shono
Advertisement

‘যুদ্ধের জন্য তৈরি হচ্ছে চিন’, আশঙ্কা ভারতীয় বংশোদ্ভূত মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থীর

আমেরিকাকে ঠান্ডা লড়াইয়ের হুঁশিয়ারি দিয়েছিল চিন।
Posted: 12:20 PM Sep 23, 2023Updated: 12:24 PM Sep 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের জন্য আমেরিকা ও গোটা বিশ্ব অস্তিত্ব সংকটে পড়বে! এতে কোনও দ্বিধা নেই যে, যুদ্ধের জন্য প্রস্তুত হচ্ছে কমিউনিস্ট দেশটি। শুক্রবার অর্থনীতি বিষয়ে এক বক্তৃতায় চিন নিয়ে  এভাবেই উদ্বেগ প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী ভারতীয় বংশোদ্ভূত নিকি হ্যালি।

Advertisement

এদিন আশঙ্কা প্রকাশ করে রিপাবলিকান নেত্রী নিকি (Nikki Haley) বলেন, “আমাদের জাতীয় সুরক্ষার জন্য শক্তি ও গর্ব খুবই গুরুত্বপূর্ণ বিষয়। বিশেষ করে আমাদের প্রতিপক্ষ যখন চিন। বেজিং সকলের জন্য অস্তিত্ব সংকটের হুমকি। গত কয়েক দশক ধরে তারা আমেরিকার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।” হ্যালি এও অভিযোগ করেন, আমেরিকার ব্যবসাতেও থাবা বসাচ্ছে চিন। প্রসঙ্গত, ৫১ বছরের নিকি দক্ষিণ ক্যারোলাইনার গভর্নরের দায়িত্ব সামলেছেন দুবার। ছিলেন রাষ্ট্রসংঘের প্রাক্তন মার্কিন দূতও। এবার প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে রয়েছেন নিকিও।

[আরও পড়ুন: নিজ্জর নিরীহ হলে লাদেনও নির্দোষ! ট্রুডোকে একহাত নিলেন প্রাক্তন মার্কিন আমলা]

উল্লেখ্য, চলতি মাসেই আসিয়ানের মঞ্চ থেকে নাম না করে আমেরিকাকে ঠান্ডা লড়াইয়ের হুঁশিয়ারি দিয়েছিল চিন। গত জুন মাসে ওয়াশিংটনের আকাশে দেখা গিয়েছিল চিনের ‘গুপ্তচর’বেলুন। সেই বেলুনকে গুলি করে নামানো হয়। পরে জানা যায়, সেই চিনা বেলুন মার্কিন প্রযুক্তি ব্যবহার করেই আমেরিকার উপরে নজরদারি চালাতে চেষ্টা করেছিল। 

এছাড়াও দক্ষিণ চিন সাগর নিয়ে দুদেশের মধ্যে তুঙ্গে সংঘাত। বিগত কয়েক বছর ধরেই দক্ষিণ চিন সাগরে সামরিক পরিকাঠামো গড়ে তুলছে লালফৌজ। প্রায় গোটা জলরাশিই নিজেদের বলে দাবি করে কমিউনিস্ট দেশটি। লালফৌজের এই আগ্রাসানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করে এসেছে আমেরিকা।

[আরও পড়ুন: কৃষ্ণসাগরে রাশিয়ার নৌসেনা ঘাঁটিতে মিসাইল হামলা ইউক্রেনের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement