shono
Advertisement

‘স্মাইল, প্লিজ’, চাঁদের মাটিতে দাঁড়িয়ে থাকা বিক্রমের ছবি তুলল প্রজ্ঞান

এটাই প্রজ্ঞানের প্রথম তোলা ছবি।
Posted: 04:59 PM Aug 30, 2023Updated: 05:01 PM Aug 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদের (Moon) দক্ষিণ মেরুতে নেমেছে চন্দ্রযান ৩ (Chandrayaan 3)। যানটির ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞান এখন চাঁদের প্রায়ান্ধাকার পিঠে। এবার সেখান থেকেই বিক্রমের ছবি তুলল প্রজ্ঞান (Pragyan)। নিজের সঙ্গে থাকা নেভিগেশন ক্যামেরার সাহায্যেই সে তুলেছে ছবিটি। এখনও পর্যন্ত চাঁদের মাটিতে সমস্ত ছবি ও ভিডিও তুলেছিল বিক্রম। এবারই প্রথম ছবি তুলল প্রজ্ঞান।

Advertisement

ছবিটি শেয়ার করেছে ইসরো। একে ‘ইমেজ অফ দ্য মিশন’ বলে উল্লেখ করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। উল্লেখ্য, মাত্র ১৪ দিন কর্মক্ষম থাকবে প্রজ্ঞান। অর্থাৎ আর ১ সপ্তাহ সে চাঁদের মাটিতে অনুসন্ধান চালাতে পারবে। এই সময়ে আর কী কী তথ্য সে আনতে পারে সেদিকে কেবল ভারত নয়, তাকিয়ে গোটা বিশ্বই। কেননা চাঁদের দক্ষিণ মেরু এখনও পর্যন্ত এক না দেখা দেশ।

[আরও পড়ুন: প্রয়াত ‘বউদিমণির কাগজওয়ালা’ খ্যাত গীতিকার কিংশুক চট্টোপাধ্যায়, বন্ধুকে হারিয়ে কী বললেন রূপঙ্কর?]

এখনও পর্যন্ত অ্যালুমিনিয়াম, ক্যালশিয়াম, লৌহ, ক্রোমিয়াম, সিলিকন, অক্সিজেন, ম্যাঙ্গানিজ, টাইটানিয়ামের সন্ধান পেয়েছে রোভার। চলছে হাইড্রোজেনের খোঁজ। তার আগেই প্রজ্ঞান গড়েছে নয়া ইতিহাস। প্রথমবারের জন্য সামনে পড়ে থাকা বাধাকে অতিক্রম করেছে সে। ১০০ মিলিমিটারের একটি ছোট্ট গর্ত টপকে বিজ্ঞানীদের আশ্বস্ত করেছে প্রজ্ঞান। ইসরোর কন্ট্রোল রুমে বসে থাকা বিজ্ঞানীরা এই সাফল্যে উচ্ছ্বসিত। তাঁরা লাগাতার নজরদারি চালিয়ে যাচ্ছেন প্রজ্ঞানের গতিবিধিতে। রোভারের গতিবিধি কিন্তু সম্পূর্ণ স্বয়ংক্রিয় নয়। তার গতিবিধির একাংশ নিয়ন্ত্রণ করা হচ্ছে বেঙ্গালুরু থেকেই।

[আরও পড়ুন: পক্ষে দেশের ৮০ শতাংশই! সমীক্ষায় ‘মোদিময়’ ভারত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement