সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচন (2024 Lok Sabha Election) উপলক্ষে প্রচারে ঝড় তুলেছে দেশের সব রাজনৈতিক দল। নিজ নিজ প্রার্থীদের ভোট দেওয়ার আবেদন জানিয়ে ফ্ল্যাগ-ব্যানারে ঢাকা পড়েছে কার্যত গোটা দেশ। প্রচারে পিছিয়ে নেই ডিজিটাল মাধ্যমও। ভোট আদায়ে কার্যত হাওয়ায় ওড়ানো হচ্ছে কোটি কোটি টাকা। এরই মাঝে প্রকাশ্যে এল ডিজিটাল মাধ্যম গুগলে নির্বাচনী প্রচারে (Election campaign) দলগুলির ব্যয়ের হিসেব। সেখানেই সর্বাগ্রে উঠে এল গেরুয়া শিবির। দেখা যাচ্ছে, শুধুমাত্র গুগল-এ নির্বাচনী প্রচারে এখনও পর্যন্ত ১০০ কোটির গণ্ডি পেরিয়ে গিয়েছে তারা।
লোকসভা নির্বাচনে সবে চারদফা নির্বাচন শেষ হয়েছে এখনও বাকি ৩ দফা। প্রচারে দেওয়াল লিখন, মিছিল-সভা তো রয়েইছে পাশাপাশি ডিজিটাল প্রচারকেও অন্যতম হাতিয়ার করেছে রাজনৈতিক দলগুলির। রিপোর্ট বলছে, ২০১৮ সালের মে মাস থেকে ২০২৪-এর ১২ মে পর্যন্ত গুগল-এ বিজ্ঞাপন বাবদ ১৩৫ কোটি টাকা ব্যয় করে তালিকায় সবার উপরে রয়েছে বিজেপি (BJP)। এর পর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে কংগ্রেস এখনও পর্যন্ত বিজ্ঞাপন বাবদ তারা খরচ করেছে ৬২.১ কোটি টাকা অর্থাৎ বিজেপি তুলনায় অর্ধেকেরও কম। এছাড়া তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে রয়েছে ডিএমকে(২৯.৫ কোটি), ওয়াইএসআর কংগ্রেস(১৫ কোটি) এবং তেলেঙ্গানার ভারত রাষ্ট্র সমিতি(১২.১ কোটি)। শুধু মাত্র নির্বাচনী প্রচারে দলগুলির এই বিপুল ব্যয় দেখে চোখ কপালে ওঠার জোগাড় সাধারণ মানুষের।
[আরও পড়ুন: ‘ফিরবে অধিকৃত কাশ্মীর, তৈরি হবে আরও মন্দির’, প্রচারে ৪০০ আসন চেয়ে দাবি হিমন্তের]
অবশ্য এই ঘটনায় আশ্চর্যের কিছু দেখছে না রাজনৈতিক মহল। তাঁদের দাবি, নির্বাচনী বন্ড বাবদ রাজনৈতিক দলগুলির আয়ের নিরিখে এই টাকার অংক অতি সামান্যই। তা ছাড়া সব রাজনৈতিক দলগুলিই বোঝে বর্তমান সময়ে সোশাল মিডিয়ায় মুখ গুঁজেছে দেশের যুবসমাজ। ফলে প্রচারে ঝড় তুলতে ডিজিটাল মাধ্যম যে রাজনৈতিক দলগুলির অস্ত্র হবে এ আর আশ্চর্য কী?
[আরও পড়ুন: লিফট ছিড়ে ১৮০০ ফুট নিচে, রাজস্থানের খনিতে ভয়াবহ দুর্ঘটনায় হাত-পা ভাঙল অনেকের]
উল্লেখ্য, ২০১৮ সালে নির্বাচনী বন্ড চালু করেছিল মোদি সরকার। কোনও ব্যক্তি বা কর্পোরেট সংস্থা রাজনৈতিক দলকে চাঁদা দিতে চাইলে, কিনতে হত নির্বাচনী বন্ড। রাজনৈতিক দলগুলি বন্ড ভাঙিয়ে নিলেও কে, কত টাকা দিয়েছেন, তা জানার অধিকার কারও ছিল না। তবে শীর্ষ আদালতের নির্দেশ বন্ডের মাধ্যমে রাজনৈতিক দলগুলির প্রাপ্ত টাকার হিসেব দেখাতে বাধ্য হয় দলগুলি সেখানে দেখা যায়। শুধু মাত্র বিজেপি এই বন্ডের মাধ্যমে আয় করেছে ৬ হাজার ৬০ কোটি টাকা। দ্বিতীয় স্থানে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল। এবং তৃতীয় স্থানে জায়গা করে নেয় কংগ্রেস। কর্পোরেট সংস্থা গুলি থেকে বিজেপি যে পরিমাণ আয় করেছে তার তুলনায় এই খরচ অতি সামান্যই বলে মনে করছে রাজনৈতিক মহল।