shono
Advertisement

টার্গেট ছিল অক্সফোর্ড, আদালতে বিস্ফোরক স্বীকারোক্তি আইএস জঙ্গির

সম্প্রতি ইসলাম ধর্ম নিয়েছিলেন ওই ব্রিটিশ নাগরিক। The post টার্গেট ছিল অক্সফোর্ড, আদালতে বিস্ফোরক স্বীকারোক্তি আইএস জঙ্গির appeared first on Sangbad Pratidin.
Posted: 05:34 PM Aug 12, 2018Updated: 06:04 PM Aug 12, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইসলাম ধর্ম গ্রহণ করা পর্যন্ত ঠিক ছিল। কিন্তু তারপর, জঙ্গি গোষ্ঠী আইসিসের সঙ্গে হাত মিলিয়ে নিজের দেশেই নাশকতার ছক কষেছিল এক ব্রিটিশ নাগরিক। আদালতে এনিয়ে চাঞ্চল্যকর স্বীকারোক্তি দিয়েছে সে। লুই লুডলো নামে ওই ব্যক্তি জানিয়েছে, লন্ডনের অক্সফোর্ড স্ট্রিট ও মাদার তুসো গ্যালারির সামনে ভ্যানের সাহায্যে পিষে নিরীহ মানুষদের হত্যা করতে চেয়েছিল সে।

Advertisement

[দেশের স্বার্থ সবার আগে, ‘বন্ধু’ ইমরানের শপথ মঞ্চে থাকছেন না গাভাসকর]

ঘটনাটি ঠিক কী? কয়েক মাস আগে নাম ভাঁড়িয়ে লন্ডনের একটি দোকান থেকে মোবাইল ফোন কিনেছিল লুই। শহরে নাশকতার পরিকল্পনা কথা  একটি কাগজেও লিখে রাখে সে। রাস্তার পাশে আর্বজনা ফেলার বাক্স থেকে সেই কাগজের কয়েকটি টুকরো উদ্ধার করেন ব্রিটেন সন্ত্রাসদমন শাখার আধিকারিকরা। শুরু হয় তদন্ত। তদন্তকারীদের দাবি, অক্সফোর্ড স্ট্রিটকেই নাশকতা আদর্শ জায়গা হিসেবে বেছে নিয়েছিল লুই। চিরকুটে লেখা ছিল, ‘সন্ত্রাসবাদী হামলায় প্রায় ১০০ জনের মৃত্যু হতে পারে।’  গত ১৮ এপ্রিল যখন ফিলিপিন্সগামী বিমান ধরার জন্য লন্ডনে হিথরো বিমানবন্দরে পৌঁছয় লুই, তখন তাকে আটক করে পুলিশ। পরে গ্রেপ্তার করা হয়। লন্ডনে নাশকতার ছক ও জঙ্গিদের সাহায্য করার অভিযোগে লুইয়ের বিরুদ্ধে মামলা রুজু করে পুলিশ।

জেলে বসেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতে সাক্ষী দিয়েছে লুই লুডলো। লন্ডনে নাশকতা ছক কষার কথা স্বীকার করে নিয়েছে সে।  ব্রিটেনের সন্ত্রাসদমন শাখার আধিকারিকরা জানিযেছেন, শুধু নাশকতার ছক কষাই নয়, এশিয়ায় সন্ত্রাসবাদীদের টাকা পাঠানোর জন্য ফেসবুকে একটি ভুয়ো অ্যাকাউন্টও খুলেছিল লুই। ২০১৫ সালে তাকে একবার গ্রেপ্তার করেছিল পুলিশ। সেবার উদ্ধার করা হয় আইসিস সংক্রান্ত বিভিন্ন নথি। কিন্তু কোনও কারণ বশত সেই মামলাটি আর এগোয়নি।

[ চিনের উপর নজরদারিতে অর্ধশতক আগে গোপন অভিযান ইন্দো-মার্কিন গোয়েন্দাদের!]

The post টার্গেট ছিল অক্সফোর্ড, আদালতে বিস্ফোরক স্বীকারোক্তি আইএস জঙ্গির appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement