shono
Advertisement

‘ভারত’ নাম বিতর্কে এবার আসরে চিন, কী বলছে বেজিং?

জি-২০ মঞ্চের সদ্ব্যবহার করার পরামর্শ জিনপিং প্রশাসনের।
Posted: 03:52 PM Sep 08, 2023Updated: 03:59 PM Sep 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ইন্ডিয়া’ না ‘ভারত’, দেশের নাম কী হবে তা নিয়ে উত্তাল জাতীয় রাজনীতি। এবার নাম বিতর্কে মোদি সরকারকে খোঁচা দেওয়ার সুযোগ ছাড়ল না চিন। জিনপিং প্রশাসনের পরামর্শ, আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে। ‘ইন্ডিয়া-ভারত’ না করে জি-২০ মঞ্চের সদ্ব্যবহার করুন। 

Advertisement

চিনের সরকারি মুখপত্র গ্লোবাল টাইমসে বলা হয়েছে, “ভারতের অর্থনীতির ইতিহাস ১৯৪৭ সালেরও আগের। স্বাধীনতার পর এই মুহূর্তে তাদের উচিৎ দেশের অর্থনীতিকে আরও মজবুত করার লক্ষ্যে কাজ করা। দেশের নাম বিতর্কে মাথা না ঘামিয়ে আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা উচিৎ। এই মুহূর্তে জি-২০ সামিট নিয়ে গোটা বিশ্বের নজর রয়েছে ভারতের উপরে। ফলে নয়াদিল্লির এই মঞ্চের সদ্ব্যবহার করা উচিৎ। নিজেদের অর্থনৈতিক সম্প্রসারণ ও বিদেশিলগ্নি, মুক্তবাণিজ্যের জন্য গোটা বিশ্বের দৃষ্টি আকর্ষণে গুরুত্ব দেওয়া প্রয়োজন।” 

[আরও পড়ুন: জি-২০ দেখবে ভারত-চিন দ্বৈরথ! আসিয়ানে সুর বাঁধলেন মোদি]

বিশ্লেষকদের মতে, ভারতে অনুষ্ঠিত হতে চলা জি-২০ সামিটের আগে নিজেদের মুখপত্রে জিনপিং প্রশাসন যেভাবে মোদি সরকারকে বিঁধেছে তাতে আগামিকাল চিন আন্তর্জাতিক মঞ্চেও এ নিয়ে সরাসরি আক্রমণ করতে পারে। এমনিতেই চিনা প্রেসিডেন্টের ভারতে না আসা নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে। অনেকেই মনে করছেন নতুন ম্যাপ প্রকাশ করে চিন যে বিতর্ক তৈরি করেছে তার কারণেই জিনপিং ভারতের পথ এড়িয়ে যাচ্ছেন। এর মাঝেই চিনের মুখপত্রের খোঁচা ভারত-চিন দ্বৈরথকে আরও তীব্র করবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। 

উল্লেখ্য, দেশের নামবদল। এই মুহূর্তে জাতীয় রাজনীতির সবচেয়ে চর্চিত বিষয়। অথচ সেই নামবদল নিয়ে বিজেপির শীর্ষস্তরের নেতাদের এবং মন্ত্রীদের মুখ খোলার উপায় নেই। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন, এ নিয়ে সবার মুখ খোলার দরকার নেই। শুধু যারা এ সংক্রান্ত বিবৃতি দেওয়ার জন্য দায়িত্বপ্রাপ্ত তাঁরা মন্তব্য করবেন।

[আরও পড়ুন: পাকিস্তান হবে ‘ইন্ডিয়া’! নামবদল বিতর্কে মুখ খুললেন মিয়াঁদাদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement