shono
Advertisement

মিড ডে মিল প্রকল্প খতিয়ে দেখতে রাজ্যে কেন্দ্রীয় দল, রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে প্রশ্ন

প্রতিনিধি দল ২৬টি বিষয় খতিয়ে দেখবে।
Posted: 12:16 PM Jan 14, 2023Updated: 12:20 PM Jan 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবাস যোজনা (Awas Yojana) ও ১০০ দিনের কাজের (100 Days Work) পর স্কুলে মিড ডে মিল (Mid day Meal)। মানুষ খ্যাপানোর আরেক কৌশল বিজেপির (BJP)। এমন অভিযোগই উঠছে। পঞ্চায়েত নির্বাচনের আগে বাংলা বাজার গরম করতে কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের! যদিও মিড ডে মিলের পরিস্থিতি খতিয়ে দেখতেই প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত বলে মন্ত্রকের তরফে জানান হয়েছে। মূলত ২৬টি বিষয় খতিয়ে দেখার পর মন্ত্রকে রিপোর্ট দেবে প্রতিনিধি দল। গত অক্টোবরে মিড ডে মিলে বরাদ্দ বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার।

Advertisement

আবাস ও ১০০ দিনের কাজে অনিয়ম খতিয়ে দেখতে রাজ্যে প্রতিনিধি দল পাঠিয়েছিল কেন্দ্রীয় সরকার। সেই রেশ কাটতে না কাটতে মিড ডে মিলকে হাতিয়ার করে ফের রাজে্য অস্তিরতা তৈরির সিদ্ধান্ত কেন্দ্রের। প্রতিনিধি দলকে যে ২৬টি বিষয় খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে তারমধ্যে রয়েছে পড়ুয়াদের পুষ্টি, প্রকল্পে শিক্ষক, অভিভাবক, সমাজসেবী সংগঠন ও স্কুল পরিচালন কমিটির ভূমিকা, প্রকল্পে ফুড করপোরেশনের সঙ্গে রাজ্যের আর্থিক লেনদেন।

[আরও পড়ুন: ‘দিদির সুরক্ষা কবচ’ কর্মসূচিতে যুবককে ‘চড়’ তৃণমূল কর্মীর, ক্ষমা চাইলেন মন্ত্রী রথীন ঘোষ]

এছাড়াও প্রকল্প রূপায়নে রাজ্য, জেলা ও ব্লকস্তরে যে কমিটি থাকার কথা আদৌ তা নিয়ম মেনে করা হয়েছে কিনা, রাধুনি ও সহায়িকাদের ব্যাংক লেনদেন, খাদ্যদ্রব্য বিলির পদ্ধতি, রান্না ঘরের পরিস্থিতি কেমন ইত‌্যাদি। তা পরিবেশ-বান্ধব কিনা তাও খতিয়ে দেখতে বলা হয়েছে। এছাড়াও রাজ্যের প্রকল্পের সঙ্গে জড়িত আধিকারিক ও স্থানীয়দের সঙ্গে কথা বলে বাস্তব পরিস্থিতি বুঝে রিপোর্ট দিতে বলা হয়েছে।

[আরও পড়ুন: আবাসের হিসাব চেয়ে নবান্নে ৫০০ পাতার চিঠি, সংশয়ে কেন্দ্রের টাকা! পালটা দিল তৃণমূলও]

আচমকা এই প্রকল্প খতিয়ে দেখতে প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্তের পিছনে নানাবিধ কারণ দেখছে রাজনৈতিক মহল। তাঁদের মতে, সামনেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। তার আগে প্রতিনিধি দল পাঠিয়ে ফের অস্তিরতা তৈরির চেষ্ঠা করছে কেন্দ্র। সেইসঙ্গে এই প্রকল্পে কেন্দ্রীয় সরকারের বরাদ্দ প্রচারের কৌশল নেওয়া হয়েছে। যাতে করে শহরের পাশাপাশি গ্রামীণ এলাকার মানুষও প্রকল্প সম্পর্কে জানতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement