shono
Advertisement

রাজ্যাভিষেকে বিতর্ক চান না, মুকুট থেকে কোহিনূর সরানোর নির্দেশ রানি ক্যামিলার

ভারতে কোহিনূর ফেরানোর দাবি উঠেছে বহুবার।
Posted: 09:48 AM Feb 15, 2023Updated: 09:48 AM Feb 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোহিনূর (Kohinoor)। নামেই দ্যুতি ছড়ায়। মহামূল্যবান, ঔজ্জ্বল্যময় এই হীরক খণ্ডের অধিকারী এককভাবেই ব্রিটিশ (UK) রাজপরিবার। যা নিয়ে শতাব্দীর পর শতাব্দী জুড়ে চলেছে বিতর্ক। যা নতুন করে শুরু হয়েছে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর থেকে। রাজপরিবারের নিয়ম অনুযায়ী, সিংহাসনে উপবিষ্ট রানিদের শিরেই ওঠে কোহিনূরের মুকুট। সেই অনুযায়ী, কোহিনূর এবার পরবেন রানি ক্যামিলা (Camilla)। আর তিন মাসের মধ্যেই তাঁর ও চার্লসের রাজ্যাভিষেক। সেই মুহূর্তে কোহিনূর বিতর্ক নতুন করে উঠুক, চাইছেন না ক্যামিলা। তাই তিনি মুকুট থেকে কোহিনুর সরিয়ে দিতে বলেছেন।

Advertisement

গত বছরের শুরুতেই রানি এলিজাবেথ ঘোষণা করেছিলেন, ডাচেস অফ কর্নওয়াল অর্থাৎ চার্লসের স্ত্রী ক্যামিলা কোহিনূর মুকুটের উত্তরাধিকারী হবেন, যখন চার্লস রাজসিংহাসনে বসবেন। আগামী ৬ মে চার্লস ও ক্যামিলার রাজ্যাভিষেক। কিন্তু সেই অনুষ্ঠানে রানির মুকুটে দেখা যাবে না কোহিনূর। ব্রিটিশদের ঔপনিবেশিক মানসিকতা নিয়ে সারা বিশ্বেই সমালোচনা জারি রয়েছে বহু বছর ধরে। এহেন পরিস্থিতিতে কুইন কনসর্ট ক্যামিলা আর বিতর্কের আঁচ নতুন করে বাড়াতে চাইছেন না। আর তাই এমন সিদ্ধান্ত নিচ্ছেন তিনি।

[আরও পড়ুন: আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন, চমক দিয়ে ঘোষণা ভারতীয় বংশোদ্ভূত নিকি হ্যালির]

জানা গিয়েছে, টাওয়ার অব লন্ডনে রাখা ওই রাজমুকুটটি সরিয়ে নিয়ে যাওয়া হবে। কোহিনূরের পরিবর্তে সেখানে কালিনান ৩, ৪ ও ৫ এই তিন হিরে বসানো হবে। কিন্তু কোহিনূরটিকে মুকুট থেকে সরিয়ে কোথায় রাখা হবে তা এখনও পর্যন্ত জানায়নি বাকিংহাম প্যালেস। উল্লেখ্য,ভারতে কোহিনূর ফেরানোর দাবি উঠেছে বহুবার। কিন্তু শেষ পর্যন্ত তা নিজেদের কাছেই রেখে দিয়েছে ব্রিটিশ রাজপরিবার।

[আরও পড়ুন: ত্রিপুরার ভোটের ঠিক আগে সক্রিয় রাজনীতি থেকে অবসর ঘোষণা তিপ্রা মথা প্রধানের, দলের ভবিষ্যৎ নিয়ে জল্পনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement