shono
Advertisement

সংঘর্ষে খতম মুক্তমনা বাচ্চু হত্যায় জড়িত দুই জঙ্গি

মৃত জঙ্গিরা জেএমবি-র সদস্য।
Posted: 04:31 PM Sep 07, 2018Updated: 04:31 PM Sep 07, 2018

সুকুমার সরকার, ঢাকা: নিরাপত্তারক্ষীদের হাতে নিকেশ বামপন্থী মুক্তমনা ব্লগার শাহজাহান বাচ্চুর হত্যাকারী দুই জঙ্গি। রাজধানী ঢাকার পাশেই মুন্সিগঞ্জে গুলিযুদ্ধে নিহত হয়েছে বোমা শামিম এবং এখলাস নামের দুই জঙ্গি। মৃত জঙ্গিরা জেএমবি-র সদস্য। মুন্সিগঞ্জ পুলিশের জেলা ইন্টেলিজেন্স অফিসার নজরুল ইসলাম জানান জানান, বৃহস্পতিবার ভোর রাতে সিরাজদিখান উপজেলার খাসমহল বালুরচর এলাকায় অভিযান চালায় পুলিশ। সেখানেই জঙ্গিদের সঙ্গে সংঘর্ষ বাঁধে নিরাপত্তারক্ষীদের। বেশ কিছুক্ষণ দু’পক্ষের মধ্যে চলে গুলির লড়াই। সংঘর্ষে নিহত হয় দুই জঙ্গি। ঘটনাস্থল থেকে গ্রেনেড, আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে।

Advertisement

[মেয়েদের অপহরণ! বিজেপি বিধায়কের জিভ ছিঁড়ে আনলেই পুরস্কার ৫ লক্ষ]

 উল্লেখ্য, রাজধানী ঢাকা থেকে ৪০ কিলোমিটার দূর কাকালদি গ্রামে গুলি করে হত্যা করা হয় বাচ্চুকে। বাংলাদেশে মুক্তমনা লেখক হিসেবে পরিচিত ৫৫ বছরের শাহজাহান বাচ্চু। মুন্সিগঞ্জ জেলা কমিউনিস্ট পার্টির প্রাক্তন সাধারণ সম্পাদক ছিলেন তিনি। বাংলাবাজারের প্রকাশনা সংস্থা বিশাখা প্রকাশনী নিয়মিতভাবে কবিতার বই বের করে। প্রকাশনীটি নির্মলেন্দু গুণ, মহাদেব সাহার মতো প্রখ্যাত কবিদের কাব্যগ্রন্থ বের করেছে। প্রকাশক হিসেবে সজ্জন ছিলেন বাচ্চু। বাংলাদেশে ধর্মীয় উন্মাদনার জেরে প্রাণ দিতে হয়েছে একাধিক মুক্তমনা ব্লগারকে।

 মুক্তমনা লেখক শাহজাহান বাচ্চু ‘শুদ্ধ চর্চা কেন্দ্র’ নামের একটি প্রতিষ্ঠান চালাতেন। সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা দেওয়া হত সেখানে। বামপন্থী বাচ্চু কখনওই ধর্মীয় গোঁড়ামিকে প্রশ্রয় দেননি। এনিয়ে সোশ্যাল মিডিয়ায় লিখতেন তিনি। পরিবারের অভিযোগ, তাঁর এই কাজেই হামলা চালায় মৌলবাদীরা। উল্লেখ্য, প্রায় তিন বছর আগে জাগৃতি প্রকাশনীর মালিক ফয়সল আরেফিন দীপনকে কুপিয়ে হত্যা করা হয়। ২০১৫ সালের ৩১ অক্টোবর শাহবাগে আজিজ সুপার মার্কেটে নিজের অফিসে খুন হন দীপন। তিনিই মুক্তমনা লেখক অভিজিৎ রায়ের বই প্রকাশ করেছিলেন। ওই বছরেরই ফেব্রুয়ারিতে উগ্রপন্থীরা অভিজিৎকে কুপিয়ে হত্যা করে। অভিজিতের পর ব্লগার নীলাদ্রি নিলয়, অনন্ত বিজয় দাস ও অনলাইন অ্যাক্টিভিস্ট ওয়াশিকুর বাবুকে একই কায়দায় কুপিয়ে হত্যা করে জঙ্গিরা।

[২৫ হাজার টাকা ফেললেই মিলছে ১ লক্ষের কড়কড়ে নোট!]   

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার