shono
Advertisement

ভারতে জি-২০ সম্মেলন পণ্ড করতে চিনের ষড়যন্ত্র! সাইবার হানার ছক বানচাল দিল্লির

প্রকাশ্যে এসেছে বিস্ফোরক তথ্য।
Posted: 01:09 PM Jan 04, 2024Updated: 01:32 PM Jan 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছরের ৯ ও ১০ সেপ্টেম্বর ভারতের নেতৃত্বে আয়োজিত হয়েছিল জি-২০ শীর্ষ সম্মেলন। বিভিন্ন দেশের তাবড় রাষ্ট্রনেতাদের নিয়ে দিল্লির বুকে বসে ছিল চাঁদের হাট। আর এই সম্মেলনের কয়েক মাস পড়েই প্রকাশ্যে এল বিস্ফোরক তথ্য। জানা গেল, সামিট চলাকালীন জি-২০ পোর্টালে বড়সড় সাইবার হামলা চালিয়ে হ্যাক করার ছক কষা হয়েছিল! যদিও তা অনায়াসে রুখে দিয়েছে ভারত। কারা করেছে এই হ্যাকিং? একটি ভিপিএনের খোঁজ মিলেছে চিনে। যার ফলে এই ঘটনায় বেজিংয়ের হাত রয়েছে, এই সম্ভাবনা ক্রমেই জোরালো হচ্ছে। 

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ইন্ডিয়ান সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টারের সিইও রাজেশ কুমার বুধবার বার্ষিক সম্মেলনে এই সাইবার হানার বিষয়টি জানান। তিনি বলেন, “জি-২০ অ্যাকাউন্টে প্রতি মিনিটে ১৬ লক্ষ বার DDoS অ্যাটাক হয়েছে। যখন থেকে ওয়েবসাইটটি সক্রিয় করা হয়েছে তখন থেকে এই হামলা চালানো হয়েছে। সম্মেলন চলাকালীনও পোর্টালটিতে সাইবার হানা হয়েছে। এইভাবে সাইবার হামলা চালিয়ে জি-২০ পোর্টালটি হ্যাক করার ছক ছিল হ্যাকারদের। যা বানচাল করে দেওয়া হয়েছিল।”

উদ্বেগ প্রকাশ করে রাজেশ কুমার আরও বলেন, “এই ঘটনায় বিদেশিদের হাত থাকতে পারে। কারণ চিন, কম্বোডিয়া, মালয়েশিয়ার মতো দেশে ভিপিএনের হদিশ মিলেছে। কিন্তু ঠিক কোন জায়গা থেকে হ্যাকাররা এই সাইবার হামলা চালিয়েছে তা নিশ্চিত করে বলা কঠিন।” তিনি আরও জানান, “বিভিন্ন ধরনের সাইবার অপরাধ রুখতে ও এই বিষয়ে পদক্ষেপ করতে বিভিন্ন তদন্তকারী সংস্থার মধ্যে সমন্বয় সাধন করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রক ১৪ সি উইং গঠন করেছে। যা বিভিন্ন ভারতীয় সংস্থার ওয়েবসাইটগুলোকে সাইবার হানার হানার হাত থেকে রক্ষা পেতে সাহায্য করে।”

তবে এই ঘটনায় চিনের নাম উঠে আসায় প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করছেন, তাহলে কি ওই পোর্টাল হ্যাক করে ভারত-সহ বিভিন্ন দেশের তথ্য হাতানোর পরিকল্পনা করেছিল বেজিং? জি-২০ সম্মেলন পণ্ড করতে কি কোনও ষড়যন্ত্র করেছিল কমিউনিস্ট দেশটি? বলে রাখা ভালো, এর আগে এক মার্কিন রিপোর্টেও চিনের (China) বিরুদ্ধে আমেরিকা ও ভারতের উপর নজরদারি চালানোর দাবি করা হয়েছিল।  

উল্লেখ্য, জি সম্মেলন শেষ হওয়ার পর প্রকাশ্যে এসেছিল আরেকটি খবর। সম্মেলনে সন্দেহজনক ব্যাগ নিয়ে হোটেলে ঢোকার অভিযোগ উঠেছিল চিনা প্রতিনিধি দলের বিরুদ্ধে। নিরাপত্তা কর্মীরা তাঁদের ব্যাগে তল্লাশি করতে চাইলেও বাধা দিয়েছিলেন চিনা প্রতিনিধি দলের সদস্যরা। প্রায় ১২ ঘণ্টা ধরে ব্যাগের তল্লাশি করা নিয়ে টালবাহানা চলেছিল। শেষ পর্যন্ত তল্লাশি না করেই ব্যাগটি হোটেল থেকে দিল্লির চিনা দূতাবাসে পাঠিয়ে দেওয়া হয়েছিল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement