shono
Advertisement

ভারত ও পাকিস্তানের সঙ্গে একযোগে বৈঠকের প্রস্তাব চিনের রাষ্ট্রদূতের

ডোকালাম পরিস্থিতি যাতে ফের না তৈরি হয়, তাই এই বৈঠকের প্রস্তাব। The post ভারত ও পাকিস্তানের সঙ্গে একযোগে বৈঠকের প্রস্তাব চিনের রাষ্ট্রদূতের appeared first on Sangbad Pratidin.
Posted: 07:22 PM Jun 18, 2018Updated: 07:52 PM Jun 18, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসাধ্য তবে কি এবার সাধন হতে চলেছে? সত্যিই ত্রিপাক্ষিক বৈঠকে বসতে চলেছে ভারত, চিন ও পাকিস্তান? চূড়ান্ত কথাবার্তা না হলেও এমনই একটি প্রস্তাব উঠেছে। প্রস্তাব দিয়েছেন চিনের অ্যাম্বাসাডর লুও জাওহুই।

Advertisement

ভারতে চিনের দূত লুও জাইহুই জানিয়েছেন, ভারত, চিন ও পাকিস্তানের মধ্যে আলোচনা হওয়া জরুরি। ‘বিয়ন্ড য়ুহান: হাই ফার অ্যান্ড ফাস্ট ক্যান চায়না-ইন্ডিয়া রিলেশন গো’ শীর্ষক সেমিনারে একথাই বললেন তিনি। জানান, চিনের প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইতিমধ্যেই দ্বিতীয় দফার আলোচনা করার কথা জানিয়ে দিয়েছেন। “কিছু ভারতীয় বন্ধু প্রস্তাব দিয়েছে ভারত, চিন ও পাকিস্তান একসঙ্গে ত্রিদেশীয় বৈঠকে বসুক। যদি চিন, রাশিয়া ও মঙ্গোলিয়া একসঙ্গে বৈঠকে বসতে পারে, তবে এই তিন দেশের ক্ষেত্রে এমন হবে না কেন?”, টুইটে জানিয়েছেন চিনের রাষ্ট্রদূত।

[ যে কোনও মুহূর্তে পক্ষাঘাত হতে পারে খালেদার, চক্রান্তের ইঙ্গিত বিএনপি’র ]

গত বছরের মাঝামাঝি নাগাদ ডোকালামে মুখোমুখি হয়েছিল ভারত ও চিন সেনা। এমনিতেই ওই এলাকাটি নিয়ে বিতর্ক রয়েছে। তাই ভারত, চিন ও ভূটানের তীব্র নজর রয়েছে এলাকার উপর। এমন অবস্থায় সেই এলাকায় রাস্তা তৈরি করতে গিয়ে স্বাভাবিকভাবেই রোষের মুখে পড়েছিল চিন। ভূটান এক্ষেত্রে মৌন থাকলেও ভারত এর প্রতিবাদ জানায় ও চিন সেনার মুখোমুখি হয়। প্রায় মাস দুয়েক চলেছিল এমন পরিস্থিতি। সেই পরিস্থিতি যাতে আবার না সৃষ্টি হয়, তার জন্যই দুই দেশের বৈঠক জরুরি বলে মনে করেন তিনি। টুইটারে তিনি লিখেছেন, “আমদের দেশে সবচেয়ে বেশি জনসংখ্যা রয়েছে। তাছাড়া আমরা উন্নয়নশীল দেশ। আমদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে ঐতিহাসিক গর্ব রয়েছে। আমাদের অমীমাংসীত সীমান্তও রয়েছে। আমাদের সম্পর্ক এতটাই বহুমুখী ও জটিল যে আমাদের বিশের মনোযোগ ও যত্নের দরকার পড়ে।”

[ বাংলাদেশে আরও তীব্র মাদক বিরোধী অভিযান, সংঘর্ষে নিকেশ পাচারচক্রের মক্ষীরানি ]

ভারত-চিন সহযোগিতা নিয়েও কথা বলেন লুও জাইহুই। তাঁর মতে, বন্ধুত্ব ও সহযোগিতার চুক্তি চিন ও ভারত, দুই দেশের ক্ষেত্রেই বড় পদক্ষেপ। এছাড়া দুই পক্ষের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি এবং সীমান্ত নিয়ে আলোচনাও সম্পর্কে ভাল প্রভাব ফেলেছে।

The post ভারত ও পাকিস্তানের সঙ্গে একযোগে বৈঠকের প্রস্তাব চিনের রাষ্ট্রদূতের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement