shono
Advertisement

দেশবাসীকে বিনামূল্যে করোনা টিকাদানে কী ভাবনা? কেন্দ্রের কাছে জানতে চাইল হাই কোর্ট

সোমবারের মধ্যে এ নিয়ে উত্তর দেওয়ার নির্দেশ কেন্দ্রকে।
Posted: 07:26 PM May 06, 2021Updated: 07:47 PM May 06, 2021

শুভঙ্কর বসু: দেশবাসীকে বিনামূল্যে করোনা ভ্যাকসিন (Corona Vaccine) দেওয়া নিয়ে কী ভাবনা, কেন্দ্রের কাছে তা জানতে চাইল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। সোমবারের মধ্যে কেন্দ্রকে তা হলফনামা দিয়ে জানাতে হবে। তারপর পরবর্তী শুনানি। বৃহস্পতিবার সিপিএম নেতা ডাঃ ফুয়াদ হালিমের দায়ের করা এক জনস্বার্থ মামলায় এই নির্দেশ দিয়েছে হাই কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ।

Advertisement

গত মঙ্গলবার রাজ্য এবং দেশের সব নাগরিককে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার দাবিতে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন সিপিএম নেতা তথা চিকিৎসক ফুয়াদ হালিম (Fuad Halim)। এই মামলায় বেশ কয়েকটি দাবি জানিয়েছিলেন তিনি। ডাঃ ফুয়াদ হালিম বলেন, “ভ্যাকসিনের ব্যবস্থা করার পাশাপাশি অবিলম্বে রাজ্যে অক্সিজেন ও করোনার প্রয়োজনীয় ওষুধের যে কালোবাজারি চলছে, তা অবিলম্বে বন্ধ করতে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছি।” সেইসঙ্গে করোনার চিকিৎসায় হাসপাতালে প্রয়োজনীয় শয্যা নিশ্চিত করার দাবিও মামলায় জানানো হয়েছে বলে উল্লেখ করেন ফুয়াদ হালিম। এই মামলায় তিনি কেন্দ্র ও রাজ্যকে পার্টি করেছিলেন।

[আরও পড়ুন: অক্সিজেনের সংকট, করোনা রোগী ভরতি নেওয়া বন্ধ ন্যাশনাল মেডিক্যাল কলেজে

ওইদিন হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের ডিভিশন বেঞ্চে এই জনস্বার্থ মামলার শুনানিতে কেন্দ্র বা রাজ্যের তরফে কোনও আইনজীবী হাজির ছিলেন না। তাই ওইদিন শুনানি হয়নি। বৃহস্পতিবার সব পক্ষকে আদালতে হাজির থাকার নির্দেশ দিয়েছিলেন প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। এদিনের শুনানিতে তাঁরা কেন্দ্রের কাছে জানতে চান, বিনামূল্যে দেশবাসীকে ভ্যাকসিন দেওয়া নিয়ে কী ভাবনা ভাবছে। তা ১০ তারিখ অর্থাৎ সোমবারের মধ্যে জানাতে হবে। প্রসঙ্গত, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বরবারই বিনামূল্যে রাজ্যবাসীকে ভ্যাকসিন দেওয়ার কথা বলে আসছেন। কেন্দ্রের কাছ থেকে তা কিনে বিনামূল্যে বিতরণের কথাও বলেছেন। আর সিপিএম নেতা গোটা দেশবাসীকেই নিখরচায় করোনার টিকাদানের আবেদনে এবার আইনে দ্বারস্থ হলেন।

[আরও পড়ুন: ভোট পরবর্তী রাজনৈতিক হিংসায় নিহতদের পাশে সরকার, আর্থিক সাহায্য ঘোষণা মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement