shono
Advertisement

কল্পবিজ্ঞানের মারণ হাতিয়ার এবার চিনের হাতে, আরও ঘাতক লালফৌজ

এই অমোঘ অস্ত্র যেন সাক্ষাৎ যমদণ্ড! The post কল্পবিজ্ঞানের মারণ হাতিয়ার এবার চিনের হাতে, আরও ঘাতক লালফৌজ appeared first on Sangbad Pratidin.
Posted: 03:08 PM Jul 02, 2018Updated: 03:38 PM Jul 02, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুহূর্তে ঝলসে উঠল ‘লাইট স্যাবার’ বা ‘রশ্মি তরবারি’। সঙ্গে সঙ্গেই লুটিয়ে পড়ল শত্রুসৈন্য। মহাকাশ যোদ্ধা ‘লিউক স্কাই ওয়াকারের’ হাতে এই অমোঘ অস্ত্র যেন সাক্ষাৎ যমদণ্ড। তরোয়ালের মারণ রশ্মি শরীর ছুঁলেই বেরিয়ে যাবে প্রাণ। হলিউডের ‘স্টার ওয়ারস’ ছবিটির দৌলতে ‘লাইট স্যাবার’ ও ‘লেজার গান’ আজ পরিচিত। তবে কল্পবিজ্ঞানের এই অস্ত্রের বাস্তবিক ব্যবহার সম্পর্কে সন্ধিহান বিজ্ঞানীরা। এবার সেই লাইট স্যাবারের আদলেই এক ভয়ানক অস্ত্র বানিয়ে ফেলেছে চিন। সদ্য প্রকাশিত এক রিপোর্টে উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য।

Advertisement

[ভোট প্রচারে জমা জলেই শুয়ে পড়লেন নেতা, তোলপাড় সোশ্যাল মিডিয়া]

চিনা সরকারি সংবাদমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদনের মতে, নয়া হাতিয়ারটির নাম ‘ZKZM-50’। এটি একটি ‘লেজার রাইফেল’। অস্ত্রটির ওজন প্রায় ৩ কিলোগ্রাম। তুলনায় সাধারণ রাইফেলের ওজন ৬ কিলোগ্রাম। ফলে অনেকটাই সুবিধাজনক অবস্থায় থাকবে সেনারা। খুব তাড়াতাড়ি এই অস্ত্র তুলে দেওয়া হবে লালফৌজের সৈনিকদের হাতে। অস্ত্রটির নির্মাতারা জানিয়েছেন, হাতিয়ারটি দেখতে ‘AK-47’ রাইফেলের মতোই। তবে ট্রিগার টিপলে গুলির বদলে ছুটে যাবে অদৃশ্য মারণ রশ্মি। শব্দহীন হামলায় পলকে পুড়ে খাক হয়ে যাবে শত্রু। প্রায় ১ কিলোমিটার পর্যন্ত নিখুঁতভাবে লক্ষ্যে আঘাত হানতে সক্ষম এটি। অস্ত্রটিকে শক্তি যোগাবে বিশেষভাবে তৈরি লিথিয়াম আয়ন ব্যাটারি। যা সাধারণ গুলি থেকে অনেকটাই হালকা। একটি ব্যাটারি থেকে প্রায় ১ হাজারবার হামলা করা যাবে। ট্যাঙ্ক, বিমান ও জাহাজ থেকেও ব্যবহার করা যাবে এই অস্ত্রটি।

জানা গিয়েছে, আপাতত সন্ত্রাস দমনেই এই মারণাস্ত্রটি ব্যবহার করা হবে। তবে সবদিক থেকেই অত্যন্ত প্রভাবশালী অস্ত্রটির ত্রুটি হচ্ছে এর মূল্য। একটি বন্দুকের দাম প্রায় ১৫ হাজার মার্কিন ডলার। বিশেষজ্ঞদের মতে, এহেন মূল্যের ফলে চাপ বাড়বে অর্থনীতির উপর। অস্ত্র প্রতিযোগিতায় ফলে জনকল্যাণমূলক কাজে ব্যয় কমবে। এদিকে ‘ড্রাগনের’ পদক্ষেপে উদ্বিগ্ন ভারত। এমনিতে ডোকলাম-সহ একাধিক ইস্যুতে দু’দেশের সম্পর্ক তলানিতে ঠেকেছে। তারই মধ্যে অরুণাচল সীমান্তে সৈন্য সমাবেশ বাড়িয়ে তুলেছে বেজিং। ল্যান্ডিং স্ট্রিপ-সহ উন্নতমানের সামরিক পরিকাঠামো তৈরি করে ফেলেছে লালফৌজ। সব মিলিয়ে আশঙ্কার চোরাস্রোত বইছে দিল্লির দরবারে।

[আফগানিস্তানে ২০ জন শিখকে হত্যা করল আইএস, নিন্দায় সরব ভারত ]

The post কল্পবিজ্ঞানের মারণ হাতিয়ার এবার চিনের হাতে, আরও ঘাতক লালফৌজ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার