shono
Advertisement

বাড়াতে হবে মনোনয়নের দিন, নয়া ভোট নির্ঘণ্ট প্রকাশের নির্দেশ আদালতের

পঞ্চায়েত মামলায় রায় হাই কোর্টের। The post বাড়াতে হবে মনোনয়নের দিন, নয়া ভোট নির্ঘণ্ট প্রকাশের নির্দেশ আদালতের appeared first on Sangbad Pratidin.
Posted: 04:10 PM Apr 20, 2018Updated: 05:22 PM Nov 12, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে এল পঞ্চায়েত মামলার রায়। দীর্ঘদিন চলা জটিলতার অবসান। শুক্রবার সুব্রত তালুকদারের সিঙ্গল বেঞ্চ জানিয়ে দিল, ১০ এপ্রিলের বিজ্ঞপ্তি বাতিল। পাশাপাশি, মনোনয়নের দিন বাড়ানোর নির্দেশ দিল আদালত।

Advertisement

[বাংলা টিভি সিরিয়ালে সামাজিক অবক্ষয় তুলে ধরা হচ্ছে, ফের সরব মুখ্যমন্ত্রী]

৯ এপ্রিল ছিল মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। সেদিন রাতেই মনোনয়ন এক দিন বাড়ানোর নির্দেশিকা দেওয়া হয়েছিল কমিশনের তরফে। ১০ এপ্রিল সকালেই আবার সেই নির্দেশিকা বাতিল করা হয়। অভিযোগ ওঠে শাসকদলের চাপেই এই নির্দেশিকা বাতিল করা হয়। অন্যদিকে কমিশনের বক্তব্য ছিল, আইনি জটিলতার কারণেই এই নির্দেশিকা প্রত্যাহার করা হয়। শুরু হয় মামলা। দু’পক্ষই তাদের যুক্তি তুলে ধরে। দীর্ঘ সওয়াল জবাব হয়। বৃহস্পতিবারই শেষ হয় শুনানি পর্ব। আসন্ন পঞ্চায়েতের ভাগ্য নির্ধারণ ছিল শুক্রবার। আজ আদালত পরিষ্কার জানিয়ে দিল, ১০ এপ্রিলের বিজ্ঞপ্তি বাতিল। মনোনয়নের দিন বাড়াতে হবে। ফলে নতুন করে ভোটের নির্ঘণ্টও প্রকাশিত হবে।

মনোনয়ন পর্বে রাজ্যে অশান্তি নিয়ে সরব ছিলেন বিরোধীরা। একের পর এক অভিযোগ তুলে বিরোধীরা জানায়, মনোনয়ন জমাই দেওয়া যাচ্ছে না। তার ভিত্তিতেই মনোনয়নের জন্য একটা দিন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল কমিশন। কিন্তু পরে কেন তা প্রত্যাহার করা হল তা নিয়েই জল গড়ায় আদালতে। আদালতে কমিশন জানায়, মনোনয়ন সুষ্ঠু করার জন্য সর্বোত চেষ্টা করা হয়েছে। প্রশ্ন উঠছিল, তাহলে একটা দিন বাড়ানোর প্রয়োজন কেন কমিশন মনে করেছিল? কেনই বা তা প্রত্যাহার করল! এদিন হাই কোর্টের রায়ে স্পষ্ট হল, মনোনয়ন পর্বে গাফিলতি ছিল। তাই মনোনয়নের দিন বাড়ানোর ঘোষণা করেও তা তুলে নেওয়ার যে বিজ্ঞপ্তি কমিশন দিয়েছে তা বৈধ নয়। ফলে এদিন সেই পুরনো নির্দেশ বাতিল করে কমিশনকে নতুন করে মনোনয়নের দিন ঘোষণার নির্দেশ দিয়েছে আদালত। তবে তা কতদিনের তা নির্দিষ্ট করে দেওয়া হয়নি। তবে এই রায়ের ফলে একটা জিনিস স্পষ্ট হল, পঞ্চায়েত ভোট পিছোচ্ছেই। মনোনয়নের শেষ থেকে ভোটগ্রহণের মধ্যে ২১ দিনের ব্যবধান থাকে। কিন্তু এক্ষেত্রে আর তা হচ্ছে না। ফলে পূর্ব নির্ধারিত সূচিতে ভোটগ্রহণ সম্ভব নয়। নতুন করে নির্ঘণ্ট প্রকাশেরও নির্দেশ দেওয়া হয়েছে।

[দলে আসতে ইচ্ছুক, বিজেপির হয়ে বাংলার ঘরে ঘরে ভোট চাইবেন স্বামী অসীমানন্দ]

The post বাড়াতে হবে মনোনয়নের দিন, নয়া ভোট নির্ঘণ্ট প্রকাশের নির্দেশ আদালতের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement