shono
Advertisement
Nepal

নেপালের মানচিত্রে ভারতের তিন এলাকা! বিতর্কিত ১০০ টাকার নোট নিয়ে মুখ খুললেন জয়শংকর

লিপুলেখ, লিম্পিয়াধুরা এবং কালাপানিকে নেপালের অন্তর্গত দেখানো হয়েছে নতুন নোটে।
Posted: 10:58 AM May 05, 2024Updated: 10:58 AM May 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেপালের নতুন ১০০ টাকার নোট নিয়ে বিতর্ক তুঙ্গে। নোটে সেদেশের যে মানচিত্র দেখা যাচ্ছে, সেখানে রয়েছে ভারতের তিনটি এলাকা! যা ঘিরে বিতর্ক তীব্র আকার ধারণ করেছে। এবার সেই প্রসঙ্গে মুখ খুললেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। জানালেন, একতরফা ভাবে নেপাল এই পরিবর্তন করলেও তা বাস্তবকে বদলাতে পারবে না।

Advertisement

ভুবনেশ্বরে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন বিদেশমন্ত্রী (S Jaishankar)। সেখানেই তাঁর কথায় উঠে আসে নোট বিতর্ক প্রসঙ্গ। তিনি বলেন, ''আমি রিপোর্টটা দেখেছি। এখনও খুঁটিয়ে দেখা হয়নি। কিন্তু আমি মনে করি আমাদের অবস্থান অত্যন্ত পরিষ্কার। নেপালের সঙ্গে সীমান্ত সংক্রান্ত বিষয় নিয়ে আমাদের আলোচনা চলছে এক প্রতিষ্ঠিত মাধ্যমে। আর তার মাঝেই ওরা একতরফা ভাবে কিছু পদক্ষেপ করছে। কিন্তু এমনটা করলে পরিস্থিতি কিংবা বাস্তব কিছুই পালটাবে না।''

[আরও পড়ুন: ‘বিজেপির পরিকল্পিত চক্রান্ত’, সন্দেশখালির ‘স্টিং’ ভিডিও হাতিয়ার করে তোপ অভিষেকের]

ভারতীয় ভূখণ্ড লিপুলেখ, লিম্পিয়াধুরা এবং কালাপানিকে নেপালের (Nepal) অন্তর্গত দেখানো হয়েছে নতুন ১০০ টাকার নোটে। শুক্রবারই নেপালের ক্যাবিনেট বৈঠকে সবুজ সংকেত দেওয়া হয়েছে এই নোটটি নিয়ে। নেপাল সরকারের মুখপাত্র রেখা শর্মা জানিয়েছেন, প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহাল প্রচণ্ডর সভাপতিত্বে ক্যাবিনেটের ওই বৈঠকে নেপালের নোটে ওই নতুন মানচিত্র ছাপানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ওই তিন এলাকা ভারতীয় ভূখণ্ডেরই অংশ বলে জানায় নয়াদিল্লি। কিন্তু নেপালও দীর্ঘদিন ধরে দাবি করেছে লিপুলেখ, লিম্পিয়াধুরা এবং কালাপানি তাদেরই অংশ। ২০২০ সালের ১৮ জুন নেপাল সরকার যে মানচিত্র প্রকাশ করেছিল সেখানে ওই তিন এলাকাকে সেদেশেরই অংশ বলে দেখানো হয়। সেই বিতর্কই উসকে দিচ্ছে নতুন নোট। উল্লেখ্য, নেপালের সঙ্গে ভারত ১ হাজার ৮৫০ কিলোমিটার এলাকা ভাগ করে সীমান্তে। এর মধ্যে রয়েছে পাঁচটি রাজ্য। যথা- সিকিম, পশ্চিমবঙ্গ, বিহার, উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ড।

[আরও পড়ুন: ‘দুঃখ’ মিটল কি? ডেরেকের বাড়িতে বৈঠক শেষে কী বললেন কুণাল?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নেপালের নতুন ১০০ টাকার নোট নিয়ে বিতর্ক তুঙ্গে।
  • নোটে সেদেশের যে মানচিত্র দেখা যাচ্ছে, সেখানে রয়েছে ভারতের তিনটি এলাকা! যা ঘিরে বিতর্ক তীব্র আকার ধারণ করেছে।
  • এবার সেই প্রসঙ্গে মুখ খুললেন বিদেশমন্ত্রী এস জয়শংকর।
Advertisement