shono
Advertisement

কঠিন অসুখে ভুগছেন, সেই কারণেই জি-২০ সম্মেলনে থাকছেন না জিনপিং!

কী হয়েছে চিনা প্রেসিডেন্টের?
Posted: 07:56 PM Sep 05, 2023Updated: 07:56 PM Sep 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী সপ্তাহে দিল্লিতে জি-২০ সম্মেলন (G20 Summit)। আসছেন বিশ্বের তাবড় নেতারা। কিন্তু থাকবেন না চিনের প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping)। যা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। কিন্তু কেন আসবেন না জিনপিং? এর প্রধান কারণ হিসেবে অনেকেই দেখছেন সাম্প্রতিক চিনা ম্যাপ বিতর্ককে। আর এর মধ্যেই সামনে এল অন্য কারণ। মনে করা হচ্ছে, জিনপিং এক মস্তিষ্কের রক্তজালকের কঠিন অসুখে ভুগছেন। আর সেই কারণেই তিনি আসতে পারছেন না ভারতে।

Advertisement

কোন রোগে আক্রান্ত জিনপিং? এই অসুখের নাম ‘সেরিব্রাল অ্যানুরিজম’। এই রোগে মস্তিষ্কের ধমনীর ভিতরের রক্তবাহ বেলুনের মতো অস্বাভাবিক ভাবে ফুলে ওঠে। যদি এই ফোলা ভাব বজায় থাকে ও রক্তবাহ খুব পাতলা হয়ে যায়, তাহলে ধমনী ফেটে মস্তিষ্কে রক্তক্ষরণ হতে পারে। সেই কারণেই এই অসুখকে প্রাণঘাতী বলে ধরা হয়। এর ফলে এই অসুখ ঘিরে আশঙ্কা লেগেই থাকে। একবার অ্যানুরিজম ধরা পড়লে দেখা যায়, আক্রান্তের ঘাড় শক্ত হয়ে যাচ্ছে। পাশাপাশি তাঁদের মধ্যে গা গোলানো, বমি ভাব, ঝিমুনি দেখা যায়। সেই সঙ্গে পিঠে ও পায়ে ব্যথা। দেহের ভারসাম্য হারানোও এই অসুখের আক্রান্ত হওয়ার আরেক লক্ষণ। তবে অধিকাংশ সময়ই কোনও লক্ষণ দেখা যায় না।

[আরও পড়ুন: জি২০ সম্মেলনে বিশ্বকে স্বাগত জানাবে ২৮ ফুট উচ্চতার নটরাজ!]

ভারত-চিন সীমান্তে সম্প্রতি কূটনৈতিক শীতলতা বিরাজ করছে। আর সেই পরিপ্রেক্ষিতেই জিনপিং দিল্লির বৈঠক এড়াচ্ছেন বলেই মত বিশেষজ্ঞদের একাংশের। এর মধ্যে সামনে এল তাঁর অসুখের প্রসঙ্গ। যদিও জিনপিং যে এমন এক অসুখে ভুগছেন, এই গুঞ্জন আগেও শোনা গিয়েছে।

[আরও পড়ুন: বদলে যাচ্ছে দেশের নাম! রাষ্ট্রপতির আমন্ত্রণপত্রে INDIA-র পরিবর্তে BHARAT, তুঙ্গে বিতর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement