shono
Advertisement

পুনরায় সিবিএসই-র অঙ্ক পরীক্ষা নয়, স্বস্তি পড়ুয়াদের

পড়ুয়াদের স্বার্থেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। The post পুনরায় সিবিএসই-র অঙ্ক পরীক্ষা নয়, স্বস্তি পড়ুয়াদের appeared first on Sangbad Pratidin.
Posted: 01:40 PM Apr 03, 2018Updated: 01:14 PM Jun 22, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে স্বস্তি। আন্দোলনের সার্থকতা। প্রশ্নফাঁসের জেরে পুনরায় সিবিএসই-র অঙ্ক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু আপাতত সেরকম কোনও পরীক্ষা না নেওয়ারই সিদ্ধান্ত নিল প্রশাসন। পড়ুয়াদের স্বার্থেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

Advertisement

[  স্ত্রীর অনিচ্ছায় যৌন সংসর্গ ধর্ষণ নয়, রায় গুজরাট হাই কোর্টের  ]

এ বছরের সিবিএসই পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস নিয়ে তুলকালাম গোটা দেশে। হোয়্যাটসঅ্যাপ মারফত ফাঁস হয়েছিল অঙ্ক পরীক্ষার প্রশ্নপত্র। এক পড়ুয়াই তার বাবার মেল আইডি থেকে বোর্ডের চেয়ারপার্সনকে পুরো ঘটনা জানায়। ঢি ঢি পড়ে যায় গোটা দেশে। কেন্দ্রের ব্যর্থতা নিয়ে চাপ বাড়াতে থাকে বিরোধীরা। এই পরিস্থিতিতে প্রথমে পুনরায় পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু তাতে বেঁকে বসে পড়ুয়ারা। তাদের দাবি, যারা স্বাভাবিক ভাবে পরীক্ষা দিয়েছে, তারা এতে ক্ষতিগ্রস্ত হবে। আন্দোলন দানা বাঁধে। শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ দেখায় পড়ুয়ারা। পরিস্থিতি এত ঘোরাল হয় যে প্রকাশ জাভড়েকরের বাড়ির সামনে ১৪৪ ধারা জারি করা হয়। একধাপ এগিয়ে শিব সেনার পক্ষ থেকে বলা হয়, কোনও পডুয়া ও অভিভাবক যেন এই পুনরায় পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে সম্মতি না দেয়। এরপরই পরীক্ষা রদ করার সিদ্ধান্ত নেওয়া হল।

[  কেদারনাথ মন্দিরের কাছে দুর্ঘটনাগ্রস্ত বায়ুসেনার কপ্টার, আহত ৪ ]

ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু হয়েছে। এখনও পর্যন্ত বহু পড়ুয়াকে জিজ্ঞাসাবাদ করা হয়। দুই শিক্ষক ও এক কোচিং সেন্টারের মালিককে গ্রেপ্তার করা হয়েছে। এদিকে কেন্দ্রীয় শিক্ষা সচিব অনিল স্বরূপ জানিয়েছেন, উত্তরপত্র খতিয়ে দেখে জানা গিয়েছে, প্রশ্নফাঁস পড়ুয়াদের উপর তেমন কোনও প্রভাব ফেলেনি। গরিষ্ঠসংখ্যক পড়ুয়াদের উত্তরপত্রে কোনও বিশেষ প্রভাবের লক্ষণ পাওয়া যায়নি। যেহেতু এর সঙ্গে পড়ুয়াদের স্বার্থ জড়িত তাই পুনরায় পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হরিয়ানা ও দিল্লিতেও পরীক্ষা নেওয়া হবে না। যেখান থেকে প্রশ্নফাঁসের অভিযোগ উঠেছিল। ফলত গোটা দেশেই আর কোনওরকম পরীক্ষা নেওয়া হবে না। এতেই স্বস্তি ফিরেছে পড়ুয়াদের মধ্যে।

The post পুনরায় সিবিএসই-র অঙ্ক পরীক্ষা নয়, স্বস্তি পড়ুয়াদের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement