shono
Advertisement

এসো প্রাণ… গর্ভস্থ যমজের একটি মৃত, বিশেষ পদ্ধতিতে ভূমিষ্ঠ আরেকটি শিশু

বিরল নজির বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে।
Posted: 06:09 PM Nov 16, 2023Updated: 06:09 PM Nov 16, 2023

অর্ক দে, বর্ধমান: বিরল অস্ত্রোপচার করে নবজাতকের জন্ম দিয়ে নজির গড়ল বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল (Burdwan Medical College and Hospital)। জটিল প্রক্রিয়ায় গর্ভজাত সন্তানের জন্ম দিলেন চিকিৎসকরা। যা চিকিৎসাশাস্ত্রে অন্যতম বিরল ঘটনা বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

জানা গিয়েছে, কয়েক মাস আগে গর্ভে যমজ সন্তান নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন এক প্রসূতি। কিন্তু গর্ভেই এক সন্তানের মৃত্যু হয়। বিশেষ চিকিৎসার মাধ্যমে দ্বিতীয় সন্তানকে বাঁচিয়ে রাখা হয়। ১২৫ দিন পর অস্ত্রোপচারের মাধ্যমে সুস্থ সন্তানের জন্ম দেন প্রসূতি। জানা গিয়েছে, ৯০ দিনের মাথায় এই প্রক্রিয়ায় সফলভাবে সন্তানের জন্ম দেওয়ার নজির রয়েছে বিশ্বের চিকিৎসা ইতিহাসে। এক্ষেত্রে ১২৫ দিন পর ভূমিষ্ঠ হল সন্তান। ১৪ নভেম্বর অর্থাৎ শিশু দিবসের দিন এই বিরল নজিরের সাক্ষী রইল বর্ধমান মেডিক্যাল।

[আরও পড়ুন: নিজের প্রশ্ন নিজেই লিখবেন সাংসদ, মহুয়া বিতর্কের জেরে নিয়ম বদল সংসদে!]

বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার ডা. তাপস ঘোষ জানান, আইভিএফ প্রক্রিয়ায় মাধ্যমে গর্ভধারণ করেছিলেন ওই মহিলা। তার পর তাঁর গর্ভে যমজ সন্তান ধারণ করেন। তার ওজন ছিল মাত্র ১১০ গ্রাম। এই পরিস্থিতিতে দ্বিতীয় সন্তানকে গর্ভে বাঁচিয়ে রাখা ছিল চ্যালেঞ্জিং ব্যাপার। একটি ভ্রুণ নষ্ট হয়ে যাওয়ার পর দ্বিতীয় ভ্রুণকে বিশেষ চিকিৎসার মধ্যে রাখা হয়। তিনি আরও জানান, প্রসূতির বয়স ৪১ বছর হওয়ায় তাঁর পরবর্তী সময়ে গর্ভধারণ অনেকটা কঠিন হয়ে যেত। এই পরিস্থিতিতে দ্বিতীয় সন্তানটিকে বিশেষ চিকিৎসা ব্যবস্থার মাধ্যমে বাঁচিয়ে রাখার চেষ্টা করেন ১০ চিকিৎসকের একটি টিম। ম্যাচিওর অবস্থায় আসার পর তাঁকে ভূমিষ্ট করা হয়। আর সেই বিরল নজির গড়তে শিশু দিবসের দিনটিকেই বেছে নেওয়া হয়।

[আরও পড়ুন: জয়নগরে TMC নেতা খুনে গ্রেপ্তার সিপিএমের আনিসুর, আটক আরও ৫]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement