shono
Advertisement

বিদেশমন্ত্রীর পর প্রতিরক্ষামন্ত্রী, চিনের মন্ত্রিসভার আরও এক সদস্য ২ সপ্তাহ বেপাত্তা

নিখোঁজ সেনাবাহিনীর দুই উচ্চপদস্থ আধিকারিকও।
Posted: 09:30 AM Sep 15, 2023Updated: 09:30 AM Sep 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদেশমন্ত্রীর পর প্রতিরক্ষামন্ত্রী। ফের বেপাত্তা হয়ে গেলেন চিনের (China) আরেক মন্ত্রী। সূত্র মারফত জানা গিয়েছে, গত দুই সপ্তাহ ধরে প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুর (Li Shangfu) কোনও খোঁজ মেলেনি। শোনা গিয়েছে, অসুস্থতার দোহাই দিয়ে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বৈঠকও বাতিল করেছেন চিনা প্রতিরক্ষামন্ত্রী। মার্কিন বিশেষজ্ঞদের মতে, তাঁকে সমস্ত দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। সূত্রের খবর, লাল ফৌজের রকেট বাহিনীর দুই উচ্চপদস্থ আধিকারিককেও বরখাস্ত করেছে চিন প্রশাসন। প্রসঙ্গত, গত জুলাই থেকে এখনও পর্যন্ত ‘নিখোঁজ’ চিনের বিদেশমন্ত্রী কিং গ্যাং।

Advertisement

বেশ কয়েকটি মার্কিন সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, গত দুই সপ্তাহ ধরে জনসমক্ষে দেখা যায়নি চিনা প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুকে। বিশেষজ্ঞদের দাবি, তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে শি জিনপিং প্রশাসন। তাছাড়াও মন্ত্রিসভার সমস্ত পদ থেকেও সরিয়ে দেওয়া হয়েছে শাংফুকে। যদিও এখনও পর্যন্ত প্রতিরক্ষামন্ত্রী হিসাবে নতুন কারও নাম ঘোষণা করেনি চিন সরকার। দিন কয়েক আগেই ভিয়েতনামের একটি বৈঠক বাতিল করে দেন শাংফু। কারণ হিসাবে বলা হয়, অসুস্থতার কারণে বৈঠকে উপস্থিত থাকতে পারবেন না চিনা প্রতিরক্ষামন্ত্রী।

[আরও পড়ুন: মাদ্রিদের হোটেলে মমতার সঙ্গে সাক্ষাৎ সৌরভের, শুক্রবারের শিল্প সম্মেলনে ‘দিদি’র সঙ্গী ‘দাদা’]

সেই সঙ্গেই জানা গিয়েছে, চিনা সেনাবাহিনীর রকেট বিভাগের দুই উচ্চপদস্থ আধিকারিককেও সরিয়ে দেওয়া হয়েছে। পারমাণবিক মিসাইল উৎক্ষেপণ নিয়েই এই বাহিনী কাজ করে। তবে কী কারণে দুই আধিকারিককে বরখাস্ত করা হয়েছে, তা এখনও অজানা। এই দুই ঘটনা প্রকাশ্যে আসার পরেই জাপানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রাহম ইমানুয়েল এক্স প্ল্যাটফর্মে লেখেন, “প্রথমে বিদেশমন্ত্রী কিং গ্যাং, তার পর রকেট বিভাগের আধিকারিক। এবার নিখোঁজের তালিকায় যোগ হল চিনা প্রতিরক্ষামন্ত্রীর নামও। চিনা মন্ত্রিসভার আচরণ ক্রমেই আগাথা ক্রিস্টির রহস্য উপন্যাসের মতো হয়ে উঠছে।” 

[আরও পড়ুন: মাদ্রিদ বইমেলায় আলাদা স্টল থাকবে বাংলা বইয়ের, মুখ্যমন্ত্রীর স্পেন সফরে স্বাক্ষরিত MoU]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement