shono
Advertisement

মহাত্মা গান্ধীর স্বাধীনতা আন্দোলনকে ‘নাটক’বলে কটাক্ষ, বিতর্কে বিজেপি সাংসদ

ওই সাংসদকে পাগলা গারদে পাঠানোর পরামর্শ দিয়েছে কংগ্রেস। The post মহাত্মা গান্ধীর স্বাধীনতা আন্দোলনকে ‘নাটক’ বলে কটাক্ষ, বিতর্কে বিজেপি সাংসদ appeared first on Sangbad Pratidin.
Posted: 11:28 AM Feb 03, 2020Updated: 11:31 AM Feb 03, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাত্মা গান্ধীর স্বাধীনতা আন্দোলনকে ‘নাটক (drama)’ বলে কটাক্ষ করে নতুন বিতর্ক তৈরি করলেন বিজেপি সাংসদ ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অনন্তকুমার হেগড়ে। এর পাশাপাশি এই ধরনের মানুষকে কেন মহাত্মা বলা হয় সেই প্রশ্নও তোলেন তিনি। তাঁর এই মন্তব্যের কথা প্রকাশ্যে আসতেই প্রবল বিতর্ক শুরু হয়েছে দেশের রাজনৈতিক মহলে।

Advertisement

ঘটনাটির সূত্রপাত হয় গত শনিবার। বেঙ্গালুরুর একটি জনসভায় বক্তব্য রাখছিলেন কর্ণাটকের উত্তর কানাডার বিজেপি সাংসদ অনন্তকুমার হেগড়ে। সেইসময়ই মহাত্মা গান্ধীকে তীব্র আক্রমণ করে দেশের স্বাধীনতা আন্দোলনে তাঁর ভূমিকাকে নাটক বলে কটাক্ষ করেন। বলেন, ‘গান্ধীজি তাঁর জীবনে স্বাধীনতা আন্দোলনের জন্য যে যে কর্মসূচি নিয়েছিলেন। তার সবই ব্রিটিশদের জানিয়ে ও তাদের সমর্থনে বাস্তবায়িত করেছিলেন। আর তার জন্যই এই ধরনের তথাকথিত নেতাদের পুলিশ একবারও মারধর করেনি। আসলে এদের স্বাধীনতা আন্দোলন হল বিশাল বড় একটা ‘নাটক’। সবটাই ব্রিটিশদের দ্বারা অনুমোদিত। ওই লড়াই কখনই সত্যি ছিল না। স্বাধীনতা আন্দোলনের নামে একটা সমঝোতা ছিল।’

[আরও পড়ুন: আচমকা অসুস্থ সোনিয়া গান্ধী, শ্বাসকষ্ট-পেটব্যথা নিয়ে ভরতি দিল্লির হাসপাতালে ]

 

স্বাধীনতার জন্য মহাত্মা গান্ধী যে অনশন ও সত্যাগ্রহ আন্দোলন করেছিলেন তাও ইংরেজদের সমর্থনে মঞ্চস্থ করা হয়েছিল বলে অভিযোগ করেন অনন্তকুমার। তাঁর কথায়, ‘কংগ্রেস নেতা, কর্মী ও সমর্থকরা দাবি করেন গান্ধীজির অনশন ও সত্যাগ্রহ আন্দোলনের জন্যই নাকি দেশের স্বাধীনতা এসেছে। কিন্তু, এটা সত্যি নয়। সত্যাগ্রহের জন্য ভারত ছাড়েনি ব্রিটিশরা। তারা আমাদের স্বাধীনতা দিয়েছিল হতাশার কারণে। তাই আমি যখন ইতিহাস পড়ি তখন আমার রক্ত গরম হয়ে ওঠে এই ধরনের মানুষকে দেশে মহাত্মা বলা হচ্ছে দেখে।’

[আরও পড়ুন: আইআইটি গুয়াহাটির অধ‌্যাপককে জেরা NIA গোয়েন্দাদের, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য]

বিজেপি সাংসদের এই মন্তব্যের পরেই এর তীব্র প্রতিবাদ জানিয়েছে কর্ণাটকের কংগ্রেস নেতৃত্ব। এই ধরনের মানসিকতার লোকদের পাগলা গারদে পাঠানো উচিত বলেও কটাক্ষ করেছে তারা। আর ব্যক্তিগত মন্তব্য বলে বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করেছে বিজেপি।

The post মহাত্মা গান্ধীর স্বাধীনতা আন্দোলনকে ‘নাটক’ বলে কটাক্ষ, বিতর্কে বিজেপি সাংসদ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement