shono
Advertisement

Breaking News

Mithun Chakraborty

'কলকাতার কানাগলি, ফুটপাথ থেকে লড়ে এসেছি', দাদাসাহেব ফালকে পেয়ে 'বাকরুদ্ধ' মিঠুন

Published By: Sandipta BhanjaPosted: 12:30 PM Sep 30, 2024Updated: 12:47 PM Sep 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় পাঁচ দশকের ফিল্মি কেরিয়ার। সিনেদুনিয়ায় পা রেখেছিলেন কিংবদন্তী পরিচালক মৃণাল সেনের হাত ধরে। সাতের দশকের মাঝামাঝি। ঠিক যেসময়ে বম্বে ফিল্ম ইন্ডাস্ট্রির একের পর এক প্রযোজক, পরিচালকরা তাঁর মুখের উপর দরজা বন্ধ করে দিয়েছিলেন, তখন মৃণালের হাত ধরে ভারতীয় সিনেমার দলিলে 'মৃগয়া' দিয়ে নাম লেখালেন মিঠুন চক্রবর্তী। 'স্ট্রিট ফাইটার' স্পিরিট, কাজের প্রতি নিষ্ঠা-অধ্যবসায় থাকলে যে সর্বোচ্চ চূড়াও ছোঁয়া যায়, কলকাতার 'গৌরাঙ্গ' দেখিয়ে দিয়েছিল হিন্দি সিনেজগৎকে। জাতীয় পুরস্কার, পদ্মসম্মানে ভূষিত হয়েছেন বহু আগেই। এবার ভারতীয় সিনেমায় অসামান্য অবদানের জন্য 'দাদাসাহেব ফালকে' পাচ্ছেন মিঠুন (Mithun Chakraborty)।

Advertisement

প্রতিক্রিয়া দিতে গিয়ে অর্ধ শতাব্দীজুড়ে ভারতীয় সিনেদুনিয়ায় রাজত্ব করা মহাগুরু ফিরে গেলেন স্মৃতির সরণিতে। বললেন, "কলকাতার কানাগলি থেকে এসেছি, সেই ফুটপাথ থেকে লড়ে আজ এখানে এসেছি। সেদিনের সেই ছেলেটিকে আজ এত বড় সম্মানে ভূষিত করা হচ্ছে। ভাবতেও পারছি না। আমি বাকরুদ্ধ। তবে এই পুরস্কার আমার পরিবার আর সমস্ত অনুরাগীদের উৎসর্গ করছি।" মিঠুনের সংযোজন, "সেভাবে প্রতিক্রিয়া দেওয়ার মতো ভাষা আমার কাছে নেই। না হাসতে পারছি, না আনন্দাশ্রু চোখ বেয়ে গড়াচ্ছে। এত বড় একটা বিষয়।"

মিঠুন চক্রবর্তীকে এক্স হ্যান্ডেলে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। লিখলেন, "আমি অত্যন্ত আনন্দিত যে শ্রী মিঠুন চক্রবর্তীজি ভারতীয় চলচ্চিত্রে তাঁর অনবদ্য অবদানের স্বীকৃতিস্বরূপ দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত হয়েছেন। তিনি একজন সাংস্কৃতিক আইকন, তাঁর বহুমুখী প্রতিভার জন্য সবপ্রজন্মের কাছে প্রশংসিত। আপনাকে অসংখ্য অভিনন্দন এবং শুভেচ্ছা।" মহাগুরুকে শুভেচ্ছা জানিয়েছেন টলিউড তারকারাও। ঋতুপর্ণা সেনগুপ্ত, মমতাশঙ্কর, পরমব্রত চট্টোপাধ্যায়, রুদ্রনীল ঘোষ অনেকেই শুভেচ্ছা জানিয়েছেন।

ঋতুপর্ণার সঙ্গে দীর্ঘদিন ধরেই মহাগুরুর সুসম্পর্ক। বোন হিসেবে দাদার দাদাসাহেব ফালকে পাওয়ার খবরে উচ্ছ্বসিত অভিনেত্রী। ঋতুপর্ণার মন্তব্য, "দারুণ একটা খবর। আমি অভিভূত। এবং মিঠুনদার জন্য ভীষণ গর্বিত। দাদা আমাদের সকলের গর্ব। হিন্দি-বাংলা দুই ইন্ডাস্ট্রিতেই মিলিয়েই ওঁর সঙ্গে বহুবার কাজের সুযোগ পেয়ে আমি ধন্য। মিঠুনদা সবসময়ে আমাকে গাইড করেছেন। আমি ওঁর স্নেহধন্যা। ওঁর ভালোবাসা পাওয়া সত্যিই আমার কাছে আশীর্বাদ।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রতিক্রিয়া দিতে গিয়ে অর্ধ শতাব্দীজুড়ে ভারতীয় সিনেদুনিয়ায় রাজত্ব করা মহাগুরু ফিরে গেলেন স্মৃতির সরণিতে।
  • মিঠুন বললেন, "কলকাতার কানাগলি থেকে এসেছি, সেই ফুটপাথ থেকে লড়ে আজ এখানে এসেছি।"
Advertisement