shono
Advertisement

৫০ লক্ষ কোটির বাজেট পাশ মাত্র ১২ মিনিটে! ‘অকেজো’সংসদ নিয়ে কেন্দ্রকে তোপ খাড়গের

আদানি ইস্যু থেকে নজর ঘোরাতে সংসদ অচল করে রাখছে কেন্দ্র সরকারই, দাবি বিজেপির।
Posted: 06:46 PM Apr 06, 2023Updated: 08:25 PM Apr 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘বিরোধীরা নয়, ইতিহাসে প্রথমবার সংসদ অধিবেশন অচল করে রাখল সরকার পক্ষই।’ কেন্দ্রকে কাঠগড়ায় তুলে বিস্ফোরক অভিযোগ তুলল সম্মিলিত বিরোধী শিবির। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge) অভিযোগ করলেন, আদানি ইস্যু থেকে নজর ঘোরাতে সংসদে কোনওরকম আলোচনাই চাইছে না সরকার পক্ষ।

Advertisement

বস্তুত, সংসদের গোটা বাজেট অধিবেশনে (Budget Session) সেভাবে আলোচনাই হয়নি। বাজেট পেশের পরপরই অধিবেশনের প্রথম পর্ব শেষ হয়। আর দ্বিতীয় পর্বে সেভাবে কোনও আলোচনাই হয়নি। আদানি ইস্যুতে যৌথ সংসদীয় কমিটি গড়ার দাবিতে সম্মিলিত বিরোধী শিবির সংসদের ভিতরে এবং বাইরে বিভিন্ন রকম কর্মসূচি পালন করেছে। আর সরকার পক্ষ গোটা অধিবেশন উত্তাল করে দিয়েছে রাহুল গান্ধীকে ক্ষমা চাইতে হবে এই দাবিতে। ফলস্বরূপ গোটা বাজেট অধিবেশন কার্যত কোনওরকম আলোচনা ছাড়াই শেষ।

[আরও পড়ুন: তিন বছর পর ইডেনে ফিরছে নাইটরা, রাসেলের শততমের মঞ্চে বিরাট-মায়ার প্রতীক্ষা]

সরকার বাজেটে যেসব প্রস্তাব পেশ করেছিল সেগুলি নিয়েও কোনওরকম আলোচনা হয়নি। এমনকী, বাজেট প্রস্তাবও কোনও আলোচনা ছাড়াই পাশ করিয়েছে মোদি সরকার। মোদি (Narendra Modi) সরকারের এই ‘সংসদ বিমুখ’ অবস্থানের প্রতিবাদে বৃহস্পতিবার দিল্লিতে তেরঙ্গা যাত্রা করেছে সম্মিলিত বিরোধী শিবির। সেই যাত্রা শেষেই কন্সস্টিটিউশন ক্লাবে সাংবাদিক বৈঠকে মল্লিকার্জুন খাড়গের তোপ, “আপনারা সবাই দেখেছেন, ৫০ লক্ষ কোটি টাকার বাজেট কীভাবে মাত্র ১২ মিনিটের মধ্যে পাশ করিয়ে নেওয়া হল। ওরা বলে বিরোধীরা নাকি সংসদ চালাতে দিচ্ছে না। তাহলে ১২ মিনিটে বাজেট পাশ কীভাবে?”

[আরও পড়ুন: দেশের করোনা গ্রাফে বড় লাফ, ২৪ ঘণ্টায় সংক্রমিত ৫ হাজারের বেশি]

খাড়গের অভিযোগ, সরকারের উদ্দেশ্যই হল বাজেট অধিবেশনে বিরোধীরা যাতে কিছু বলতে না পারে। সেটাই সুপরিকল্পিতভাবে ওরা করছে। কংগ্রেস (Congress) সভাপতির অভিযোগ, মোদি সরকার মুখে গণতন্ত্রের কথা বলে, কিন্তু নিজেরা মানে না। এভাবে চলতে থাকলে গণতন্ত্রের মৃত্যু অবধারিত। এরপর আমরা একনায়কতন্ত্রের দিকে এগিয়ে যাব।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement