shono
Advertisement

মাথাব্যথা করোনার নয়া স্ট্রেন, সতর্কতামূলক পদক্ষেপ করতে রাজ্যকে চিঠি স্বাস্থ্যমন্ত্রকের

ব্রিটেন ফেরতদের উপর বিশেষ নজর রাখার নির্দেশ।
Posted: 03:11 PM Dec 30, 2020Updated: 03:19 PM Dec 30, 2020

ক্ষীরোদ ভট্টাচার্য: বছর শেষে মাথাব্যথা করোনা ভাইরাসের নতুন স্ট্রেন (Corona Virus New Strain)। যা কোভিড-১৯ ভাইরাসের তুলনায় ৭০ শতাংশ বেশি সংক্রামক। সেই সংক্রমণকে গোড়াতেই রুখে দিতে বদ্ধপরিকর কেন্দ্র ও রাজ্য সরকার। তাই এবার স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (SOP) তৈরি করে দিল স্বাস্থ্যমন্ত্রক। এ নিয়ে সব রাজ্যের স্বাস্থ্য সচিবকে চিঠি পাঠালেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব লব আগরওয়াল।

Advertisement

সংক্রমণ রুখতে প্রাথমিকভাবে ৩১ জানুয়ারি অবধি ব্রিটেনে বিমানের আনাগোনার উপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কিন্তু ইতিমধ্যে যাঁরা ভারতে এসেছেন, তাঁদের দেহেও ভাইরাস থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাই এবার যারা সাম্প্রতিক সময়ে ব্রিটেনের সফর থেকে রাজ্য ফিরেছেন তাদের জন্য কী কী ব্যবস্থা নিতে হবে সে বিষয়ে দেওয়া হয়েছে নির্দেশিকা। তাতে বলা হয়েছে, যারা এক মাস আগেও ব্রিটেন থেকে ফিরেছেন তাদের উপরও নজর রাখতে হবে। এমনকী, যাদের রিপোর্ট নেগেটিভ এসেছে তাদেরও হোম আইসোলেশনে থাকতে হবে।

[আরও পড়ুন : করোনা নয়া স্ট্রেনে আক্রান্ত যুবকের সংস্পর্শে অন্তত ৫৯০ জন, বাড়ছে উদ্বেগ]

বুধবারই রাজ্যে এক যুবকের দেহে নতুন স্ট্রেনের হদিশ মিলেছে। তাঁর সংস্পর্শে যাঁরা এসেছেন, তাঁদের কন্ট্যাক্ট ট্রেসিং-এর মাধ্যমে চিহ্নিত করে ফেলেছে রাজ্য স্বাস্থ্যদপ্তর। নজরও রাখা হয়েছে। প্রয়োজনে পরীক্ষাও করা হয়েছে। এমনকী, তাঁদের ফের পরীক্ষা করে আইসোলেশনে পাঠানোর ভাবনাচিন্তা করছে রাজ্য। তার মধ্যে এই নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার।

স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর, ব্রিটেনের প্রাপ্ত করোনার এই নয়া স্ট্রেন আগেরটির চেয়ে ৭০ শতাংশ বেশি সংক্রামক। এর মৃত্যুহার বেশি না হলেও সংক্রমণ হার অনেকটাই বেশি। সেই সংক্রমণ এড়াতে আটঘাঁট বাঁধছে স্বাস্থ্যদপ্তর। আজ, দিনভর দফায়-দফায় বৈঠক করেছেন স্বাস্থ্য কর্তারা। তৈরি হয়েছে ব্লু-প্রিন্ট।

[আরও পড়ুন : করোনার নতুন স্ট্রেনের হানা এরাজ্যেও, আক্রান্ত লন্ডন ফেরত যুবক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement