shono
Advertisement
Nabanna Abhijan

নবান্ন অভিযানে বৃদ্ধের চুড়ি পরার ইঙ্গিত! অপরাজিতা-লীনা-মিশমিদের 'হল্লা বোল'

যে নারীর জন্য আন্দোলন, সেই নারীর অপমান? মতামত জানালেন তিনজন।
Published By: Suparna MajumderPosted: 03:58 PM Aug 28, 2024Updated: 05:34 PM Aug 28, 2024

সুপর্ণা মজুমদার: দৃশ্যপট! নবান্ন অভিযান (Nabanna Abhijan)। পুলিশের জলকামানের প্রতিরোধের মধ্যেও জাতীয় পতাকা নিয়ে এগিয়ে যাচ্ছেন এক বৃদ্ধ। আচমকা পুলিশের উদ্দেশে অঙ্গভঙ্গি করতে থাকলেন তিনি। হাতের কবজি তুলে এভাবে দেখালেন যেন বার্তাখানি এমন, 'চুড়ি পরে বসে থাক!' কেন? যে হাতে চুড়ি থাকে তা কি এতটাই দুর্বল? মতামত জানালেন অপরাজিতা আঢ্য, লীনা গঙ্গোপাধ্যায়, মিশমি দাস।

Advertisement

অপরাজিতা আঢ্য (অভিনেত্রী)
যদি ইশ্বরকে শ্রেষ্ঠ মনে করি ইশ্বরকেও তো কেউ জন্ম দিয়েছেন! তাঁর মা জন্ম দিয়েছেন। মা দুর্গাও চুড়ি পরেন, মা কালীও চুড়ি পরেন। যাঁদের আমরা পুজো করি, যে শক্তির আরাধনা করি... তাঁদের হাতের চুড়ি তো শক্তির প্রতীক। আমরা শক্তির প্রতীক। শিব সৃষ্টি আর কালী শক্তির প্রতীক। শিব-শিবা মিলে কিন্তু শক্তি এবং চুড়ির অনেক তাৎপর্য রয়েছে। কেন চুড়ি পরে? বিভিন্ন অনুষ্ঠানে কী ধরনের চুড়ি পরা হয়? এগুলো সবই শক্তির প্রতীক। এই বিশ্বব্রহ্মাণ্ডের সঙ্গে সম্পর্কিত... উনি যদি সেটা না জানেন সেটা ওঁর অজ্ঞতা।

অভিনেত্রীর কথায়, সবাই সবকিছু জানবে সে প্রত্যাশাও করা যায় না। এই ধরনের মানসিকতার মানুষ আছে বলেই সমাজ এত পিছিয়ে। যাঁরা আলটিমেটলি মেয়েদের সম্মান করে না, যাঁরা এই ধরনের মানসিকতা পোষণ করে, তাঁরা নিজেদের মাকেও সম্মান করে না, মেয়েকেও সম্মান করে না এবং নারী জাতিকেই সম্মান করে না।

 

[আরও পড়ুন: বউয়ের ন্যাওটা! একাধিক শপিং ব্যাগ হাতে অনুষ্কার পিছু পিছু বিরাট, ভাইরাল ভিডিও ]

লীনা গঙ্গোপাধ্যায় (পরিচালক, প্রযোজক তথা পশ্চিমবঙ্গ মহিলা কমিশনের চেয়ারপার্সন)
বহুকালের যে সংস্কার পুরষতন্ত্র বয়ে বেড়িয়েছে এটা তারই একটা প্রকাশ বলে মনে হল। পুলিশকে চুড়ি পরে বসে থাকতে বলা মানে মেয়েরা যেন শুধু চুড়ি পরেই বসে থাকে, তাদের জন্য সম্মানযোগ্য কিছু নেই। তাহলে যে লড়াই হচ্ছে আমরা যার জন্য সবাই লড়ছি, সেটা মনে হচ্ছে যেন সেলফ কন্ট্রাডিক্টরি। আমরা সেই মেয়েদের কি ছোট করতে পারি?

মিশমি দাস (অভিনেত্রী)
এটা তো একদিক থেকে মেয়েদের অপমান করাই। যাঁরা হাতে চুড়ি পরে থাকে তাঁরা কি দু্র্বল? না তো! এ শক্তির প্রতীক। আমার মনে হয় এই সমস্ত কিছু করে আসল লক্ষ্য থেকে সবাই সরে যাচ্ছি। এসব করা উচিত নয়। যা মূল লক্ষ্য সেদিকেই স্থির থাকা উচিত।

বিষয়টি নিয়ে সোশাল মিডিয়ায় সোচ্চার হয়েছেন ব্যবসায়ী তথা রূপম ইসলামের স্ত্রী রূপসা দাশগুপ্তও। "'চুড়ি পরে বসে থাক...বাহ! বাহ! এই সব ডায়লগই যদি না থামে তবে কীসের এত আন্দোলন?' অনিকেত চক্রবর্তীর 'হল্লা বোল' পোস্টারও শেয়ার করেন তিনি।

[আরও পড়ুন: আচমকা ফেসবুক থেকে বিরতির ঘোষণা শ্রীলেখা মিত্রর, কিন্তু কেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • 'হাতের চুড়ি তো শক্তির প্রতীক', বললেন অপরাজিতা আঢ্য।
  • 'আমরা সেই মেয়েদের কি ছোট করতে পারি?' প্রশ্ন লীনা গঙ্গোপাধ্যায়ের।
  • 'এই সমস্ত কিছু করে আসল লক্ষ্য থেকে সবাই সরে যাচ্ছি', বক্তব্য মিশমি দাসের।
Advertisement