shono
Advertisement

ফেসবুক পাসওয়ার্ড দিতে অস্বীকার, জেল যেতে হল যুবককে

ব্যাপারটা কী? The post ফেসবুক পাসওয়ার্ড দিতে অস্বীকার, জেল যেতে হল যুবককে appeared first on Sangbad Pratidin.
Posted: 06:06 PM Sep 01, 2018Updated: 06:36 PM Sep 01, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাসওয়ার্ড দিতে অস্বীকার। আর সেই অপরাধেই জেলে যেতে হল ব্যক্তিকে। শুনতে অবাক লাগছে? ব্যাপারটা কী? তাহলে খোলসে করে বলা যাক।

Advertisement

স্কুল ছাত্রীকে খুনের অভিযোগ উঠেছিল এক ব্রিটিশ নাগরিক স্টিফেন নিকোসনের বিরুদ্ধে। তদন্তে নেমে জিজ্ঞাসাবাদের জন্য তাঁর ফেসবুকের পাসওয়ার্ড চেয়েছিল পুলিশ। কিন্তু নিজের ব্যক্তিগত তথ্য পুলিশকে দিতে অস্বীকার করেন তিনি। আর সেই অপরাধেই তাঁকে শ্রীঘরে পাঠানো হল।

  • [বাথরুমে অজগর সাপ ছেড়ে দিত স্বামী, অকথ্য নির্যাতনের জবানবন্দি মহিলার]

গত ২৬ জুলাই ছুরিকাঘাতে মৃত্যু হয় ১৩ বছরের স্কুল পড়ুয়া লুসি ম্যাকহিউজকে। সেই খুনের তদন্তে নামে পুলিশ। তাদের সন্দেহের তালিকায় উঠে আসে স্টিফেনের নাম। তারপরই তাঁর সোশ্যাল মিডিয়ার পাসওয়ার্ড জানতে চায় পুলিশ। খুনের আগে ওই ব্যক্তির কাছ থেকে কিশোরী কোনও মেজেস পেয়েছিল কিনা, তা খতিয়ে দেখাই উদ্দেশ্য ছিল পুলিশের। কিন্তু স্টিফেন ফেসবুকের পাসওয়ার্ড দিতে রাজি হয়নি। পুলিশের দাবি, এভাবে তাদের কাজে বাধা দেওয়া হয়েছে। তদন্তের স্বার্থেই পাসওয়ার্ড চাওয়া হয়েছিল। কিন্তু ওই ব্যক্তি তা স্বীকার না করার অপরাধেই শুক্রবার তাঁকে জেল হেফাজতে পাঠানো হয়েছে। অভিযুক্তের দাবি, তাঁর পাসওয়ার্ড পুলিশের হাতে এলে তাঁর মাদকের নেশা সংক্রান্ত গোপন তথ্য ফাঁস হয়ে যেত। তাই তিনি তা দিতে চাননি। এই অপরাধে তাঁর ১৪ মাসের জেল হেফাজত হয়েছে।

[ক্রমশ বাড়ছে জলস্তর, মহাকাশ থেকে হিমবাহের গলন নজরে রাখবে নাসা]

ব্রিটেনের রেগুলেটরি ইনভেস্টিগেশন পাওয়ার অ্যাক্ট অনুযায়ী, তদন্তের স্বার্থে সন্দেহভাজনের মোবাইল, কম্পিউটর কিংবা সোশ্যাল সাইটের পাসওয়ার্ড চাইতে পারে পুলিশ। আর এই নিয়মভঙ্গের দায়েই শ্রীঘরে যেতে হয়েছে স্টিফেনকে। খুনের তদন্তে সাহায্য না করায় তাঁর শাস্তির মেয়াদ আরও বাড়তে পারে। আগামী ২৭ অক্টোবর তাঁর ভবিষ্যৎ নির্ধারিত হবে। ওই ব্যক্তি আরও কোনও বড় অপরাধমূলক তথ্য গোপন করতে চাইছে কিনা তাও খতিয়ে দেখছে পুলিশ।

The post ফেসবুক পাসওয়ার্ড দিতে অস্বীকার, জেল যেতে হল যুবককে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement