shono
Advertisement

রাজ্যে করোনায় মৃত্যুর হার মাত্র ২ শতাংশ, ডিসচার্জ রেট নিয়ে প্রশংসায় পঞ্চমুখ মমতা

রাজ্যে চালু কোভিড ম্যানেজমেন্ট সিস্টেম। The post রাজ্যে করোনায় মৃত্যুর হার মাত্র ২ শতাংশ, ডিসচার্জ রেট নিয়ে প্রশংসায় পঞ্চমুখ মমতা appeared first on Sangbad Pratidin.
Posted: 05:13 PM Aug 06, 2020Updated: 05:28 PM Aug 06, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনায় রাজ্যে মৃত্যুর হার মাত্র ২ শতাংশ। তাঁদের মধ্যেও অন্তত ৮৮ শতাংশের কো-মরবিডে মৃত্যু হচ্ছে। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক থেকে এমনটাই জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bannerjee)। পাশাপাশি রাজ্যে করোনা রোগীদের সুস্থতার হার নিয়েও প্রশংসায় পঞ্চমুখ তিনি।  এই মূহুর্তে রাজ্যে সুস্থতার হার ৭০ শতাংশের বেশি। কিন্তু এতেই আত্মতুষ্ট হচ্ছে না প্রশাসন। বরং সংক্রমণ রুখতে আরও পদক্ষেপ করছে তাঁরা। এবার থেকে স্বাস্থ্য দপ্তরে ফোন করলে বিনামূল্যে মিলবে অ্যাম্বুল্যান্স পরিষেবাও। সেই উদ্দেশ্য চালু হয়েছে নতুন টোল ফ্রি নম্বরও।

Advertisement

এদিন নবান্ন সভাঘরে সংবাদিক বৈঠকে হাজির ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ প্রশাসনিক কর্তারা। সেখান থেকে করোনা (Corona Virus) মোকাবিলায় একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপের কথা ঘোষণা করা হয়। কোভিডের সঙ্গে লড়তে দৈনিক ২৫ হাজার পরীক্ষার (Covid Test) লক্ষ্যমাত্রা রাখা হয়েছিল। বৃহস্পতিবার সেই লক্ষমাত্রা পার করে গিয়েছে। এদিন রাজ্যে ২৫ হাজার ৬০০ টি পরীক্ষা হয়েছে। করোনা রোগীদের জন্য রাজ্যে শয্যা সংখ্যাও বাড়ানো হয়েছে। বর্তমানে রাজ্যে করোনা রোগীদের জন্য শয্যার সংখ্যা ১১ হাজার ৫৬০টি। আগেই চালু হয়েছে প্লাজমা ব্যাংক। এবার কর্ড ব্লাড ব্যাংককেও কাজে লাগানোর কথা ভাবছে প্রশাসন। ১৮০০৩১৩৪৪৪২২২-এই হেল্পলাইন নম্বরটিতে ফোন করলে স্বাস্থ্য দপ্তরের তরফে সমস্ত সাহায্য মিলবে।

তবে রাজ্যজুড়ে অ্যাম্বুল্যান্স নিয়ে একাধিক অভিযোগ উঠছিল। তা সামাল দিতে এবার বিনামূল্যে অ্যাম্বুল্যান্সের জন্য বিশেষ পরিষেবা চালু করল রাজ্য সরকার। নম্বরটি হল ৪০৯০২৯২৯। তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল কোভিড ম্যানেজমেন্ট সিস্টেম। স্বাস্থ্য দপ্তরের ওয়েবসাইটে গুরুতর অসুস্থ করোনা রোগীদের বিস্তারিত তথ্য দেওয়া থাকবে বলে জানা গিয়েছে। যা দেশের মধ্যে সর্বপ্রথম। এই বিষয়টি দেখভালের জন্য ৯৬ জন বিশেষজ্ঞ চিকিৎসকের টিম তৈরি হয়েছে।

[আরও পড়ুন : করোনা আতঙ্কে মুখ ফেরালেন পড়শিরা, বৃদ্ধকে হাসপাতালে ভরতির ব্যবস্থা করলেন মুখ্যমন্ত্রী]

কলকাতা ও তৎসংলগ্ন এলাকায় বহু আবাসনে একা থাকেন বৃদ্ধ-বৃদ্ধারা। তাঁদের খোঁজখবর নেওয়ার জন্য বিশেষ কমিটি গঠনের পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী। রাজ্যে সচিব ও কলকাতার সিপিকে সমন্বয় রেখে কমিটি গঠন করে আবাসনগুলির সঙ্গে যোগাযোগেরও নির্দেশ দেন তিনি। এক্ষেত্রে কোভিড ওয়ারিয়র্স ও স্বেচ্ছাসেবীদের কাজে লাগানোর পরামর্শ দেন মমতা।

এদিকে করোনা আবহে চিকিৎসক, নার্স, হাউজ স্টাফ নিয়োগ করছে রাজ্য। ৫০০ জন হাউজস্টাফ নিয়োগ হবে।বদল আসছে নিয়োগ পদ্ধতিতেও। জরুরি পরিস্থিতির কথা মাথায় রেখে ওয়াক-ইন-ইন্টারভিউয়ের মাধ্যমে চিকিৎসক, নার্স নিয়োগ হবে বলেও ঘোষণা করা হয়েছে।

[আরও পড়ুন : ‘ভুয়ো করোনা পরীক্ষা চক্রের ফাঁদে পা দেবেন না’, রাজ্যবাসীকে সতর্ক করলেন মুখ্যমন্ত্রী]

The post রাজ্যে করোনায় মৃত্যুর হার মাত্র ২ শতাংশ, ডিসচার্জ রেট নিয়ে প্রশংসায় পঞ্চমুখ মমতা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement