shono
Advertisement

খলিস্তানি কাঁটায় বিদ্ধ ভারত-কানাডা বাণিজ্য চুক্তি! হঠাৎ সফর বাতিল কানাডার মন্ত্রীর

কানাডায় অতিসক্রিয় হয়ে উঠেছে খলিস্তানিরা।
Posted: 08:51 AM Sep 16, 2023Updated: 08:51 AM Sep 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: থমকে গেল ভারত-কানাডা মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা। নির্ধারিত সূচি মোতাবেক আগামী মাসে ভারতে একটি প্রতিনিধি দল পাঠানোর কথা ছিল ওটয়ার। কিন্তু হঠাৎই সেই সফর বাতিল করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদন মোতাবেক, কানাডার বাণিজ্যমন্ত্রী ম্যারি এনজির নেতৃত্বে বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা চালাতে অক্টোবর মাসে দিল্লিতে আসার কথা ছিল একটি প্রতিনিধি দলের। কিন্তু সেই সফর বাতিল করা হয়েছে বলে জানিয়েছে দেশটির বাণিজ্য মন্ত্রক। তবে কেন এহেন সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা স্পষ্ট করেনি ওটয়া। বিশ্লেষকদের মতে, কানাডায় খলিস্তানিদের বাড়বাড়ন্ত নিয়ে কানাডাকে কড়া বার্তা দিয়েছে ভারত। দিল্লিতে সদ্য সমাপ্ত জি-২০ সম্মেলনেও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই টানাপোড়েনের জেরেই থমকে গিয়েছে বাণিজ্য চুক্তি বলে মত অনেকের।

২০১০ সাল থেকেই ভারত ও কানাডার (Canada) মধ্যে বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা চলছে। গত বছর আনুষ্ঠানিকভাবে এই আলোচনা আবার শুরু হয়। মাত্র তিন মাস আগেই দুদেশই জানিয়েছিল, চলতি বছরের মধ্যেই মুক্ত বাণিজ্য নিয়ে একটি চুক্তি করতে চায়। কানাডায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত সঞ্জয় কুমার ভার্মা কানাডার সংবাদমাধ্যমে জানিয়েছেন, ওটয়া আপাতত আলোচনায় বিরতি চেয়েছে। যদিও কেন এই সিদ্ধান্ত, সে বিষয়ে তিনি কিছু স্পষ্ট করেননি।

[আরও পড়ুন: ‘কেন স্পেনকে ভালোবাসি জানেন?’, মাদ্রিদে শিল্প সম্মেলনে জানালেন মুখ্যমন্ত্রী]

উল্লেখ্য, সম্প্রতি কানাডায় অতিসক্রিয় হয়ে উঠেছে খলিস্তানিরা। নিশানা করা হয়েছে ভারতীয় দূতাবাসকে। ইন্দিরা গান্ধীর মৃত্যুদৃশ্য নিয়ে ট্যাবলো বের করে খলিস্তানিরা। দেশের নানা প্রান্তে ‘কিল ইন্ডিয়া’ পোস্টারও ছড়িয়ে পড়ে। এই বিষয়ে ট্রুডো সরকারকে কড়া বার্তা দিয়েছে ভারত। তবে বিশেষ ফল মেলেনি। প্রসঙ্গত, কানাডার জনসংখ্যার একটা বড় অংশই শিখ। তাঁদের মধ্যে খলিস্তানি আদর্শ বেশ জনপ্রিয়। সেই কারণেই বরাবর শিখ ভোটারদের মন জয় করতে চেয়ে খলিস্তানিদের নিয়ে নীরব থেকেছে কানাডার রাজনৈতিক দলগুলি। কয়েকদিন আগেই এই বিষয়টি নিয়ে মুখ খোলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। তাঁর মতে, ভোটব্যাঙ্কের কথা মাথায় রেখে যেভাবে খলিস্তানিদের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে কানাডা, তার প্রভাব পড়েছে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কে।

[আরও পড়ুন: ভারতের পাশে দাঁড়িয়ে ‘বন্ধু’পাকিস্তানকে বড় ধাক্কা আরব আমিরশাহীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement