shono
Advertisement

পাঁচদিনে ৪০ হাজারবার সাইবার হানার চেষ্টা চালিয়েছে চিন, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য

বিভিন্ন ওয়েবসাইট ও ব্য়াংকিং সেক্টরে হানা দিয়েছে চিনের হ্যাকাররা। The post পাঁচদিনে ৪০ হাজারবার সাইবার হানার চেষ্টা চালিয়েছে চিন, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য appeared first on Sangbad Pratidin.
Posted: 12:07 PM Jun 24, 2020Updated: 12:12 PM Jun 24, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখে ভারতীয় ফৌজের উপর চিনের হামলার পর থেকে চিনা দ্রব্য বয়কটের দাবি উঠেছে দেশজুড়ে। একে হাতিয়ার করে ময়দানে নেমে পড়েছে বিজেপি। কেন্দ্রের তরফে BSNL-কে ইতিমধ্যেই মোবাইল পরিষেবার উন্নয়নের জন্য চিনা দ্রব্যের সাহায্য না নেওয়ার কথা জানানো হয়েছে। চিন যে ভারতের সাইবার দুনিয়াতেও নাক গলাচ্ছে, তা নিয়ে সতর্ক করেছিলেন বিশেষজ্ঞরা। এবার সামনে এল এক চাঞ্চল্যকর তথ্য।

Advertisement

মহারাষ্ট্রের এক শীর্ষ পুলিশ কর্মকর্তা মঙ্গলবার জানিয়েছেন, চিনের হ্যাকাররা গত পাঁচ দিনে ভারতের তথ্য প্রযুক্তি পরিকাঠামো এবং ব্যাংকিং সেক্টরে ৪০ হাজারেরও বেশিবার সাইবার হামলার চেষ্টা করেছিল। পূর্ব লাদাখের দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ার পরই সাইবার হানার শিকার হয় ভারত। মহারাষ্ট্র পুলিশের সাইবার শাখার স্পেশ্যাল অফিসার যশস্বী যাদব একথা জানিয়েছেন। তিনি বলেন, রাজ্য পুলিশের সাইবার সেল ‘মহারাষ্ট্র সাইবার’ এই চিনের এই সাইবার হানা নিয়ে তথ্য সংগ্রহ করেছিল। বিশেষজ্ঞরা জানতে পেরেছেন, যে জায়গা থেকে সাইবার হানা চালানো হয়েছিল, তা চিনের চেঙদু অঞ্চলে অবস্থিত।

[ আরও পড়ুন: শখের গাড়ি বিক্রি করে করোনা আক্রান্তদের অক্সিজেন সিলিন্ডার দান, মানবিক উদ্যোগ মুম্বইয়ের যুবকের ]

যাদব আরও বলেছেন, “আমাদের তথ্য অনুসারে গত চার-পাঁচ দিনের মধ্যে ভারতীয় সাইবার স্পেসে কমপক্ষে ৪০ হাজার ৩০০ বার সাইবার হামলার চেষ্টা করা হয়েছিল।” তাঁর মতে, এই হামলার লক্ষ্য ছিল পরিষেবা প্রত্যাখ্যান, ইন্টারনেট প্রোটোকল হাইজ্যাক করে সমস্যা সৃষ্টি করা। ভারতীয় ইন্টারনেট ব্যবহারকারীদের এই ধরনের হামলার হুমকির প্রতি মনোযোগ দেওয়া উচিত। এই হামলা থেকে বাঁচতে শক্তিশালী ফায়ারওয়াল তৈরি করা প্রয়োজন। সাইবার স্পেসের সুরক্ষা নিয়ে আরও সতর্ক থাকা উচিত বলেও জানিয়েছেন তিনি।

[ আরও পড়ুন: একদিনে ফের করোনা সংক্রমণে রেকর্ড বৃদ্ধি, মোট আক্রান্ত পেরল সাড়ে চার লক্ষ ]

The post পাঁচদিনে ৪০ হাজারবার সাইবার হানার চেষ্টা চালিয়েছে চিন, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement