shono
Advertisement

রাষ্ট্রপতি নির্বাচনে কাটল ছুঁৎমার্গ, সিপিএমের কাছে বিজেপি

বিজেপির মতলবে খুশি নয় কংগ্রেস। The post রাষ্ট্রপতি নির্বাচনে কাটল ছুঁৎমার্গ, সিপিএমের কাছে বিজেপি appeared first on Sangbad Pratidin.
Posted: 05:35 PM Jun 16, 2017Updated: 12:05 PM Jun 16, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রপতি নির্বাচন ঘুঁচিয়ে দিল যাবতীয় ছুঁৎমার্গ। বহু দিন পর সিপিএমের সদর দফতরে দেখা গেল বিজেপির দুই শীর্ষ নেতাকে। নির্বাচন নিয়ে সীতারাম ইয়েচুরির সঙ্গে কথা বললেন রাজনাথ সিং ও বেঙ্কাইয়া নায়ডু। কংগ্রেসের মন বুঝতেও এদিন বিজেপির দুই শীর্ষ নেতা সোনিয়া গান্ধীর সঙ্গে কথা বলেন। তবে গেরুয়া শিবিরের হাবভাবে মোটেই খুশি নয় কংগ্রেস। এই তৎপরতার মধ্যে নজর অন্যদিকে ঘুরিয়েছেন মোহন ভাগবত। প্রণব মুখোপাধ্যায়কে আরএসএস প্রধানের ফোন ঘিরে নতুন জল্পনা তৈরি হয়েছে।

Advertisement

[জানেন, বাবুল সুপ্রিয়র দিকে ডিম ছুড়লে কী করবেন কেন্দ্রীয় মন্ত্রী?]

হাতে আর মাত্র এক মাস। ১৭ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন। প্রার্থী নিয়ে বিজেপি এবং বিরোধী শিবির অজস্র বার আলোচনা, বৈঠক করলেও নাম চূড়ান্ত করতে পারেনি। দু’পক্ষই আস্তিনে তাস লুকিয়ে রেখেছে। ভোট এগোনোর সঙ্গে প্রস্তুতির পাশে অঙ্কের খেলাও চলছে দু শিবিরে। এনডিএ শিবিরের কিছুটা আগে নিজেদের মধ্যে কথাবার্তা অনেকটা এগিয়ে নিয়েছে বিরোধীরা। কিছুটা পরে আসরে নেমে বিজেপিও অন্যরকম চাল দিয়েছে। দেশের প্রধান বিরোধী দল কংগ্রেস সহ অন্যান্য দলের সঙ্গে কথা বলা শুরু করেছেন বিজেপির ভোট ম্যানেজাররা। অমিত শাহর তৈরি করে দেওয়া যে টিমে রয়েছেন অরুণ জেটলি, রাজনাথ সিং এবং বেঙ্কাইয়া নায়ডু। শুক্রবার ঘোষণা মতো রাজনাথ ও বেঙ্কাইয়া গিয়েছিলেন সোনিয়া গান্ধীর বাসভবনে। কংগ্রেস সভানেত্রীর সঙ্গে বৈঠকে কী আলোচনা হয়েছে তা নিয়ে অবশ্য মুখ খোলেননি বিজেপির দুই শীর্ষ নেতা। তবে কংগ্রেস নেতা গুলাম নবি আজাদের বক্তব্য, রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি কোনও নাম নিয়ে আসেনি। এই নিয়ে কোনও আলোচনাই হয়নি। তবে কেন্দ্রের শাসক দল রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে সহযোগিতার আবেদন জানিয়েছে। আজাদের সংযোজন, আগে বিজেপি কোনও নাম নিয়ে আসুক, তারপর সহমত হওয়া যাবে। ঘুরিয়ে বিজেপির উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস। প্রায় আধ ঘণ্টা দু তরফের মধ্যে কথা হলেও সমাধানসূত্র বের হয়নি।

মানসিক ভারসাম্যহীন মহিলার উপর পাশবিক অত্যাচার, ভাইরাল ভিডিও

বিজেপি ইতিমধ্যে এনসিপি, বিএসপি, জেডিইউ, টিডিপি এবং অন্যান্য শরিক দলগুলির সঙ্গে আলোচনা চালিয়েছে। এদিন দুপুরে রাজনাথ এবং নায়ডু সীতারাম ইয়েচুরির সঙ্গে দেখা করেন। গোপালন ভবনে দুই বিজেপি নেতার উপস্থিতিতে শোরগোল পড়ে যায়। দীর্ঘ দিন পর কোনও বিজেপি নেতা গেলেন সিপিএমের প্রধান কার্যালয়ে। রাষ্ট্রপতি নির্বাচনে বামেদের মন বুঝতে গেরুয়া নেতাদের এই দৌত্য। তবে শুক্রবার একটি ফোন কল নিয়ে রাজধানীর রাজনীতিতে নতুন করে আলোচনা শুরু হয়। মোহন ভাগবত ফোন করেন রাষ্ট্রপতিকে। আরএসএস প্রধান বিষয়টি সৌজন্যমূলক বললেও এর পিছনে অন্য অঙ্কও কেউ কেউ খুঁজতে শুরু করেছেন। কারণ ভাগবতকে প্রেসিডেন্ট পদের জন্য দাবি জানিয়েছিল শিব সেনা। ভাগবত অবশ্য তা খারিজ করে দেন।

The post রাষ্ট্রপতি নির্বাচনে কাটল ছুঁৎমার্গ, সিপিএমের কাছে বিজেপি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement