shono
Advertisement

দুর্গাপুজোর পর কালীপুজোতেও দর্শনার্থীদের মণ্ডপে প্রবেশে নিষেধাজ্ঞা হাই কোর্টের

কোভিডবিধি পালন আবশ্যক।
Posted: 04:29 PM Nov 03, 2021Updated: 05:06 PM Nov 03, 2021

শুভঙ্কর বসু: দুর্গাপুজোর পর কালীপুজোতেও (Kali Puja 2021) জারি একাধিক নিষেধাজ্ঞা। দর্শনার্থীদের মণ্ডপে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করল হাই কোর্ট। ভ্যাকসিনের জোড়া ডোজ নেওয়া থাকলেও অবাধ প্রবেশের অনুমতি পাবেন না কেউ। অঞ্জলির ক্ষেত্রেও বেঁধে দেওয়া হয়েছে সংখ্যা। জগদ্ধাত্রী ও  কার্তিক পুজোর ক্ষেত্রেও জারি একই নিয়ম। 

Advertisement

আগের তুলনায় অনেকটাই স্বাভাবিক হয়েছে রাজ্যের পরিস্থিতি তবে এখনও প্রতিদিন করোনা সংক্রমিত হচ্ছেন রাজ্যের বহু মানুষ। সেই কারণে একাধিক নিয়মের মধ্যে দিয়ে দুর্গাপুজোয় সামিল হয়েছিল রাজ্যবাসী। রাজ্যের কড়া নজর ছিল, যাতে কোনওভাবেই বাড়তে না পারে সংক্রমণ। কালীপুজোতেও জারি হচ্ছে একাধিক নিষেধাজ্ঞা। রাজ্যের বিভিন্ন প্রান্তে ধুমধাম করে কালীপুজোর আয়োজন করা হয়। বহু মানুষ উপস্থিত হন সেখানে। সেক্ষেত্রেও সংক্রমণ বাড়ার আশঙ্কা থাকেই। সেই কারণে চলতি বছর হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা করেছিলেন বিদ্যুৎ দপ্তরের প্রাক্তন কর্মী অজয়কুমার দে। কালীপুজোর ক্ষেত্রেও বিধিনিষেধ জারির আবেদন জানিয়েছিলেন তিনি।

[আরও পড়ুন : দীপাবলির আগেই সুভাষগ্রাম থেকে গ্রেপ্তার জেএমবি জঙ্গি, উদ্ধার জাল পরিচয়পত্র]

বুধবার সেই মামলাটি ওঠে রাজাশেখর মন্থা ডিভিশন বেঞ্চে। পরিস্থিতি বিবেচনা করে হাই কোর্টের তরফে সাফ নির্দেশ দেওয়া হয়েছে, কালীপুজোতেও মণ্ডপে প্রবেশ করতে পারবেন না কোনও দর্শনার্থী। ভ্যাকসিনের জোড়া ডোজ দেওয়া থাকলেও অবাধভাবে প্রবেশ করতে পারবেন না কেউ। অঞ্জলি দেওয়ার ক্ষেত্রেও মানতে হবে একাধিক নিয়ম। বড় মণ্ডপের ক্ষেত্রে একবারে সর্বাধিক ৬০ জন প্রবেশ করতে পারবেন। ছোট মণ্ডপের ক্ষেত্রে ১৫ থেকে ৩০ জন। ক্লাবগুলির তরফে সচেতনার প্রচার করতে হবে। প্রত্যেকের মাস্ক, স্যানিটাইজার ও শারীরিক দূরত্ব বিধি পালন আবশ্যক। 

উল্লেখ্য, শুধু কালীপুজো নয়, জগদ্ধাত্রী ও কার্তিক পুজোর ক্ষেত্রেও এই নিয়মই বলবৎ থাকবে। সেক্ষেত্রেও মণ্ডপে প্রবেশ করে দেবী দর্শন করতে পারবেন না দর্শনার্থীরা।  

[আরও পড়ুন : Weather Update: রাজ্যজুড়ে শীতের আমেজ, সপ্তাহান্তে আরও কমবে তাপমাত্রা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement