shono
Advertisement

হোয়্যাটসঅ্যাপে ফাঁস সিবিএসই-র দ্বাদশ শ্রেণির প্রশ্নপত্র, পরীক্ষা ঘিরে জটিলতা

পরীক্ষা বাতিল হবে ভেবে উদ্বেগে অভিভাবকরাও। The post হোয়্যাটসঅ্যাপে ফাঁস সিবিএসই-র দ্বাদশ শ্রেণির প্রশ্নপত্র, পরীক্ষা ঘিরে জটিলতা appeared first on Sangbad Pratidin.
Posted: 01:43 PM Mar 15, 2018Updated: 02:04 PM Aug 27, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরীক্ষার মধ্যেই মুখ পুড়ল সিবিএসই বোর্ডের। ফাঁস হয়ে গেল দ্বাদশ শ্রেণির অ্যাকাউন্টেন্সির প্রশ্নপত্র। হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে তা বুধবার রাতেই ছড়িয়ে পড়ে। অনেকে বৃহস্পতিবার সকালে তা আবিষ্কার করেন। কিন্তু যতক্ষণে এ নিয়ে হইচই শুরু হয়, ততক্ষণে পরীক্ষা শুরু হয়ে গিয়েছে।

Advertisement

 ফের ভাঙা হল শ্যামাপ্রসাদের মূর্তি, তুলকালাম দেশ জুড়ে ]

পরীক্ষার প্রশ্ন যে ফাঁস হয়েছে তা নিশ্চিত করেন দিল্লির উপ-মুখ্যমন্ত্রী তথা শিক্ষামত্রী মনীশ সিসোদিয়া। পরীক্ষা শুরু হওয়ার কথা সাড়ে দশটায়। তার কয়েক মিনিট আগে, এ খবর তাঁর কাছে আসে। এরপরই তড়িঘড়ি বোর্ডের সঙ্গে কথা বলেন তিনি। পরীক্ষা কী বাতিল করা হবে কিনা, তা নিয়ে আলোচনা চলে। কিন্তু ততক্ষণে পরীক্ষার্থীরা অনেকক্ষণ পরীক্ষা দিয়ে ফেলেছেন। জানা যায়, সেট-২ হিসেবে যে প্রশ্নপত্র রাখা ছিল সেটিই হোয়্যাটসঅ্যাপে ছড়িয়ে পড়ে। কীভাবে তা ফাঁস হল তা নিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। এ ধরনের ঘটনা দেখে যারপরনাই বিস্মিত বোর্ডের কর্তারাও। তাঁদের মতে, ছাত্রদের পক্ষে প্রশ্নপত্র ফাঁস করা অসম্ভভ। বোর্ডের ভিতরের কোনও ব্যক্তিই এই ঘটনার সঙ্গে জড়িত। অন্দরের মদত ছাড়া এ প্রশ্নপত্র বাইরে যেত না। কে বা কারা এর সঙ্গে জড়িত তাঁদের চিহ্নিত করার চেষ্টা চলছে।  এদিকে বোর্ডের গাফিলতিতে ক্ষোভ উগরে দিয়েছেন মনীশ সিসোদিয়া। তিনি জানিয়েছেন, বোর্ডের গাফিলতিতে যেন পড়ুয়াদের শ্রম নষ্ট না হয়, সেদিকে নজর দিতে হবে। তদন্ত করে কাদের গাফিলতি তাদের ধরে কঠোর শাস্তি দেওয়ার নির্দেশ শিক্ষামন্ত্রীর।

[  ৩২৪টি দেশীয় প্রযুক্তিতে নির্মিত তেজস নিতে রাজি বায়ুসেনা ]

তবে প্রশ্নপত্র ফাঁস হওয়াকে ঘিরে মাঝে বেশ জটিলতা তৈরি হয়। বৈঠকে বসেন শিক্ষা দপ্তর ও বোর্ডের কর্তারা। পরীক্ষা আদৌ বাতিল হবে কিনা, তা নিয়েও ধোঁয়াশা দেখা দেয়। অভিভাবকরাও ধোঁয়াশায় পড়েন। যদিও দেখা যায় দ্বিতীয় সেটের প্রশ্নপত্রের সঙ্গেই ফাঁস হওয়া প্রশ্নের মিল পাওয়া গিয়েছে। কমিটি গঠন করে তদন্ত চলছে। তবে পরীক্ষা আদৌ বাতিল হবে কিনা, সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

The post হোয়্যাটসঅ্যাপে ফাঁস সিবিএসই-র দ্বাদশ শ্রেণির প্রশ্নপত্র, পরীক্ষা ঘিরে জটিলতা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement