই, সুপ্রিম কোর্টের দ্বারস্থ বিজেপি নেতা  appeared first on Sangbad Pratidin.
Posted: 02:52 PM Nov 01, 2017Updated: 09:22 AM Nov 01, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “সিন্ধু নদের তীরে যেদিন গৈরিক পতাকা উড়বে সেদিন আমার চিতাভস্মের বিসর্জন হবে।” উক্তিটি নাথুরাম গডসের। মহাত্মা গান্ধীর হত্যাকারী রূপে ইতিহাসে কুখ্যাত হলেও, ‘এক ভারত, অখণ্ড ভারত’-এর ধ্বজাধারীদের মধ্যে অন্যতম তিনি। বেশ কয়েকজন দক্ষিণপন্থী ইতিহাসবিদের মতে, ‘হিন্দুস্তানে’ হিন্দুরা সংখ্যালঘু হয়ে পড়বে। এমনটাই হুঁশিয়ারি দিয়েছিলেন গডসে। তাঁর দুরদর্শিতার প্রমাণ স্বরূপ এবার হিন্দুদের জন্য সংখ্যালঘু মর্যাদার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টের এক জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে।

Advertisement

[পুরোহিতের প্রশিক্ষণ নিতে হবে শিক্ষকদের, নইলে কড়া সাজার হুমকি]

দেশের ৮টি রাজ্যে সংখ্যালঘু হয়ে পড়েছে হিন্দুরা। ফলে তাঁদের সংখ্যালঘু মর্যাদা দেওয়া হোক। এমনটাই দাবি জানিয়ে শীর্ষ আদালতে মামলা করেছেন বিজেপি নেতা ও দুঁদে আইনজীবী অশ্বিনী কুমার উপাধ্যায়। তাঁর দাবির সমর্থনে ২০১১ সালের জনগণনার পরিসংখ্যান তুলে ধরেন তিনি। ওই পরিসংখ্যান মতে, লক্ষদ্বীপ (২.৫), মিজোরাম (২.৭৫), নাগাল্যান্ড (8.৭৫), মেঘালয় (১১.৫৩), জম্মু ও কাশ্মীর (২৮.৪৪) ও পাঞ্জাবে  (৩৮.৪০) সংখ্যালঘু হিন্দুরা। শুধু তাই নয় ওই আইনজীবী অভিযোগ করেন, ওই রাজ্যগুলিতে হিন্দুদের অধিকার খর্ব করা হচ্ছে। ফলে অবমাননা করা হচ্ছে সংবিধানের।

শুধুমাত্র হিন্দুদের পক্ষে সওয়াল করেই ক্ষান্ত থাকেননি আইনজীবী উপাধ্যায়। ওই পিটিশনে ইসলাম ও খ্রিস্ট ধর্মাবলম্বীদের সংখ্যালঘু মর্যাদা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। উপাধ্যায়ের অভিযোগ, লক্ষদ্বীপ, জম্মু ও কাশ্মীরে মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ। এছাড়াও পশ্চিমবঙ্গ, অসম, উত্তরপ্রদেশ ও বিহারে প্রচুর সংখ্যক মুসলিম রয়েছেন। তবুও তাঁদের সংখ্যালঘুর মর্যাদা দেওয়া হয়েছে। উল্লেখ্য, ২০১৪-এ রামন্দির ইস্যুতে নির্বাচন জিতলেও অযোধ্যায় জট কাটেনি এখনও। ফলে ফের একবার হিন্দুত্বের জিগির তুলে নোট বাতিল, জিএসটি-র বেদনা কিছুটা হলেও ভুলাতে চাইছে গেরুয়া শিবির, বলে অভিযোগ বিরোধীদের।

[দেশের নিরাপত্তায় বড় বিপদ আধার, বিজেপির অস্বস্তি বাড়ালেন স্বামী]

The post হিন্দুস্তানে ‘সংখ্যালঘু’ হিন্দুরাই, সুপ্রিম কোর্টের দ্বারস্থ বিজেপি নেতা  appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement