shono
Advertisement

‘স্বাধীনতার’দাবিতে পাক অধিকৃত কাশ্মীরে মিছিল পড়ুয়াদের

পাক সেনার অত্যাচার, দ্বিচারিতার অভিযোগ।
Posted: 01:54 PM Aug 19, 2017Updated: 08:24 AM Aug 19, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাক-বিরোধী আন্দোলন তীব্র হচ্ছে পাক অধিকৃত কাশ্মীরে। পাকিস্তান থেকে স্বাধীনতার দাবিতে বিশাল মিছিল হয় জান্দালিতে। মিছিলের পুরোভাগে ছিল ছাত্ররা, যা কার্যত নজিরবিহীন। পাক সেনার অত্যাচার, প্রশাসনের দ্বিচারিতা নিয়ে তারা মুখর হয়।

Advertisement

[গিলগিট-বাল্টিস্তান ভারতেরই অঙ্গ, মোদির দাবিতে সিলমোহর ব্রিটিশ পার্লামেন্টের]

পাকিস্তানের অধিকৃত কাশ্মীরের বাসিন্দাদের ওপর অত্যাচারের বৃত্তান্ত বহু পুরোনো। বছর দুয়েক ধরে এই আন্দোলন ক্রমশ চারিদিকে ছড়িয়ে পড়েছে। সংগঠিতভাবে এই আন্দোলন চালিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের নজরে আসতে চাইছে তারা। এবার পাকিস্তানের বিরুদ্ধে মুখ খুলতে দেখা গেল গিলগিট-বালটিস্তান এলাকার পডু়য়াদের। এই প্রথম পাক বিরোধী মিছিলে সামনের সারিতে দেখা গেল ছাত্রসমাজকে। পাক সরকারের দমনপীড়ন নীতি এবং স্বেচ্ছাচারিতার দিকে আঙুল তোলে বিক্ষুব্ধরা। জম্মু কাশ্মীর ন্যাশনাল স্টুডেন্টস ফেডারেশনের ব্যানারে এই মিছিল হয়। যেখানে পাকিস্তান থেকে স্বাধীনতার দাবি উঠে। পাকিস্তানের দাসত্বে তারা থাকবেন না বলে হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনকারীরা।জেকেএনএসএফের নেতৃত্বর অভিযোগ পাক সেনা তাদের ওপর অত্যাচার চালাচ্ছে। পাক গোয়েন্দা সংস্থাগুলি অস্থিরতা তৈরির ষড়যন্ত্রে লিপ্ত। ওই সংগঠনের নেতা লিয়াকত খানের বক্তব্য, পাক সরকার দ্বিচারিতা করছে। প্রশাসন জোর করে তাদের এলাকায় বাধা দিচ্ছে। এতে ওদের কোনও দোষ নেই। যত সমস্যা আমাদের নিয়ে। কিছু বলতে গেলেই আমাদের বিতর্কিত এলাকা বলে দাগিয়ে দেওয়া হয়।

কীভাবে পাকিস্তান তাদের কণ্ঠরোধ করেছে তা বোঝাতে খান বলেন, পাক অধিকৃত কাশ্মীরের প্রতিভার অভাব নেই। এই এলাকার তরুণ প্রজন্ম আন্তর্জাতিক স্তরে খেলার যোগ্য। কিন্তু পাক সরকারের একরোখা ভূমিকার জন্য এইসব প্রতিভা নষ্ট হচ্ছে। অস্থিরতা তৈরির জন্য তাদের মাতৃভূমিতে ঢুকিয়ে দেওয়া হচ্ছে অন্যান্য এলাকার লোকেদের। গিলগিট, বালটিস্তানে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। এমন একটা জায়গা পাকিস্তানের নিয়ন্ত্রণে থাকার কোনও অর্থ নেই। এই জাল ভেঙে বেরোতে হবে। লস্কর এবং হিজবুলকে ইসলামবাদ তলে তলে সমর্থন করায় ক্ষুব্ধ পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দারা। পাক অধিকৃত কাশ্মীর এলাকার বাসিন্দাদের সরকারবিরোধী আন্দোলন নিয়ে মুখ না খুললেও পাক সরকারের ওপর যে চাপ ক্রমশ বাড়ছে তা স্পষ্ট।

[আরও একঘরে পাকিস্তান, কাশ্মীরে বিদ্যুৎকেন্দ্র থেকে সরছে কোরীয় সংস্থা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement