shono
Advertisement

সরকার গড়ার দাবি জানাতেই মণিপুরের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে তলব সিবিআইয়ের, ক্ষুব্ধ কংগ্রেস

বিদ্রোহী বিধায়কদের গুয়াহাটি নিয়ে গেল বিজেপি, সরকার বাঁচানোর ব্যাপারে আশাবাদী গেরুয়া শিবির। The post সরকার গড়ার দাবি জানাতেই মণিপুরের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে তলব সিবিআইয়ের, ক্ষুব্ধ কংগ্রেস appeared first on Sangbad Pratidin.
Posted: 09:44 AM Jun 24, 2020Updated: 10:50 AM Jun 24, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মণিপুরের রাজনৈতিক লড়াইয়ে নতুন মোড়। এবার কংগ্রেস নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী ইবোবি সিংকে (Okram Ibobi Singh) তলব করল সিবিআই। গত বছর দায়ের হওয়া একটি দুর্নীতির মামলায় ফের ‘সক্রিয়’ হয়ে উঠল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ, ক্ষমতায় থাকাকালীন মণিপুর ডেভেলপমেন্ট সোসাইটি নামের একটি সংস্থার মাধ্যমে ৩৩০ কোটি টাকারও বেশি নয়ছয় করেছেন তিনি। ইবোবি সিং ছাড়াও ওই সংস্থার সঙ্গে যুক্ত দুই কর্তার বিরুদ্ধেও তদন্ত শুরু হয়েছে। সূত্রের খবর, সিবিআইয়ের একটি দল ইতিমধ্যেই দিল্লি থেকে উড়ে গিয়েছে ইম্ফলে। সেখানেই ঘাঁটি গেঁড়ে অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করা হবে। 

Advertisement

এদিকে, সংকটের মধ্যেও উত্তরপূর্বের এই রাজ্যে সরকার বাঁচানোর ব্যাপারে আশার আলো দেখছে বিজেপি। ফের ‘হিমন্ত ম্যাজিক’-এর অপেক্ষায় প্রহর গুনছে গেরুয়া শিবির। মণিপুরের ‘সংখ্যালঘু’ হয়ে পড়া বিজেপি সরকারও বাঁচিয়ে নেওয়ার সম্ভাবনা তৈরি করে ফেলেছেন উত্তরপূর্বের রাজনীতির ‘চাণক্য’? ঘটনাক্রম অন্তত সেদিকেই ইঙ্গিত করছে। দুদিন আগে পর্যন্ত যে ৪ এনপিপি বিধায়ক বিজেপি নেতাদের সঙ্গে কথা পর্যন্ত বলছিলেন না, তাঁরাই এখন গেরুয়া নেতাদের জিম্মায়। মতবিরোধ এখনও না মিটলেও, এনপিপির চার বিধায়ক এনডিএ শিবিরে ফিরে আসবেন, এ বিষয়ে একপ্রকার নিশ্চিত গেরুয়া শিবির। তবে তাঁদের একটাই দাবি, মুখ্যমন্ত্রী পদ থেকে সরে দাঁড়াতে হবে এন বীরেন সিংকে।

[আরও পড়ুন: স্কুলের ফি দেওয়ার ক্ষমতা ছিল না বাবার, চাওয়ালার মেয়ে আজ বায়ুসেনার ফাইটার পাইলট]

মণিপুরে হঠাত রাজনৈতিক ডামাডোল তৈরি হয় এনপিপির চার, তৃণমূলের এক এবং এক নির্দল বিধায়ক সরকারের উপর থেকে সমর্থন তুলে নিলে। মুখ্যমন্ত্রীর ভূমিকায় ক্ষোভপ্রকাশ করে দল ছাড়েন তিন বিজেপি বিধায়কও। এই ৯ জন বিধায়কের সমর্থন নিয়ে ইবোবি সিংয়ের নেতৃত্বে সরকার গড়ার দাবি জানায় কংগ্রেস। তড়িঘড়ি সরকার বাঁচাতে মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা এবং উত্তরপূর্বের ‘চাণক্য’ হিমন্ত বিশ্বশর্মাকে মণিপুর পাঠায় বিজেপি। সূত্রের খবর, এই দুই নেতার হস্তক্ষেপে বরফ গলার ইঙ্গিত মিলেছে। বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে কথা বলতে রাজি হয়েছেন বিদ্রোহী বিধায়করা। তাঁদের একটাই দাবি, মুখমন্ত্রি এন বীরেন সিংকে পদত্যাগ করতে হবে। হিমন্ত ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে। তবে, ওই বিধায়কদের দাবি মানার বিষয়টি কেন্দ্রীয় নেতৃত্বের উপর নির্ভর করবে।

The post সরকার গড়ার দাবি জানাতেই মণিপুরের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে তলব সিবিআইয়ের, ক্ষুব্ধ কংগ্রেস appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement